২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:৫৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম :


সিনেট নিয়ন্ত্রণে ডেমোক্রেট, এখনো ঝুলে আছে হাউস
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২২
সিনেট নিয়ন্ত্রণে ডেমোক্রেট, এখনো ঝুলে আছে হাউস


ডেমোক্রেটদের স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন রাজনীতিতে নবাগত ক্যাথেরিন কর্টেজ মাস্তো। সেখানে সর্বশেষ ক্লার্ক কাউন্টির ভোট গণনায় তিনি যেন তুরুপের তাস ছুড়ে দিয়েছেন। তাতেই ডেমোক্রেটরা সিনেটের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছে। অথচ মাত্র ৬ বছর আগে তিনি এই রাজ্য থেকে রাজনীতি শুরু করেছেন। হয়েছেন সিনেটর। তিনি এবার হারিয়ে দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদন দেয়া প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে। ক্লার্ক কাউন্টিতে মোট ২৩ হাজার ২০০ ভোট গণনা করা হয়েছে। তাতে ক্যাথেরিন পেয়েছেন ১৪ হাজার ১০০ ভোট, যা মোট ভোটের শতকরা প্রায় ৬০.৪ ভাগ। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান এডাম ল্যাক্সাল্ট পেয়েছেন ৯ হাজার ২০০ ভোট, যা মোট ভোটের শতকরা ৩৫.৪ ভাগ। অর্থাৎ দ্বিগুণ ভোটের ব্যবধান তাদের। ফলে সিনেট নিয়ে আর কোনো ভাবনা নেই আপাতত ডেমোক্রেটদের। আগামী ৬ ডিসেম্বর জর্জিয়াতে যে উপনির্বাচন হওয়ার কথা, তার ফলাফলে তাদের এখন আর কিছুই এসে যায় না। কারণ নেভাদার আসন মিলে ডেমোক্রেটদের এখন আসন সংখ্যা ৫০। তার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের আছে কংগ্রেসে ভোট দেয়ার ক্ষমতা। তাকে নিয়ে তারা পৌঁছে গেছে ম্যাজিক ফিগার ৫১-তে। অন্যদিকে রিপাবলিকানদের এখন পর্যন্ত আসন সংখ্যা ৪৯। তারা যদি জর্জিয়াতেও জেতে তাহলে তাদের আসন সংখ্যা দাঁড়াবে ৫০। ফলে সিনেটের নিয়ন্ত্রণ চলে গেছে ডেমোক্রেটদের হাতে। দলকে এমন বিজয় নিশ্চিত করার জন্য নেভাদার নবাগত রাজনীতিক ক্যাথেরিনের প্রশংসায় ভাসছে ডেমোক্রেট দল ও এর নেতারা। তাকে প্রাণখোলা অভিনন্দন জানিয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ নেতা ও নিউইয়র্কের সিনেটর চাক শুমার। ক্যাথেরিনকে অভিনন্দন জানিয়ে তিনি বলেছেন, ধন্যবাদ আমাদের সিনেটররা। আপনারা গ্রেট এক প্রচারণা চালিয়েছেন। চমৎকার প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ধন্যবাদ পিটার ওয়েলচ এবং জন ফেটারম্যানকে। আপনারা আমাদের নতুন সিনেটর। ধন্যবাদ আপনাদের। তিনি আরো বলেন, আমরা জর্জিয়াতেও বিজয়ী হবো- এ আত্মবিশ্বাস আছে আমার। সেখানে সম্মানীত ওয়ারনাক আবার বিজয়ী হয়ে সিনেটে আসবেন- এ বিশ্বাস আছে আমার। এরই মধ্যে তিনি অনেক ভালো কাজ করেছেন। 

ক্যাথেরিনের বিজয়ের খবরে তিনি বলেছেন, দেশের জন্য আমি খুবই স্বস্তিবোধ করছি। কারণ আমার মতো অনেকেই ভীষণ উদ্বেগে ছিলেন এই গণতান্ত্রিক বিজয়ের জন্য। সব নেতিবাচক ও হুমকিকে সঙ্গে নিয়ে এবং কিছু মানুষের সহিংসতার পরও আমরা এই বিজয় অর্জন করেছি। শুধু দলীয় নেতারাই নন, রিপাবলিকান দলের কিছু মানুষ এই সহিংসতার কড়া নিন্দা জানাননি। তাই আমেরিকা দেখিয়ে দিয়েছে আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। এই গণতন্ত্রের শিকড় অনেক শক্তিশালী। আমরা যতোদিন গণতন্ত্রের জন্য লড়াই করবো, ততোদিন আমাদের বিজয় হবে। 

চাক শুমার দেশের ভিতর যে বিভক্তি সৃষ্টি করা হয়েছে তাকে সারিয়ে তুলতে রিপাবলিকানদের প্রতি আহ্বান জানান। বলেন, যেসব মানুষ নোংরা কাজ করে, বিষাক্ত বক্তব্য দেয় তাদেরকে নিয়ে আমেরিকার মানুষ সন্তুষ্ট নয়। আমার রিপাবলিকান সহকর্মীদের প্রতি আহ্বান জানাই অনেক ইস্যুতে আমাদের মতের অমিল থাকতে পারে, সেটা ঠিক। কিন্তু আসুন আমরা এ ধরনের নেতিবাচক বিভক্তিকে এড়িয়ে চলি। আসুন আমরা সহিংসতা, বিষাক্ত বাক্য বর্ষণ বন্ধ করি। আসুন শেষ পর্যন্ত সবাই একত্রিত হই।

এদিকে হাউজ রিপাবলিকানদের নিয়ন্ত্রণের সুর উঠলেও যতোদিন যাচ্ছে, তা ফলাফল পরিবর্তনের সাথে সাথে তাও পরিবর্তন হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হাউসের অবস্থান হচ্ছে রিপাবলিকান ২১২ এবং ডেমোক্রেট ২০৬ আসন। ৪৩৫টি আসনের নির্বাচনে এখনো ১৭টির ফলাফল বাকি রয়েছে। অন্যদিকে গভর্নর পদে ৩৬টির নির্বাচন হয়েছে। এখন অবস্থা ২৩টি ডেমোক্রেট এবং ২৫টি রিপাবলিকানদের দখলে রয়েছে। এখানেও ডেমোক্রেটরা ১টি আসন তাদের পক্ষে নিয়েছে।

শেয়ার করুন