২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ৬:৫১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :


রিপাবলিকান পার্টি নাগরিকত্ব পরীক্ষার কোর্স দিচ্ছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২২
রিপাবলিকান পার্টি নাগরিকত্ব পরীক্ষার কোর্স দিচ্ছে


টেক্সাসে হিসপ্যানিক ভোটারদের রিপাবলিকান প্রার্থীদের প্রতি উৎসাহ দেখে রিপাবলিকান পার্টি গ্রিনকার্ডধারী অনাগরিকদের নাগরিকত্ব পরীক্ষা পাসের জন্য প্রশিক্ষণের কথা ঘোষণা করেছে।  রিপাবলিকান পার্টি যেখানে ইমিগ্র্যান্টদের বিরুদ্ধে কথা বলে, সেখানে গ্রিনকার্ডধারীদের নাগরিক বানানোর প্রক্রিয়ায় যাতে পরীক্ষায় পাস করতে পারে তার ট্রেনিং দেবে। এর সঙ্গে তাদের মোটিভেশনেরও কাজ চলবে। 

সম্প্রতি হিসপ্যানিক অধ্যুষিত দক্ষিণ টেক্সাসে রেকর্ড পরিমাণ হিসপ্যানিক রিপাবলিকান প্রাইমারিতে অংশ নেন। তাতে রিপাবলিকানরা গ্রিনকার্ড লাভে বিরোধিতা করলেও তারা হিসপ্যানিকদের নাগরিক বানানোর এক নয়া কৌশল নিয়েছে, যাতে তাদের রিপাবলিকান পার্টিমুখী করা যায়। যেন কথাটা এবার নেপোয় মারবে দৈ’র মতো। রিপাবলিকান ন্যাশনাল কমিটি গত বৃহস্পতিবার ঘোষণা করেছে, তারা নাগরিকত্ব পরীক্ষার জন্য অনাগরিকদের তৈরি করতে কাজ করবে। এই রিপাবলিকান উদ্যোগকে রিপাবলিকান সিভিক্স ইনিশিয়েটিভ নামকরণ করা হয়েছে। তারা ১০ ঘণ্টার কোর্স দেবে। চারটি সেশনে এই কোর্স বিভক্ত থাকবে। তারা ভবিষ্যৎ নাগরিকরা যাতে পৌরনীতি বা সিভিক টেস্ট পাস করতে পারে তার প্রশিক্ষণ দেবে। 

ফ্লোরিডাতে এই বৃহস্পতিবার প্রথম কোর্স শুরু করা হয়েছে। রিপাবলিকান পার্টির হিসপ্যানিক কমিউনিটিতে তা চালু করা হয়েছে। টেক্সাস, জর্জিয়া, নেভাদা, ক্যালিফোর্নিয়া ও পেনসিলভানিয়ার মতো যেখানে হাড্ডাহাড্ডি লড়াই হয়, সেখানে তারা এই কোর্স চালুর ওপর জোর দেবে। রিপাবলিকান পার্টির চেয়ারম্যান রোনা ম্যাকডানিয়েল বলেন রিপাবলিকান পার্টি সকলের স্বপ্ন পূরণে উদ্দেশ্যপূর্ণ কাজ করবে। তিনি বলেন, ডেমোক্রেট পার্টির মতো রিপাবলিকানরা সকল সংখ্যালঘুর ভোট গ্যারান্টি বলে মনে করে না এবং আগামী নভেম্বরের আগে যাতে প্রত্যেক ভোট আমরা পাই তার ব্যবস্থা করতে হেেব। 

রিপাবলিকানরা সংখ্যালঘুদের মধ্যে সমর্থন বাড়ানোর কায়দা নিয়েছে। ডেমোক্রেটরা দীর্ঘদিন সংখ্যালঘুদের তাদের ভোটব্যাংক মনে করে। কিন্তু তাদের ধরে রাখার মতো কোনো উদ্যোগ নেয়নি। তারা এখন প্রমাদ গুনছেন। কারণ সংখ্যালঘুদের অনেকেই ২০২০ সালে ডানপন্থী হয়ে গেছেন। তারা ডেমোক্রেটদের ভোট দেয়নি। 

রিপাবলিকান কমিটি বলেন, ২০২১ সালের জানুয়ারি মাসে প্রায় ৯২ লাখ লোক গ্রিনকার্ডধারী ছিলেন। তারা এখন অনেকেই সিটিজেন হওয়ার আশা করছেন। তাদের মধ্যে প্রায় ২৫ লাখ মেক্সিকো থেকে। যেসব ইমিগ্র্যান্ট এই রিপাবলিকান কোর্সে অংশ নেবেন, তারা মৌলিক সিভিক প্রশ্নের উত্তর শিখবেন। তাদের রিপাবলিকান কৌশলগত স্টাফরা, যারা ইমিগ্রেশন বিভাগের সার্টিফায়েড প্রশিক্ষণদাতা তারা প্রশিক্ষণ দেবেন। রিপাবলিকান পার্টি নন প্রোফিট সংগঠনগুলোর সঙ্গেও কাজ করবে বলে জানিয়েছে।


শেয়ার করুন