২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৮:৪৯:৪৬ পূর্বাহ্ন


তিউনেসিয়ার চমক ফ্রান্সকে হারিয়ে
পোল্যান্ডকে হারিয়ে নক আউটে আর্জেন্টিনা
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০১-১২-২০২২
পোল্যান্ডকে হারিয়ে নক আউটে আর্জেন্টিনা গোলের পর মাক আলিস্তের/ছবি সংগৃহীত


ঢাকায় গত মধ্যরাতে মানুষের চিৎকারে অনেকের ঘুম ভেঙ্গেছে। তাৎক্ষনিক অনেকেই চিৎকার চেচামেচির কারন বুঝতে না পারলেও পরে অনুধাবন করে নিয়েছেন। আর্জেন্টিনার খেলা। হয়তো জিততছে বা অণ্যকোনো ঘটনা। ব্রাজিলের বেলায়ও এমনই। তবে আর্জেন্টিনার খেলা দেখা রাতভরে এবং কোথাও কোথাও প্রজেক্টরে এক সঙ্গে বহু মানুষ একত্রে হয়ে এ এক নতুন মাত্রা যোগ বিশ্বকাপে খেলা দেখাতে।

আগে বিভিন্ন পয়েন্টে হলেও এখন মহল্লা, গ্রামে প্রজেক্টরের খেলা দেখার ধুম। গত রাতে আর্জেন্টিনা পেনাল্টি মিস করেও শেষ পর্যন্ত ২-০ গোলে হারিয়েছে পোল্যান্ডকে। এ জয়ে দ্বিতীয় পর্ব নিশ্চি হয়ে গেছে শিরোপা প্রত্যাশী দলটি। নক আউট পর্বে তাদের ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে। 

এদিন আরো একটি খেলা হয়। সেটাতে শিরোপা প্রত্যাশী আরেক দল ফ্রান্সকে হারিয়ে দেয় তিউনেসিয়া। ফ্রান্স প্রথম দুই ম্যাচে জয় নিয়ে এ ম্যাচ ছিল অনেকটাই গা গরমের। এতে তারা গেলেও সমস্যা নেই। তবে তিউনেসিয়ার জন্য ম্যাচটি দারুন এক স্বরনীয়। ফ্রান্সকে হারানো মানে তাদের ফুটবল ইতিহাসে অণ্যরকম এক সাফল্য। যেন বিশ্বকাপ জয়ের মত। যেমনটা আর্জেন্টিনাকে হারিয়ে সৌদিরা উৎসব করেছিল। 

এদিকে পোল্যান্ড হেরে গেলেও নক আউট পর্বে উঠেছে তারা। মেক্সিকোর সঙ্গে পয়েন্ট সমান হলেও গোল ব্যাবধানে এগিয়ে কর্নফার্ম করে তাদের অবস্থান। 

এ ছাড়া গ্রুপে সৌদি তিন পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে, সাথে মেক্সিকো। 


ম্যাচের এক পর্যায়ে শট নিতে দেখা গেছে মেসিকে/ছবি সংগৃহীত 


এ ম্যাচে আর্জেন্টিনার সঙ্গে পাল্লা দিয়েই লড়ছিল পোলিশরা। কিন্তু গোলের খেলা। সেটা ব্যর্থ ছিলেন তারা। তবে আর্জেন্টিনার আগুয়ান ফরোয়ার্ডদের প্রথমার্থে বেশ নিয়ন্ত্রিতই রেখেছিল। প্রধমার্ধের উল্লেখযোগ্য ছিল মেসির পেনাল্টি মিস। ৩৯ মিনিটে প্রাপ্ত পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেওয়ার সুযোগ পান তিনি পোল্যান্ডের গোলরক্ষক সেটা প্রতিহত করেন।  

এতে গোলশূন্যই থাকে প্রথমার্ধ।  

দ্বিতীয়ার্ধে খেলতে নেমেই গোল করে বসে আর্জেন্টিনা। নাহুয়েল মোলিনার পাস বক্সে পেয়ে মাক আলিস্তেরের কোনাকুনি শট জালে জড়ায়। আন্তর্জাতিক ফুটবলে এটাই ছিল তার প্রথম গোল ১-০। 

গোলের পর আর্জেন্টিনা গোল সংখ্যা বাড়ানোর চেষ্টারত থাকলেও পোল্যান্ড অনেকটাই গোল সামলাতে ব্যস্ত ছিল। তাদেরকে জিততেই হবে এমনটা মনে হচ্ছিলনা। নিজেদের মধ্যে বল আদান প্রদান খেলে সুযোগ পেলেই। এরই মধ্যে আবার গোল করে বসে আর্জেন্টিনা। তখন ম্যাচের ৬৭ মিনিটে। এ সময় গোল করেন আরভারেস। এনসো ফের্নান্দেস পাস বাড়ান বক্সে। এরপর বল নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের জোরাল শটে লক্ষ্যভেদ করেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড ২-০। খেলার শেষ পর্যন্ত ওই রেজাল্টই বহাল থাকে। 

দিনের অণ্যম্যাচে মেক্সিকো সৌদিআরবকে ২-১ গোলে এবং অষ্ট্রেলিয়া ডেনমার্ককে হারায় ১-০ গোলে। 

 





শেয়ার করুন