২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:১৫:০০ অপরাহ্ন


কারা খেলছে রিয়াদ মুশফিককে নিয়ে?
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ২৪-০৭-২০২২
কারা খেলছে রিয়াদ মুশফিককে নিয়ে?


বাংলাদেশ ক্রিকেটের পাঁচ স্তম্ভ মাশরাফি, মুশফিক, সাকিব, তামিম, রিয়াদের গোধূলি লগ্ন সমাগত। মাশরাফি অঘোষিত ভাবে আন্তর্জাতিক ক্রিকেটে অনুপুস্থিত। রিয়াদ টেস্ট থেকে,তামিম টি-২০ কে বিদায় বলেছে। ইদানিং দেখছি, একটি মহল রিয়াদ, মুশফিকের উপর অযাচিত চাপ সৃষ্টি করতে চাচ্ছে। আমি সোশ্যাল মিডিয়ার অগভীর মন্তব্যের ব্যাপারে কিছু বলবো না। কিন্তু মূল ধারার মিডিয়ায় যখন বিসিবির দায়িত্বশীল ব্যাক্তিদের উদ্ধৃত করে কিছু লিখা হয় তখন গুরুত্ব দিতে হয়। টেস্ট এবং টি-২০ ফরম্যাটে বাংলাদেশ কিন্তু দেউলিয়া হবার মুহূর্তে।

গভীর গিরিখাতে ডুবন্ত ক্রিকেটকে ভাসিয়ে তুলতে হলে অন্তত ৪ জন এখনো বছর তিনেক অবদান রাখতে পারবে। যদি ওদের লোড বিবেচনার সঙ্গে ম্যানেজ করা হয়। কিন্তু ওদের একজনকেও এখনও কোনো ফরমেট থেকে ছুড়ে ফেলার সময় হয়নি। এক দুই সিরিজ পারফরমেন্স সুবিধাজনক না থাকা সেটা স্যার ব্রাডম্যান দীর্ঘদিন খেললে তার ব্যাটেও হয়তো খড়া দেখা যেত! আমি কোনো অবস্থায় এখনো মানবো না রিয়াদ বা মুশফিককে টি- ২০ থেকে ছেটে ফেলার সময় হয়েছে। 

আসুন একটু বিস্তারিত আলাপ করি- তামিম সব ফরম্যাটের ক্রিকেটে সর্বোচ্চ স্কোরের অধিকারী। তামিম ছন্দে থাকলে যে কোনো বোলিং খেলতে পারে সাচ্ছন্দে। ইদানিং অফ স্ট্যাম্প করিডোরে কিছুটা অনিশ্চিত  হয়ে পড়েছে। শার্প ইনসুইঙ্গারে এলবিডব্লিউ হয়েছে কয়েকবার। কিন্তু অভিজ্ঞ তামিম নিজেকে প্রয়োগ করে সামলে নিচ্ছে। তামিমের অবর্তমানে ওপেনিং জুটি কি করবে অস্ট্রেলিয়ার উইকেটে? সাকিব একের ভেতর তিন ক্রিকেটার। কিন্তু মাঝে মাঝে ক্যাজুয়াল ক্রিকেট খেলছেন ইদানিং। দেশের হয়ে খেলতে বাড়তি অনুপ্রেরণার অভাব পরিলক্ষিত হচ্ছে। ভালো ব্যাটিং করতে করতে উইকেট ছুড়ে দলকে বিপদে ফেলছে মাঝে মাঝে। মুশফিক আর রিয়াদ নিবন্ধে বাংলাদেশের অন্যতম সেরা টেকনিক সমৃদ্ধ ব্যাটসম্যান। অনেক ম্যাচ জিতিয়েছে শুধু ব্যাটিং দিয়েই। মুশফিককে 'মিস্টার ডিপেন্ডেবল" আর রিয়াদকে সাইলেন্ট কিলার নাম এমনি এমনি দেয়া হয়নি।

টেস্ট ক্রিকেটে নিঃসন্দেহে মুশফিক বাংলাদেশের সর্বকলের সেরা ব্যাটসম্যান। আমি মনে করি, রিয়াদকে নিয়ে নানা এক্সপেরিমেন্ট না করা হলে সে টপ অর্ডারে রাহুল দ্রাবিড় হতে পারতো। আমি ২০১৫ বিশ্বকাপে রিয়াদের দুটো তুখোড় শত রানের ইনিংস দেখেছি। ওকে ৬, ৭ নাম্বারে ব্যাটিং করানো ঠিক হয়নি। তাছাড়া রিয়াদকে টি-২০ দলের অধিনায়ক করাও ঠিক হয়নি। রিয়াদ স্বভাবগতভাবে এগ্রেসিভ না। কিন্তু টেস্ট দল থেকে ওর অবসর নেয়া ঠিক হয়নি। আমি অবশ্যই রিয়াদ মুশফিক দুই জনকেই অন্তত ২০২২ টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় দলে রাখতে সুপারিশ করবো। অস্ট্রেলিয়ার উইকেটে রিয়াদের ২০১৫ কীর্তি এতো তাড়াতাড়ি ভুলে গেলে চলবেনা। একই কথা মুশফিকের বেলায়ও।  

সাকিব সব ফরম্যাটে অধিনায়ক হতে হলে আরো অনেক দায়িত্ব বোধের পরিচয় দিতে হবে। ক্রিকেটে অনেক বেশি মনোনিবেশ করতে হবে। তরুণ উদীয়মান ক্রিকেটারদের জন আদর্শ প্রতিষ্ঠা করতে হবে। আশাকরি যারা ভাবছেন রিয়াদকে টি-২০ দল থেকে ছেটে ফেলবেন তাদের শুভ বুদ্ধির উদয় হবে।


শেয়ার করুন