২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:৩৯:২৮ পূর্বাহ্ন


৩০ সেপ্টেম্বর দ্বায়িত্ব নেবেন পুলিশের মহাপরিদর্শক হিসেবে
নতুন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২২
নতুন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন


র‌্যাবের মহাপরিচালকের দ্বায়িত্বরত চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শকর (আইজিপি) দায়িত্ব দেয়া হয়েছে। তিনি আগামী ৩০ সেপ্টেম্বর এ পদে দ্বায়িত্ব গ্রহন করবেন। তার আগে আইজিপি পদ থেকে বেনজির আহমেদকে অবসর দেয়া হয়েছে বলে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্রমন্ত্রনালয়। অবশ্যই পাশাপাশি আইজিপি পদে নতুন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে নিয়োগ দানের কথাও প্রজ্ঞাপন জারি করে জানিয়ে দেয়া হয়। 

আগামী ৩০ সেপ্টেম্বর তিনি দায়িত্ব নেবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

বেনজীরের মতোই র‌্যাব থেকেই পুলিশ প্রধানের দায়িত্বে আসছেন চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। বেনজীর আইজিপি হওয়ার পর ২০২০ সালে র‌্যাব মহাপরিচালকের দায়িত্ব নিয়েছিলেন তিনি। নতুন নিয়োগ পাওয়া আইজিপি র‌্যাবে দ্বায়িত্ব পালনের আগে ছিলেন সিআইডিপ্রধানের দ্বায়িত্বে। তবে বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা চৌধুরী আল মামুন গত বছরের ১৮ অক্টোবর গ্রেড-১ এ পদোন্নতি পান। চাকরির মেয়াদ পূর্ণ করে আগামী বছরের ১১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা রয়েছে।

১৯৬৪ সালে ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহন করেন চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিষয়ে। এরপর ১৯৮৬ সালে সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে পুলিশে চাকরি শুরু করেন তিনি। কর্মজীবনে তিনি পুলিশ সদর দপ্তর, মহানগর পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ছাড়াও বিভিন্ন দ্বায়িত্ব পালনের পাশাপাশি জাতিসংঘ শান্তি মিশনেও কাজ করে এসেছেন তিনি। 

চৌধুরী আব্দুল্লাহ আল মামুন কর্মক্ষেত্রে অবদানের জন্য রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এবং বাংলাদেশ পুলিশ পদকে (বিপিএম) ভূষিত হয়েছেন।   


শেয়ার করুন