২৩ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৯:০১:৫৫ অপরাহ্ন


স্বাস্থ্যবিষয়ক জরুরি সতর্কতা
মাঙ্কিপক্স: যৌন সংসর্গের মাধ্যমে ৯৫ শতাংশ সংক্রমণ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২২
মাঙ্কিপক্স: যৌন সংসর্গের মাধ্যমে  ৯৫ শতাংশ সংক্রমণ


মাঙ্কিপক্সের ৯৫ শতাংশ সংক্রমণের ঘটনা যৌন ক্রিয়াকলাপের মাধ্যমে হয়। এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। গত ২১ জুলাই ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে গবেষণাটি প্রকাশিত হয়। মাঙ্কিপক্স-সংক্রান্ত এই ধরনের এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা এটি। গবেষণাটি এমন এক সময় প্রকাশিত হলো, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থা হিসেবে শ্রেণিবদ্ধ করবেন কি না, তা নিয়ে বিতর্ক করছেন। গবেষণায় নেতৃত্ব দেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাঁরা চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুনের মধ্যে বিশ্বের ১৬টি দেশে নিশ্চিত সংক্রমিত ৫২৮টি মাঙ্কিপক্সের ঘটনার ওপর গবেষণা করেন।

গবেষণাপত্রের মুখ্য লেখক জন থর্নহিল এক বিবৃতিতে বলেন, সাধারণ অর্থে মাঙ্কিপক্স যৌনবাহিত সংক্রমণ নয়। কিন্তু তা ঘনিষ্ঠ শারীরিক সংসর্গের মাধ্যমে হতে পারে। জন থর্নহিল বলেন, তাঁদের গবেষণা এই ইঙ্গিত দেয় যে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের সংক্রমণের বেশির ভাগ ঘটনা যৌন ক্রিয়াকলাপের সঙ্গে সম্পর্কিত। প্রধানত পুরুষের সঙ্গে পুরুষের যৌন সম্পর্ক স্থাপনকারী ব্যক্তিদের মধ্যে এমনটা হয়েছে।

মাঙ্কিপক্স কীভাবে ছড়িয়ে পড়ছে, কোনো গোষ্ঠীর মধ্যে তা ছড়াচ্ছে, সে সম্পর্কিত জানা-বোঝা এই গবেষণা বাড়িয়েছে বলে মন্তব্য করেন জন থর্নহিল। তিনি বলেন, বিষয়টি মাঙ্কিপক্সের নতুন সংক্রমণ দ্রæত শনাক্তে সহায়তা করবে। প্রতিরোধ কৌশল খুঁজে পাওয়ার সুযোগ তৈরি করবে।

 বিশ্বের বিভিন্ন দেশে মাঙ্কিপক্স সংক্রমণকে বৈশ্বিক স্বাস্থ্যবিষয়ক জরুরি সতর্কতা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ২৩ জুলাই ডবিøউএইচওর জরুরি কমিটির দ্বিতীয় বৈঠক শেষে এ ঘোষণা দেন সংস্থাটির প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। মাঙ্কিপক্স সংক্রমণের পেছনে রয়েছে মাঙ্কিপক্স নামের ভাইরাস। এটি স্মলপক্স ভাইরাস শ্রেণির। করোনা মহামারীর প্রাদুর্ভাবের মধ্যেই উত্তর আমেরিকা, ইউরোপসহ বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্সের উল্লেখযোগ্যসংখ্যক রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ৭৫ দেশে ১৬ হাজারের বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন ডবিøউএইচওর প্রধান। তিনি বলেন, ‘মাঙ্কিপক্সের সংক্রমণকে বৈশ্বিক জরুরি স্বাস্থ্যসতর্কতা হিসেবে ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি। এটি সারা বিশ্বের জন্য উদ্বেগের।’ 

বৈশ্বিক স্বাস্থ্যবিষয়ক জরুরি সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বোচ্চ সতর্কতা। এই মুহূর্তে করোনা ও পোলিও নির্মূল করার চলমান প্রচেষ্টার ক্ষেত্রেও সংস্থাটির একই সতর্কতা জারি রয়েছে।


শেয়ার করুন