১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ১১:২৮:৩৭ পূর্বাহ্ন


রানী এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ করলেন বাইডেন দম্পতি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০৯-২০২২
রানী এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ করলেন বাইডেন দম্পতি রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার দিন লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে পৌঁছাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন


গত ১৯ সেপ্টেম্বর সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবিতে ভাবগম্ভীর ও আড়ম্বরপূর্ণ এক অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনে বিশ্বনেতা, রাজপরিবার ও আমন্ত্রিত স্বল্প সংখ্যক অতিথির সাথে মিলে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন রানী এলিজাবেথের প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করেন। আয়োজনটিতে ব্রিটেনের দীর্ঘতম সময়কালীন শাসক হিসেবে রানীর ৭০ বছরের সেবাদান উদযাপন করা হয়।

বাইডেন দম্পতি আয়োজনটিতে যোগ দেওয়ার উদ্দেশ্যে শনিবার দিনশেষে পৌঁছান। তখন থেকে তারা ব্রিটেনের রাজধানীতে বেশ আড়ালেই রয়েছেন। বাইডেন এই সময়ে কোন কূটনৈতিক বৈঠক করেননি এবং প্রকাশ্যে শুধুমাত্র রানীর সাম্প্রতিক মৃত্যু ব্যতিত অন্য কোন বিষয়ে মন্তব্য করেননি। রানী ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

হোয়াইট হাউজ কর্মকর্তারা অন্ত্যেষ্টিক্রিয়ার পূর্বে ভিওএ-কে বলেছেন যে, ব্রিটেনের সাথে যুক্তরাষ্ট্রের জোরালো সম্পর্কটি, নেতৃত্বে সাম্প্রতিক রদবদলের পরও অব্যাহত থাকবে। এমন রদবদলের মধ্যে রয়েছেন নতুন রাজা তৃতীয় চার্লস ও নবনিযুক্ত প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ২১ সেপ্টেম্বর বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ সম্মেলনের পার্শ্ববৈঠকে ট্রাস-এর সাথে সাক্ষাৎ করবেন বাইডেন।

এর আগে, রবিবার বাইডেন ও তার স্ত্রী ওয়েস্টমিনস্টার হলে রানীর প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করেন। সেখানে রানীর মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত ছিল। রানীর সুসজ্জিত শবাধারটি দেখতে সেখানে হাজার হাজার মানুষ ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকেছেন। শবাধারটির উপরে রাজমুকুট, রাজগোলক ও রাজদন্ড রাখা ছিল। অমূল্য রাজদন্ডটি অত্যন্ত সুপরিচিত, যার চূড়ায় রয়েছে বিশালাকৃতির জমকালো স্টার অফ আফ্রিকা হীরাটি, যা একটি ৫৩০ ক্যারেটের রত্ন যেটি ১৯০৭ সালে তৎকালীন দক্ষিণ আফ্রিকা উপনিবেশ রাজাকে দিয়েছিল। রবিবার বাইডেন দম্পতি এক শোকবইতেও স্বাক্ষর করেন এবং প্রেসিডেন্ট রানীর স্বার্থহীন সেবাদানের উদাহরণ স্থাপনের জন্য তার প্রশংসা করেন।

শেয়ার করুন