১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০১:৩৬:২৫ পূর্বাহ্ন


অপেক্ষার শেষ প্রহরে কাতার বিশ্বকাপ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২২
অপেক্ষার শেষ প্রহরে কাতার বিশ্বকাপ



পেটের পীড়ায় আক্রান্ত রোনালদো! খেলবেন না নাইজেরিয়ার বিপক্ষে। চোটে সিটকে গেছে আর্জেন্টিনার দু খেলোয়াড়। ইতালি নেই এ বিশ্বকাপে। এমন নানা ঘটনা রয়েছে কাতার বিশ্বকাপ জুড়ে। এরপরও বিশ্বফুটবল মাতাতে আর কয়েক ঘন্টা পর কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের জমজমাট আসর। বাংলাদেশ চুড়ান্ত আসরে খেলার যোগ্যতা কোনোদিন অর্জন করতে পারেনি। কবে খেলবে সে গ্যারান্টিও নেই।


সে লক্ষ্যটাও সেট করা নেই। তবু বাংলাদেশে সম্ভবত সবচে বেশী উম্মাদনা এ ফুটবল বিশ্বকাপ ঘীরে। দেশে আওয়ামী লীগ বিএনপি, মোহামেডান আবাহনীর সাপোর্টাররা একে অপরের প্রতিপক্ষ।

ঠিক ওই ধারাতে বিশ্বকাপ ফুটবল নিয়েও দ্বিধাবিভক্ত জাতি। দেখা যাবে সে দলটি পছন্দ করেন, তার খেলোয়াড় কে? কিভাবে বিশ্বকাপে খেলতে এসেছে। এর কিছুই সে জানেনা। পাশের বাড়ীর বন্ধু। কিংবা ক্লাসমেট। সে জেনে না বুজেই ব্রাজিলের সাপোর্ট করছে। অমনি তার প্রতিপক্ষ হতে দাড়িয়ে গেলেন কেউ আর্জেন্টিনা হতে। এই আর্জেন্টিনা, ব্রাজিল, মাঝে মাঝে কারো মুখে ফ্রান্স বা জার্মানী।



এর বাইরে বাংলাদেশের কাউকে শোনা যাবে না তিনি কোনো দলকে সাপোর্ট করেন। কিন্তু এর বাইরেও শৈল্পিক ফুটবল খেলেন অনেক দেশ। সেগুলোকে আমলে নেয়না কেউ। সাপোর্ট করা দলের জন্য ফ্লাগ ক্রয়। জার্সি পরিধান। এগুলো চলবে। এ এক উম্মাদনা। বিশ্বকাপ চলাকালীন সময়ে চলবে। অণ্যসববার সময়ের হেরফেরে রাত জাগতে হতো। এবার কাতারে হওয়ায় অন্তত রাজ জেগে ফুটবল দেখার প্রয়োজন হবে না। 

২০ নভেম্বর এশিয়ার কাতারে শুরু হবে এ মেগা আসর। এটা এশিয়ায় দ্বিতীয়বারের মত বিশ্বকাপ। এর আগে ২০২২ সনে জাপান কোরিয়া যৌথভাবে আয়োজন করেছিল এ আসরের। 

এবার মোট ৩২ টি দল অংশ নিচ্ছে এ আসরে স্বাগতিক কাতার সহ। তুমুল উত্তেজনাপূর্ণ এ আসরের ফাইনাল ১৮ ডিসেম্বর। এর আগে ৩২ টি দল ৮ গ্রুপে ভাগ হয়ে লড়বে প্রাথমিক রাউন্ডে। এরপর প্রতিটা গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ খেলবে দ্বিতীয় রাউন্ডে বা নক আউট স্টেজে। সেখানকার বিজয়ীদের নিয়ে কোয়ার্টার এরপর সেমিফাইনাল পরে ফাইনাল ম্যাচ। 

এবার গ্রুপ হাইলাইটসে দেখা যায়- গ্রুপ ‘এ’ তে হট ফেবারটি নেদারল্যান্ডস, গ্রুপ বি তে  ইংল্যান্ড, সি তে আর্জেন্টিনা,মেক্সিকো, ডি তে ফ্রান্স, ডেনমার্ক, ই তে স্পেন জার্মানী, এফ এ ক্রোয়েশিয়া, বেলজিয়াম। জি তে ব্রাজিল, সুইজারল্যান্ড। এইচ এ পর্তুগাল, উরুগুয়ে ও দক্ষিন কোরিয়া। 

উদ্ধোধনী দিনে কাতার ও ইকুয়েডর ম্যাচ দিয়ে সুচনা। আল বাইয়্যেত স্টেডিয়ামে অনুষ্টিত হবে খেলাটি। আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২২ নভেম্বর। আর ব্রাজিল প্রথম মাঠে নামবে ২৪ নভেম্বর। 

এবার প্রশ্ন কে হবে এবারের চ্যাম্পিয়ন। এটা ফুটবল বিশেষাজ্ঞদের লিখে বুঝানোর প্রয়োজন নেই। তবে গতানুগতিক সে ব্রাজিল আর্জেন্টিনার ধারা বদলে গেছে। ফ্রান্স,জার্মানি,ইংল্যান্ড,পর্তুগালের যে কেউই বা এর বাইরেরও কেউ হয়ে যেতে পারে চ্যাম্পিয়ন। ফুটবলে অন্যরা গবেষনা ও প্রস্তুতি নিয়ে এগিয়ে গেছে তারা। 


শেয়ার করুন