২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৭:৫৮:২৮ অপরাহ্ন


সাক্ষাৎকারে গভর্নর ক্যাথি হোচুল
ক্ষুদ্র ব্যবসায়ী-ইমিগ্র্যান্টদের স্বার্থরক্ষায় কাজ করছি
ফৌজিয়া চৌধুরী
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২২
ক্ষুদ্র ব্যবসায়ী-ইমিগ্র্যান্টদের স্বার্থরক্ষায় কাজ করছি সাক্ষাৎকার গ্রহণ করছেন ফৌজিয়া চৌধুরী


রাজনীতিতে ভাগ্য একটি বড় বিষয়। ভাগ্যের কারণে ক্যাথি হোচুল এখন নিউইয়র্কের গভর্নর। নিউইয়র্কের গভর্নর ছিলো অ্যান্ড্রু কুমো। করোনার সময় অ্যান্ড্রু কুমোর জনপ্রিয়তা ছিলো শীর্ষে। যদিও সেই সময় তার কিছু বক্তব্য বা তথ্য বিভ্রান্তি সৃষ্টি করে। কিন্তু তাকে কুপোকাত করে নারী নির্যাতনের অভিযোগ। একাধিক নারী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন।

সেই সাথে মামলাও। সেই মামলার কারণে তাবে পদত্যাগ করতে হয়। তার পদত্যাগে ভাগ্য খুলে যায় ক্যাথি হোচুলের। তিনিও গভর্নরের দায়িত্ব গ্রহণ করেন এবং সেই দায়িত্ব পালন করছে। গত প্রাইমারিতে ডেমোক্রেটিক পার্টিতে থেকে জয়লাভ করেন। আগামী ২ নভেম্বর চ‚ড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

সেই নির্বাচনে তিনি রিপাবলিকান পার্টির প্রার্থীর সাথে প্রতিদ্ব›িদ্বতা করবেন। যে কারণে ক্যাথি হোচুল নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তারাই অংশ হিসাবে ক্যাথি হোচুল প্রথমবারের মত জ্যাকসন হাইটসে এসেছিলেন। জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং নিউইয়র্ক সিটির মেয়রের উপদেষ্টা ফাহাদ সোলায়মানের আমন্ত্রণে।

সাথে ছিলেন জ্যাকসন হাইটস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। জ্যাকসন হাইটসে বিভিন্ন স্টল ঘুরে দেখার সময় বাংলা চ্যানেলের সাথে সাক্ষাৎ প্রদান করেন। সাক্ষাৎকার গ্রহণ করেন ফৌজিয়া জে. চৌধুরী। সেই সময় গভর্নর বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ক্ষুদ্র ব্যবসায়ী এবং ইমিগ্র্যান্ট কমিউনিটির স্বার্থে কাজ করছি।

প্রশ্ন: করোনার পরবর্তী ক্ষুদ্র ব্যবসায়ীরা নানাবিধ সংকটের মধ্যে রয়েছে। ব্যবসায়ীদের সহযোগিতায় আপনার কর্মসূচি কি?

ক্যাথি হোচুল: আমেরিকার করোনায় ক্ষতিগ্রস্ত স্টেটের মধ্যে নিউইয়র্ক অন্যতম। আমরা সবসময় নিউইয়র্কবাসীর পাশে ছিলাম। সঙ্গে ছিলাম ক্ষুদ্র ব্যবসায়ীদেরও। নিউইয়র্কের ক্ষুদ্র ব্যবসায়ীরা হচ্ছেন আমাদের ব্যাকবোন। করোনার সময় ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদান করা হয়। আমরা ২৫০ মিলিয়ন ডলারের ক্রেডিট প্রোগ্রাম দিই। এ ছাড়াও ছিলো রিকোভারি অনুদানের প্রোগ্রাম। সেই প্রোগ্রামে আমরা ৫ হাজার ডলার থেকে ৫০ হাজার ডলার পর্যন্ত দিয়েছিলাম। এখনো ক্ষুদ্র ব্যবসায়ীদের সহযোগিতায় আমাদের কর্মসূচি আসছে।

প্রশ্ন: নিউইয়র্ক সিটিতে অনেক অবৈধ ইমিগ্র্যান্ট রয়েছেন। তাদের জন্য আপনি করছেন?

ক্যাথি হোচুল: সত্যি কথা বলতে কী নিউইয়র্কে বসবাসরত অবৈধ ইমিগ্র্যান্টরাই আমাদের শক্তি। তাদের কঠোর পরিশ্রমের কারণে নিউইয়র্কের মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে। তিনি বলেন, অবৈধ ইমিগ্র্যান্টরা সৎ এবং পরিশ্রমী। তাদের স্বার্থরক্ষায় আমরা কাজ করে যাচ্ছি। অবৈধ ইমিগ্র্যান্টদের স্বার্থ আমরা রক্ষা করছি বলেই নিউইয়র্কে ইমিগ্র্যান্টরা আসছেন।

প্রশ্ন: বয়স্ক মুসলিম ইমিগ্র্যান্টদের জন্য আবাসিক ব্যবস্থার কোনো পরিকল্পনা আছে কি?

ক্যাথি হোচুল: যাদের বয়স ৬৫ বছরের ওপর এবং যাদের ইনকাম কম এবং যারা ডিজঅ্যাবল তাদের জন্য অ্যাফেডেবল হাউজিংয়ের ব্যবস্থা রয়েছে। আপনারা জানেন নিউইয়র্ক সিটিতে জনসংখ্যার চাপ বেশি। সেই সমস্যা সমাধানে আমরা কাজ করছি। তবে পৃথক কারো জন্য এখনো কোনো ব্যবস্থা রাখা হয়নি। তবে যাদের বয়স ৬৫ বছরের ওপর, যারা ডিজঅ্যাবল তারা অ্যাফেডেবল হাউজিংয়ের সুযোগ নিতে পারেন। নিউইয়র্কের ৫ বরোতেই এই সুযোগ রয়েছে।

প্রশ্ন: নিউইয়র্কের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। এ ব্যাপারে পদক্ষেপ কি?

ক্যাথি হোচুল: নিউইয়র্কের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে। ইতিমধ্যেই আমরা স্পেশাল পুলিশ নামানো হয়েছে। আশা করছি, পরিস্থিতির উন্নতি হবে। সবচেয়ে বড় কথা হচ্ছে নিউইয়র্কবাসীর জানমালের নিরাপত্তা বিধান করা আমাদের দায়িত্ব সেই কাজটি আমরা করতে দৃঢ়প্রতিজ্ঞ।


শেয়ার করুন