২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৭:২৫:৩৮ অপরাহ্ন


কি করবে বাংলাদেশ টি ২০ বিশ্বকাপে ?
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
কি করবে বাংলাদেশ টি ২০ বিশ্বকাপে ? সমালোচনা পিছু ছাড়ছে না তার। তবু সাকিবের দিকেই তাকিয়ে বাংলাদেশ/ফােইল ছবি


টি২০ বিশ্বকাপে এযাবৎ যতটুকু খেলা হয়েছে তা দেখে বাংলাদেশকে নিয়ে শঙ্কা হয়! মূল রাউন্ডে সরাসরি খেলা সাকিবরা, কোয়ালিফিকেশন খেলতে হলে ছিটকে পড়তো কি না এটা ভেবে। গ্রুপ ২ বাংলাদেশকে মূল রাউন্ডে খেলতে হবে ভারত ,পকিস্তান , দক্ষিণ আফ্রিকা , জিম্ববুয়ে এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে। শীর্ষ তিনটি দলের বিরুদ্ধে জয়ের কোনো স্বভাবনা নেই বললেই চলে। জিম্বাবুয়ের সঙ্গেও ব্রিসবেনে তেমন কোনো সম্ভাবনা আশা করতে পারছিনা। একমাত্র নেদারল্যান্ডসের সাথে যদি মুখরক্ষার জয় পায়।  তবে যেভাবে নেদারল্যান্ডস প্রথম ম্যাচে জিম্বাবোয়েকে হারিয়ে ঝড় তুলেছিল, তা দেখে ভরসা হয় না তাসমানিয়া রাজ্যের হোবার্টে বাংলাদেশ জয় করবে ম্যাচ।  

বাংলাদেশ টুর্নামেন্টের একমাত্র দল যারা কি পরিকল্পনায় অভিজ্ঞ মানসম্পন্ন খেলোয়াড়দের উপেক্ষা করে অনভিজ্ঞ উদীয়মান খেলোয়াড় নিয়ে প্রথম বারের মতো অস্ট্রেলীযায় টি২০ টুর্নামেন্টে খেলার দুঃসাহস দেখিয়েছে। দলে নেই পরীক্ষিত,অভিজ্ঞ ওপেনিং জুটি। মিডল অর্ডার সুসংহত নয়, শ্লগ ওভারে বিগশটস নেয়ার মতো খেলোয়াড় নেই। এমনিতেই পাওয়ার হিটিংয়ে দুর্বল বাংলাদেশ।


কিন্তু টি২০ বিশ্বকাপ তো পাওয়ার হিটারদের স্বর্গরাজ্য। কারন সব দলই যারা পাওয়ার হিট খেলে অভ্যস্ত তার মধ্যে বেছে ভাল ও অভিজ্ঞদের নিয়ে এসেছে। বাংলাদেশ সেখানে খুবই পিছিয়ে। অথচ এখনো সক্রিয় তামিম ও মুশফিককে নানা ভাবে বিরক্ত করে অবসর নিতে বাধ্য করা হয়েছে। অস্ট্রেলিয়ান কন্ডিশনে ভাল খেলে প্রমান দেয়া মাহমুদুল্লাহ রিয়াদ আর রুবেলকে উপেক্ষা করা হয়েছে। দলের বোলিং কোনো দলের বিরুদ্ধেই কিছু করতে পারবে মনে হয় না। ২০১৫ বিশ্বকাপের দুই নায়ক রিয়াদ আর রুবেলকে উপেক্ষা করা কতটা ভুল সিদ্ধান্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সেটা সময় হলেই টের পাওয়া যাবে।  

কৌশল নেয়া হয়েছিল ইমপ্যাক্ট এন্ড ইনটেন্ট। দুটির কোনোটিই দেখা যায়নি এশিয়া কাপ বা নিউজিল্যান্ড ট্রাই নেশন টুর্নামেন্টে। 

দলের অতিথি খেলোয়াড় সাকিব আল হাসানকে নিয়ন্ত্রনে রাখা টীম মানাজেমেন্টের কারো ক্ষমতা নেই। দলের সংকট সময়েও অস্ট্রেলিয়ায় সোশিয়ালাইজ করে সময় কাটাচ্ছেন। যদিও টি২০ অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তিনিই বিশ্বের এ মুহুর্তের নাম্বার ওয়ান। তবে দলের সঠিক কৌশলের অভাবে হারের বৃত্ত বন্দি থাকা বাংলাদেশ সব ম্যাচ হেরে গেলে দেশের ক্রিকেটের ভাব মূর্তিতে বিরূপ প্রভাব পরবে। 

মায়ের দেশ বলে তবু আশা লিটন ,আফিফ ,সোহান ,ইয়াসির ভালো ব্যাটিং করবে। সাকিব সামনে থেকে নেতৃত্ব দিবে। তাসকিন ,এবাদত ,মুস্তাফিজ নিজেদের উজাড় করে দিবে। এখনো গুছিয়ে নিলে অন্তত দুটি জয় বাংলাদেশের মুখ রক্ষা করতে পারে। কিন্তু সেটা হবে তো! 


শেয়ার করুন