২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৩:০৬:০৮ অপরাহ্ন


শরণার্থী পুনর্বাসনের লক্ষ্য পূরণে
বাইডেনের প্রতি ২০০ কর্মকর্তার আহ্বান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২২
বাইডেনের প্রতি ২০০ কর্মকর্তার আহ্বান


যুক্তরাষ্ট্রের ৪০টি রাজ্য এবং একটি অঞ্চল থেকে ২০০ জনেরও বেশি রাজ্য এবং স্থানীয় কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে লেখা একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। চিঠিতে তাকে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শরণার্থীদের পুনর্বাসনের লক্ষ্য পূরণের আহŸান জানানো হয়। জাতিসংঘের শরণার্থী সংস্থা অনুমান করে যে, বিশ্বব্যাপী রেকর্ড ভাঙা ১০ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে, তাদের মধ্যে ২ কোটি ৭১ লাখ শরণার্থী হিসেবে নিবন্ধিত। এই শরণার্থীদের অর্ধেকের বেশি শিশু।

চিঠিটিতে ২০২২ সালের অর্থবছরের জন্য যুক্তরাষ্ট্রে শরণার্থী নিবন্ধনের সংখ্যা ১ লাখ ২৫ হাজারে উন্নীত করার লক্ষ্য নির্ধারণের জন্য প্রেসিডেন্ট বাইডেন এবং তার প্রশাসনের প্রতিশ্রæতিকে সাধুবাদ জানানো হয়। তারা জানায়, ২০২১ সালে ১১ হাজার ৪১১ জন শরণার্থীকে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়েছে যা যে কোনো বছরের সর্বনিম্ন রেকর্ড। কিন্তু চিঠিতে এবং এতে স্বাক্ষরকারীরা জানিয়েছেন, ২০২২ এর অর্ধেকেরও বেশি সময় অতিবাহিত হলেও যুক্তরাষ্ট্র বাইডেন প্রশাসনের শরণার্থী সংক্রান্ত লক্ষ্যমাত্রার ২০ শতাংশেরও কম অর্জন করতে পেরেছে।


তারা পুনর্বাসনের জন্য ‘অস্থায়ী পন্থা’ প্রদান সংক্রান্ত যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রস্তাব, যেমনটি যুক্তরাষ্ট্রে আফগানদের সরিয়ে নেয়ার ক্ষেত্রে দেখা গেছে, তার সমালোচনা করেছে। চিঠিতে বলা হয়েছে, পুনর্বাসন ‘শরণার্থীদের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ স্থায়ী উপায় প্রদান করে।’ চিঠিতে বলা হয়েছে, ১৯৮০ সালে যুক্তরাষ্ট্রে শরণার্থী কর্মসূচি প্রতিষ্ঠার পর থেকে সর্বসাম্প্রতিক বছরগুলো অবধি যুক্তরাষ্ট্র প্রতি বছর ঐতিহাসিকভাবে বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক শরণার্থীকে পুনর্বাসন করেছে। এতে বলা হয়েছে, ‘নজিরবিহীন পরিস্থিতির মুখে এখন আগের চেয়ে অনেক বেশি করে আমাদের এই প্রতিশ্রæতি নবায়ন এবং পুনর্র্নির্মাণ করতে হবে।’


শেয়ার করুন