১২ এপ্রিল ২০১২, বুধবার, ০৯:৫৬:৫৪ পূর্বাহ্ন


একদিকে আনন্দ, অন্যদিকে ক্ষোভের আগুন
স্টেট ও সিটি বিএনপির পূর্ণাঙ্গ কমিটি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২২
স্টেট ও সিটি বিএনপির পূর্ণাঙ্গ কমিটি


দীর্ঘ প্রতীক্ষার পর যুক্তরাষ্ট্র বিএনপির অঙ্গ সংগঠন নিউইয়র্ক স্টেট বিএনপি এবং সিটি বিএনপির কমিটি দেয়া হয়েছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এই কমিটি গত ১৭ আগস্ট দেয়া হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এই কমিটি গঠনের দায়িত্ব দিয়েছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকনকে।

এর আগেও অনেকে দায়িত্ব নিয়ে এসেছিলেন কিন্তু তমিটি করতে পারেননি। কমিটি করতে গিয়ে অনেকেই আমেরিকার বিভিন্ন স্টেটে হেনস্তার শিকার হয়েছেন এবং কেউ কেউ দৌড়ে পালিয়ে গেছেন। কপাল ভালো যে আনোয়ার হোসেন খোকন লন্ডনে বসে কমিটি করেছেন। তাকে আমেরিকায় আসতে হয়নি। তা না হলে কমিটি করতে গিয়ে তিনি যেসব কাÐ করেছেন তাকে অন্যদের মতো ভাগ্যবরণ করতে হতো। তিনি সবার সাথেই প্লে করেছেন।

তার স্টাইলে। জানা গেছে, প্রায় কয়েক শত জুম মিটিং করেছেন। আবার যুক্তরাষ্ট্র বিএনপির পছন্দের লোকদের সাথে ফোনে কথা বলেছেন। আবার শীর্ষে থাকা অনেকের সাথে কথাও বলেননি, কারণ তারা তার পছন্দের ছিল না। অভিযোগ রয়েছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে দেখিয়েছেন, আমি সবার মতামতের ভিত্তিতে কমিটি করেছি। কিন্তু বাস্তবে তা নয়।

কথা বলেছেন সত্যতা রাখার জন্য কিন্তু তাদের মতামত তিনি গ্রহণ করেননি। তাদের শুধু নিজের স্বার্থে ব্যবহার করেছেন। কমিটি করেছেন তিনি নিজের মতো করেই। নিউইয়র্ক স্টেট কমিটি আগের মতোই রেখেছেন। সিটিকে উত্তর ও দক্ষিণে ভাগ করেছেন। প্রতিটি কমিটিতে ৪১ জন করে রাখা হয়েছে। বলা হয়েছে এটা আহŸায়ক কমিটি। কিন্তু এই আহŸায়ক কমিটির মেয়াদ কতদিন তার কোনো সময়সীমা নেই।

এখানে আরেক ধরনের শুভঙ্করের ফাঁকি। বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী আহŸায়ক কমিটির একটি মেয়াদ থাকে। সেই সময়ের মধ্যে এই কমিটি সম্মেলন করে নতুন কমিটি ঘোষণা করবে। কিন্তু সদস্য ঘোষিত নিউইয়র্ক স্টেট এবং সিটি কমিটিতে সময়সীমা নেই। অনেকেই প্রশ্ন করেছেন, এই কমিটির মেয়াদ কতদিন? সদ্য ঘোষিত কমিটি নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীদের মধ্যে একদিকে যেমন আনন্দের বন্যা বইছে, অন্যদিকে তিনিটি কমিটি নিয়েই ক্ষোভ রয়েছে। ক্ষোভের কারণ হচ্ছে এই কমিটি আনোয়ার হোসেন খোকনের ইচ্ছার প্রতিফলন, এখানে নেতাকর্মীদের যোগ্যতার কোনো প্রতিফলন নেই। এ ছাড়া বিরোধীদলে থাকা একটি কমিটি গঠনে যেসব বিষয় বিবেচনায় রাখা হয় তা এই কমিটিগুলোতে নেই। 

