২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:২৮:০৩ অপরাহ্ন


মন্ট্রিয়লে ফোবানা : নতুন চেয়ারম্যান গিয়াস আহমেদ, সেক্রেটারি শাহ নেওয়াজ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৯-২০২২
মন্ট্রিয়লে ফোবানা : নতুন চেয়ারম্যান গিয়াস আহমেদ, সেক্রেটারি শাহ নেওয়াজ চেয়ারম্যান গিয়াস আহমেদ, সেক্রেটারি শাহ নেওয়াজ


‘মন্ট্রিয়লে এক টুকরো বাংলাদেশ’  স্লোগান নিয়ে বর্ণাঢ্য আয়োজনে কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত হলো ৩৬তম ফোবানা বাংলাদেশ সম্মেলন। লেবার ডে উইকেন্ডে (৩-৪ সেপ্টেম্বর, শনি ও রোববার) সহস্রাধিক প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণে লাভাল শেরাটন হোটেল দৃশ্যত ‘এক টুকরো বাংলাদেশ’-এ পরিণত হয়। আয়োজক সংগঠন ছিলো বাংলাদেশি অ্যাসোসিয়েশন অব মন্ট্রিয়ল। কনভেনর এজাজ আক্তার তৌফিকের নেতৃত্বে সম্মেলনে দেশ ও প্রবাসের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান জমজমাট হলেও সেমিনার, কাব্য জলসাসহ অন্যান্য বিষয়ভিত্তিক অনুষ্ঠানগুলোতে দর্শক-শ্রোতার উপস্থিতি ছিলো হতাশাজনক।

সম্মেলনে ফোবানার বিদায়ী চেয়ারম্যান আলী ইমাম শিকদার ফোবানার ২০২৩-২০২৪ সালের স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান হিসেবে বিশিষ্ট ব্যবসায়ী গিয়াস আহমেদ ও সেক্রেটারি হিসেবে বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজের নাম ঘোষণা করে বলেন, নতুন চেয়ারম্যান ও সেক্রেটারি পরবর্তীতে বসে পূর্ণাঙ্গ স্টিয়ারিং কমিটি ঘোষণা করবেন। অপরদিকে কনভেনর এজাজ আকতার তৌফিক ঘোষণা দেন যে, আগামী বছর অর্থাৎ ৩৭তম ফোবানা হবে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যে। আয়োজক সংগঠন থাকবে বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট। 

সম্মেলনের দ্বিতীয় দিন রোববার সেমিনার, আজীবন সম্মানা অ্যাওয়ার্ড প্রদান ছাড়াও ছিলো ফ্যাশন শো ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন রাতে ফোবানার নতুন স্টিয়ারিং কমিটির নাম ঘোষণা করা হয়। তবে এই কমিটি গঠন করতে ফোবানা কর্মকর্তাদের শনি ও রোববার দফায় দফায় অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হতে হয়। সবশেষে রোববার গভীর রাতে অনুষ্ঠিত সভায় নতুন কমিটির (২০২৩-২০২৪) চেয়ারম্যান হিসেবে গিয়াস আহমেদ ও সেক্রেটারি হিসেবে শাহ নেওয়জের নাম চ‚ড়ান্ত হয়। এজন্য একটি চুক্তিও স্বাক্ষরিত হয়। সম্মেলনের চেয়ারম্যান আলী ইমাম তাদের নাম ঘোষণা করেন। চুক্তি মোতাবেক ২০২৩-২০২৪ সালের চেয়ারম্যান হিসেবে গিয়াস আহমেদ ও সেক্রেটারি হিসেবে শাহ নেওয়াজ দায়িত্ব পান এবং ২০২৫-২০২৬ সালের ফোবানা চেয়ারম্যান থাকবেন শাহ নেওয়াজ। 

শেয়ার করুন