২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৫:২১:০৯ অপরাহ্ন


বিএনপির সিটি ও স্টেট কমিটি গঠন কেন্দ্রের কাজ নয়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৯-২০২২
বিএনপির সিটি ও স্টেট কমিটি গঠন কেন্দ্রের কাজ নয় বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নেতৃবৃন্দ


যুক্তরাষ্ট্র বিএনপি নেতা অধ্যাপক দেলোয়ার হোসেন ও আকতার হোসেন বাদল বলেছেন, আমরা বাংলাদেশের স্বাধীনতার ঘোষক শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শের রাজনীতি করি। আমাদের নেতা আপসহীন নেত্রী, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া আর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এর বাইরে আমাদের কোন নেতা নেই, আমরা সবাই বিএনপি কর্মী। তাই দেশ, দেশের মানুষ বাঁচতে, দেশে গণতন্ত্র আর আইনের শাসন প্রতিষ্ঠা করতে আওয়ামী লীগের বিরুদ্ধে সংগ্রাম করা ছাড়া সামনে কোন পথ নেই। এজন্য দেশ ও প্রবাসে এক দফা আন্দোলনে সর্বস্তরের বিএনপির নেতা-কর্মীদের ঐক্য চাই। দলের মধ্যে নেতৃত্বের কোন্দল নয়, যোগ্য ব্যক্তিকে যোগ্য পদে চাই। বিএনপির কমিটির নামে কোন অনিয়ম, আর্থিক লেনদেনের অভিযোগ, আঞ্চলিকতা চাই না। ‘ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়’ শহিদ জিয়ার এই স্লোগানের ভিত্তিতে বিএনপির রাজনীতি করার জন্য তারা নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন ও প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন বাদল নেতৃত্বাধীন দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় তারা উপরোক্ত কথা বলেন। গত ৬ সেপ্টেম্বর সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে এই আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক দেলোয়ার হোসেন, প্রধান বক্তা ছিলেন আকতার হোসেন বাদল এবং বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মোহাম্মদ গিয়াস উদ্দিন। সভায় সালেহ আহমেদ মনিককে আহ্বায়ক ও দেলোয়ার হোসেন শিপনকে সদস্য সচিব করে নিউইয়র্ক স্টেট কমিটি বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও শহিদ জিয়ার বিদেহী আত্মার মাগফিরাত এবং বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের সুস্থতার পাশাপাশি দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করেন মওলানা ফখরুল ইসলাম মাসুম। এরপর স্বাগত বক্তব্য রাখেন এবং নিউইয়র্ক স্টেট বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা দেন বিএনপি নেতা, বিশিষ্ট ব্যবসায়ী ও ডেমোক্রেট দলীয় মূলধারার রাজনীতিক আকতার হোসেন বাদল। দেলোয়ার হোসেন শিপন ও মাহবুবুর রহমানের যৌথ পরিচালনায় সভায় আলোচনায় অংশ নেন সভার প্রধান সমন্বয়কারী আব্দুল খালেক, নিউইয়র্ক সিটি বিএনপির সভাপতি সাইফুল ইসলামসহ মোহাম্মদ হোসেন কচি, সালেহ আহমেদ মানিক, তাইজুল ইসলাম, মোহাম্মদ হাসান, আমিনা সাথী, মনিরুল ইসলাম, মোস্তফা মুকুল প্রমুখ।

সভায় অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, শহিদ জিয়া প্রতিষ্ঠিত বিএনপির খারাপ সময় চলছে। সামনের নির্বাচন ঘিরে নানা ষড়যন্ত্র চলছে, ফলে বিএনপিকে কঠিন সময় পারি দিতে হবে। এই সময়ে বিভক্তি নয়, নেতা-কর্মীদের ঐক্য চাই, দলে যোগ্য নেতৃত্ব চাই। তিনি বলেন, দেশে গণতন্ত্র নেই, আইনের শাসন নেই। দেশের পুলিশ দেশের মানুষকেই প্রকাশে গুলি করে মারছে। বিএনপির পিঠ দেয়ালে ঠেকে গেছে। তিনি ১/১১ সরকারের এক্সটেনশন আজকের শেখ হাসিনা সরকার। দেশের বর্তমান পরিস্থিতিতে দেশের মানুষ বিএনপির দিকে তাকিয়ে আছে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই আওয়ামী লীগ সরকারকে হঠাতে হবে। বিএনপির নেতৃত্বেই অতীতের মতো আবার দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।

আকতার হোসেন বাদল বলেন, আমরা যারা বিএনপি করি তাদের বড় পরিচয় আমরা বাংলাদেশের মানুষ। দেশের একমাত্র অবিসংবিদিত নেতা শহিদ জিয়াউর রহমান। তিনিই দেশ স্বাধীনতা ঘোষণা করেন। পরবর্তীতে দেশে বহুদলীয় গণতন্ত্র, আইনের শাসন, বাকস্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, আজ আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া ষড়যন্ত্রের শিকার হয়ে কারাবন্দি, তারেক জিয়া দেশান্তরী। এই সময়ে বিএপির সিটি, স্টেট কমিটি গঠন কেন্দ্রের কাজ নয়। দরকার খালেদা জিয়াকে মুক্ত আর তারেক রহমানকে দেশে ফিরিয়ে নেয়ার আন্দোলন। বলেন, যার নিয়ে দুই কমিটি গঠন করা হলো আর যুক্তরাষ্ট্রের স্যাঙ্কশনভুক্ত পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ নাকের ডগা দিয়ে নিউইয়র্ক ঘুরে গেলো। তারা কোনো প্রতিবাদ-প্রতিরোধ করলো না। এমন নেতৃত্ব দিয়ে বিএনপি চলবে না। তাই দলকে শক্তিশালী করতে যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে। পাশাপাশি মূলধারার রাজনীতির সাথে সম্পৃক্ত হয়ে দলের জন্য দেশের জন্য কাজ করতে হবে।

গিয়াস উদ্দিন বলেন, আজ বিএনপির নেতারাই যুক্তরাষ্ট্র বিএনপির ক্ষতি করছেন। দলে যোগ্য নেতৃত্ব নেই। তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে নেয়া আর বিএনপিকে রক্ষা করাই এখন আমাদের প্রধান কাজ। বাকশালীদের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে।

আব্দুল খালেক নিউইয়র্ক স্টেট ও সিটি কমিটি গঠনে কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে বলেন, এই কমিটি গঠনে যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা পায়নি বরং আঞ্চলিক কমিটি হয়েছে। যাদের দায়িত্ব দেয়া হয়েছে তারা পুলিশের আইজি ড. বেনজীর আহমেদের বিরুদ্ধে কোনো প্রতিবাদ সভা-সমাবেশ করতে পারেনি। যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা পেলেই বিএনপি শক্তিশালী হবে।

আলোচনা সভা শেষে জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিটে দলীয় নেতা-কর্মীরা স্লোগান দেন এবং অধ্যাপক দেলোয়ার ও বাদল বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। বিপুল সংখ্যক নেতা-কর্মী সভায় যোগ দেন।

শেয়ার করুন