এদিকে বিএনপির নিউইয়র্ক স্টেট ও মহানগর উত্তর-দক্ষিণের আহŸায়ক কমিটি ঘোষণায় আনন্দ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে নিউইয়র্কে। গত ১৮ আগস্ট সন্ধ্যায় সিটির জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় এ আনন্দ সমাবেশ অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট বিএনপির নিউইয়র্ক স্টেট ও মহানগর উত্তর-দক্ষিণের আহŸায়ক কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেন। সমাবেশে অন্যদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও বিএনপির সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গিয়াস আহমেদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য আবুল কাহের চৌধুরী শাহীন, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন,

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাবেক কোষাধ্যক্ষ জসিম উদ্দিন ভুইয়া, শ্রমিকদলের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাকসুদুল হক চৌধুরী,  যুক্তরাষ্ট্র যুব দলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ, জাসাস কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সম্পাদক গোলাম ফারুক শাহীন, যুবদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এ বাতেন, যুক্তরাষ্ট্র শ্রমিক দলের সভাপতি জাহাঙ্গীর এম আলম, ভিপি জসীম, কয়েস আহমেদ, মার্শল মুরাদ, শাহাদত হোসেন রাজু, বদরুল হক আজাদ, আমানত হোসেন আমান, দেওয়ান কায়সার, সাইফুর খান হারুণ, রিপন মিয়া, কাজী আসাদুজ্জামান, আমিনুল ইসলাম চৌধুরী, গোলাম রহমান, মোতাহার হোসেন, নাছিম আহমেদ প্রমুখ।

এ ছাড়া উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট বিএনপির আহŸায়ক অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান, নিউইয়র্ক মহানগর উত্তর শাখার আহŸায়ক আহবাব চৌধুরী খোকন ও নিউইয়র্ক মহানগর দক্ষিণ শাখার আহŸায়ক হাবিবুর রহমান সেলিম রেজা, স্টেট বিএনপির সদস্য সচিব সাইদুর রহমান সাঈদ, সিটি উত্তরের আহŸায়ক ফয়েজ চৌধুরী, দক্ষিণের সদস্য সচিব বদিউল আলমসহ অন্যান্য নেতারা।

সমাবেশ থেকে তত্ত¡াবধায়ক সরকারের অধীনে অবিলম্বে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রবাস থেকে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান হয়। সমাবেশে বিএনপির নিউইয়র্ক স্টেট ও মহানগর উত্তর-দক্ষিণের আহŸায়ক কমিটি নেতৃবৃন্দকে ফুলেল শুভেচ্ছাসহ মিষ্টিমুখ করানো হয়। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনাসহ আহŸায়ক কমিটির সাফল্য কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

উল্লেখ্য, বিএনপির নিউইয়র্ক স্টেট ও মহানগর উত্তর-দক্ষিণের আহŸায়ক কমিটি ঘোষণা করা হয়েছে গত ১৭ আগস্ট। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এই তিন শাখা কমিটির প্রতিটি ৪১ সদস্যের করা হয়েছে। নিউইয়র্ক স্টেট ও নিউইয়র্ক মহানগর উত্তর-দক্ষিণের আহŸায়ক কমিটির তালিকা নিউইয়র্কে আসা উপলক্ষে এই সমাবেশের আয়োজন করা হয়।

