২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৫:২৯:০৭ অপরাহ্ন


উপলক্ষ শারদীয় দূর্গাপূজা: প্রথম চালান চলে গেছে
দুই হাজার চারশত টন ইলিশ যাবে ভারতে
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২২
দুই হাজার চারশত টন ইলিশ যাবে ভারতে


সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজাকে কেন্দ্র করে ভারতে ইলিশ পাঠানোর অনুমোদন দিয়েছে সরকার। ইতিমধ্যে এর প্রথম চালানও (আট হাজার কেজি) যশোরের বেনাপোল স্থলবন্দর হয়ে চলে গেছে।

সর্বমোট দুই হাজার চারশত পঞ্চাশ টন ইলিশ ভারতে রপ্তানির জন্য ৪৯টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছে। সর্বোচ্চ ৫০ টন করে ইলিশ রপ্তানির শর্ত সাপেক্ষে অনুমোদন পেয়েছে প্রতিটি রপ্তানিকারক প্রতিষ্ঠান। শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

অনুমোদনের চিঠিতে বলা হয়, সরকার মৎস আহরণ ও পরিবহন ক্ষেত্রে কোনো রকম বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে রপ্তানির এ অনুমতির মেয়াদ শেষ হবে। সরকার প্রয়োজন মনে করলে রপ্তানির এই আদেশ যেকোনো সময় বন্ধ করতে পারবে বলে অনুমোদনের শর্তে বলা হয়েছে। এই আদেশ কার্যকর থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

এদিকে চলতি মওসুমে বাংলাদেশেও ইলিশের তেমন একটা সরবরাহ চোখে পড়েনি। মাছ রয়েছে। সেটা ব্যাবসায়ীরা তুলনামুলক অণ্যসব বারের চেয়ে কম মনে করছেন। এ জন্য বাংলাদেশে ইলিশের দাম আকাশ ছোয়া। প্রতি কেজি ওজনের ইলিশ মাছ রকমভেদে ১২ থেকে ১৪ টাকা বিক্রি হয়ে আসছে। এক কেজির ওজনের উপরের গুলো ১৪ থেকে ১৬ শ টাকা পর্যন্তও বিক্রি হচ্ছে।

এ ছাড়া এর নীচে যেমনটা ৮শ থেকে ৯ শ কিলোগ্রামের টা এক হাজার থেকে ১১ শ টাকা ও তার বেশীও বিক্রি হয়ে আসছে। এ দাম সর্বশেষ, মাছ ধরার অনুমতি দেয়ার পর থেকে একই ভাবে চলে আসছে। বাজারে এর কম কখনই বিক্রি হচ্ছেনা। বিভিন্নস্থানে বাজার ঘুরে এ দাম দেখা গেছে। এমনি মুহুর্তে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানী দেশের বাজারে মাছের দাম আরো বৃদ্ধি পেতে পারে। যা দ্রব্যমুল্যের ক্রমশ উর্দ্ধমুখী বাজার ব্যাবস্থাতে মানুষের নাগালের অনেকটাই বাইরে রয়েছে ইলিশ মাছ ক্রয়। 

উল্লেখ্য, শুধু ভারতেই নয়। ইলিশের মওসুমে বিশ্বের বিভিন্ন দেশেই ইলিশ রপ্তানী হয়ে থাকে। 

শেয়ার করুন