নিউইয়র্ক স্টেট বিএনপির আহŸায়ক কমিটি

আহŸায়ক মো. অলিউল্লাহ আতিকুর রহমান (কুমিল্লা), সিনিয়র যুগ্ম আহŸায়ক আনোয়ার হোসেন (চট্টগ্রাম), যুগ্ম আহŸায়ক এবাদ চৌধুরী (সিলেট), মতিউর রহমান লিটু (বরিশাল), আমিনুল ইসলাম চৌধুরী (কুমিল্লা), নাসিম আহমেদ (নোয়াখালী), শহিদুল ইসলাম শিকদার (ঝালকাঠি), বদরুলহ হক আজাদ (চট্টগ্রাম), কাওসার আহমেদ (সিলেট), নীরা রাব্বানী (বরিশাল), দেওয়ান কাওসার (ঢাকা), হুমায়ুন কবির (চাঁদপুর), মো. আশরাফ হোসেন (ব্রাহ্মণবাড়িয়া), মো. আরিফুর রহমান (গাজীপুর), আনিসুর রহমান (মানিকগঞ্জ)। সদস্য সচিব সাইদুর রহমান সাইদ (ব্রাহ্মণবাড়িয়া)। যুগ্ম সদস্য সচিব রিয়াজ মাহমুদ (নোয়াখালী)। সদস্যরা হলেন, জসিম উদ্দীন ভিপি (কুমিল্লা), বীর মুক্তিযাদ্ধা ওয়াহেদ আলী মন্ডল (বগুড়া), বীর মুক্তিযাদ্ধা মশিউর রহমান, মোহাম্মদ বশির (নেত্রকোনা), মোহাম্মদ মোতাহার হোসেন (নোয়াখালী), গোলাম হোসেন (নোয়াখালী), মাহবুবুর রহমান মুকুল (নরসিংদী), মিয়া আলীম পাখী (মুন্সীগঞ্জ), ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম চেয়ারম্যান (কুমিল্লা), সাইফুল ইসলাম (বগুড়া), হাবিবুর রহমান (নারায়ণগঞ্জ), মোহাম্মদ রইচ উদ্দীন (কুষ্টিয়া), আব্দুল কাইয়ুম (নরসিংদী), মাইনুল করিম টিপু (নোয়াখালী), আমিনুর রহমান খোকন (দিনাজপুর), মাইনুল হাসান মুহিদ (খুলনা), ফয়সল মাহমুদ (ঢাকা), জিয়াউর রহমান মিলন (ঢাকা), কাজী আসাদ উল্লা (কুমিল্লা), কামাল উদ্দীন (ঢাকা), জসিম উদ্দীন (হবিগঞ্জ), হাজী জহিরুল ইসলাম (কুমিল্লা), আলমগীর হোসেন (নোয়াখালী) ও রুবেল হাসান (পাবনা)।

নিউইয়র্ক মহানগর উত্তর আহŸায়ক কমিটি

 আহŸায়ক আহবাব চৌধুরী খোকন (সিলেট), সিনিয়র যুগ্ম আহŸায়ক কাজী আমিনুল ইসলাম স্বপন (ঢাকা), যুগ্ম আহŸায়ক এ জি এম জাহাীর হোসাইন (ঢাকা), এমরান শাহরন (বরিশাল), আব্দুর রহিম (সিলেট), শরিফুল ইসলাম খালিশদার (সিলেট), সৈয়দ গাওসুল হোসেন (মৌলবী বাজার), এ আর মাহবুবুর হক (কুমিল্লা), বায়তুল্লাহ শাহীন (নোয়াখালী), আনোয়ার হোসেন জাহিদ (যশোর), অ্যাডভোকেট রেজোয়ান রাজ্জাক (সিরাজগঞ্জ), মোহাম্মদ আমির হোসেন (মাদারীপুর), মানিক আহমেদ (সিলেট), শাহীন চৌধুরী (চট্টগ্রাম) ও আনোয়ার হোসেন লেবু (সিরাজগঞ্জ)। সদস্য সচিব ফয়েজ চৌধুরী (সিলেট), যুগ্ম সদস্য সচিব কামরুল হাসান (কুমিল্লা)। সদস্য ড. নুরুল আমিন পলাশ (মাদারীপুর), জাফর তালুকদার (বরিশাল), সেবুল খান মাহবুব (সিলেট), মোহাম্মদ আশরাফুজ্জামান (পঞ্চগড়), মোহাম্মদ আলী রাজা (সিলেট), আব্দুল রহিম সেলিম (ফেনী), সুয়েবর আহমেদ (সিলেট), শাহ কামাল উদ্দীন (সিলেট), মোহাম্মদ ইসমাঈল (নোয়াখালী), লিয়াকত আলী (সিলেট), আবু জাফর ফরাজী (পিরোজপুর), ইমতিয়াজ আহমেদ বেলাল (সিলেট), সৈয়দ আজিজুল হক (চট্টগ্রাম), দিলরুবা বেগম (ঢাকা), রানা মাসুম (নোয়াখালী), সেলিম উদ্দীন (কুমিল্লা), দিলরুবা আক্তার মায়া (চট্টগ্রাম), কাওসার আক্তার ভুঁইয়া (নোয়াখালী), জিয়াউল আহমেদ জামিল (সিলেট), হামিদউল্লা হামিদ রকি (ঢাকা), ফাহিম শাকিল অপু (সিলেট), আমিনুল ইসলাম (টাঙ্গাইল), বাচ্চু মিয়া (নারায়ণগঞ্জ) ও মোহাম্মদ আলী (বগুড়া)।

নিউইয়র্ক মহানগর দক্ষিণ আহŸায়ক কমিটি

আহŸায়ক হাবিবুর রহমান সেলিম রেজা (বরিশাল), সিনিয়র যুগ্ম আহŸায়ক মো. সোহরাব হোসাইন (ঢাকা), যুগ্ম আহŸায়ক এমলাক হোসাইন ফয়সল (চট্টগ্রাম), রুহুল আমিন নাসির (বরিশাল), খলকুর রহমান (সিলেট), আলমগীর মৃধা (নরসিংদী), জিয়াউল হক মিশন (বরিশাল), নাসির উদ্দীন (ময়মনসিংহ), দেলোয়ার হোসেন শিপন (ঢাকা), শাহাদাত হোসেন রাজু (কুমিল্লা), মোহাম্মদ রিপন মিয়া (সিলেট), কামাল উদ্দীন দিপু (শরীয়তপুর), জোহরা বেগম (চট্টগ্রাম), রেজবুল কবীর (বরগুনা) ও শেখ জহির (শরীয়তপুর)। সদস্য সচিব বদিউল আলম (চট্টগ্রাম), যুগ্ম সদস্য সচিব সাইদুরব খান ডিউক (কিশোরগঞ্জ), সদস্য আবু তাহের (চট্টগ্রাম), এড. আরিফ চৌধুরী (চট্টগ্রাম),

গোলাম এন হায়দার মুকুট (দোহার), একেএম আজিজুল বারী তিতাশ (বি. বাডিয়া), সুমন সরদার (যশোর), কৃষিবিদ মো. সোলাইমান (চাঁদপুর), কামাল হোসেন হাওলাদার (বরিশাল), আবিদুল মান্নান হোসাইন (টঙ্গী), সাখাওয়াত আজাদ (সিলেট), তরিকুল ইসলাম প্রিন্স (পিরোজপুর), সুলতান আহমেদ ভুঁইয়া (ল²ীপুর), জামাল হোসেন (কুমিল্লা), মো. মহসিন (বরিশাল), নুর এ আলম (কুমিল্লা), শরীফ চৌধুরী পাপ্পু (ঢাকা), আব্বাস উদ্দীন (মাগুরা), ফারদিন রনি (বরিশাল), মিজানুর রহমান মিজান (চাঁদপুর), মারুফ আহমেদ (গাজীপুর), হাসান আহমেদ (সিলেট), মোহাম্মদ হাসান (বরিশাল), মোহুম্মদ নুরুল হুদা (চট্টগ্রাম), নাজমুল করিম কিরন (ঢাকা) ও জামাল রহমান চৌধুরী (ঢাকা)।


শেয়ার করুন