২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:২৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :


ব্রাজিলকে হারিয়ে বিশ্ব জয়ের আনন্দে ক্যামেরুন
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৩-১২-২০২২
ব্রাজিলকে হারিয়ে বিশ্ব জয়ের আনন্দে ক্যামেরুন আবু বকর,ব্রাজিলের বিপক্ষে গোলের পর/ছবি সংগৃহীত


ক্যামেরুনের বিশ্বজয়! কথাটা মোটেও অযৌক্তিক মনে হবে না। বিশ্বচ্যাম্পিয়ন, ফুটবলে অসম্ভব এক জনপ্রিয় দল ব্রাজিলকে হারানোটা চিন্তা করা ভীতিকর, সে ব্রাজিলকে মাটিতে নামিয়ে আনা তো চাট্টিখানি নয়। ক্যামেরুন সে কাজটাই করেছে। বিদায় নিয়েছে তারা বিশ্বকাপ থেকে,কিন্তু ব্রাজিলকে হারানোর চমকপ্রদ এক অর্জন নিয়ে। লুসাইল স্টেডিয়ামে ১-০ গোলে হারিয়েছে তারা ফুটবল যাদুকরের দেশ, পেলের দল ব্রাজিলকে। 

ব্রাজিলের নক আউট পর্ব আগেই কর্নফার্ম হওয়া। এরপরও ক্যামেরুনের মত একটা দলের কাছে হেরে যাওয়া নক আউটে তাদের জন্য ভীতিকর এক পরিস্থিতি অপেক্ষা করছে না তো, এ শঙ্কা থেকে ভক্তকুল মোটেও সরে আসতে পারছেন না। বিগত দিনের ইতিহাস মনে করলে ব্রাজিল নেইমার ছাড়া আক্রমনভাগ দুর্বল প্রমান মিললো এ ম্যাচেও। অনেকের বিশ্লেষন, সাইটবেঞ্চ টেষ্ট করাতে এমনটা। কিন্তু একটা জাতীয় দলের সাইটবেঞ্চের খেলোয়াড়রা তটস্ত রাখেন মুল দলের খেলোয়াড়দের। উনিশ আর বিশ, পার্থক্য। তাই বলে ক্যামেরুনের মত আফ্রিকান একটি দলের কাছে হেরে যাওয়া। গোল না করতে পারা এটা ব্রাজিলের স্পষ্ট দুর্বলতা ছাড়া কিছুই না। 

জি গ্রুপের এ খেলার নির্ধারিত সময় গোল করতে পারেনি কেউই। বিশেষ করে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দারুনভাবে বাধাগ্রস্থ হয়েছে ক্যামেরুনের ডিফেন্সের কাছে। এরপর খেলার অতিরিক্ত মিনিট শুরু হলে অর্থাৎ ৯১ মিনিটে পাল্টা আক্রমনে গোল করে বসে ক্যামেরুনের দশ নাম্বার জার্সীধারী আবু বকর। এরপর আর গোল শোধ দিতে ব্যর্থ হয়ে পরাজয় নিয়ে খেলা শেষ করে ব্রাজিল। খেলা শেষে ব্রাজিলের খেলোয়াড়দের কেউ কেউ মাটিতে বসে পরেন। ভেংগে পরেন নিজেদের পারফরমেন্সে। এটা যে তাদের হতাশার পারফরমেন্স এবং সেটা নকআউটের জন্য অশনি সঙ্কেত সেটা কী আর বুঝতে বাকী তাদের?  নক আউটে খেলা তাদের গতিময় ফুটবল খেলা দক্ষিন কোরিয়ার বিপক্ষে। অপরদিকে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ক্যামেরুন। সেটা জেনেও উৎসবে মেতে ওঠে তারা। সেটা ব্রাজিলকে হারানোর আনন্দে। যদিও কিছুটা বেদনা তাদেরও রয়েছে, বিশেষ করে গোলদাতা আবুবকরের জন্য। গোল উদযাপন করতে যেয়ে বিধিসম্মত আচরন না করায় লালকার্ড প্রাপ্ত হন। ‍যদিও  তাতে যায় আসেনি ক্যামেরুনের কিছুই! 


সুইজ্যারল্যান্ড নক আউটে 

গ্রুপের অপর খেলায় সুইজারল্যান্ড ৩-২ গোলে হারিয়েছে সার্বিয়াকে। খেলার চারটি গোলই হয় প্রধমার্ধে। এতে ২-২ থাকে ম্যাচ। এরপর খেলতে নেমেই সুইসরা আবারও গোল করে বসে। সেটা আর শোধ দিতে পারেনি সার্বিয়া। ব্রাজিলের সঙ্গে তাদের পয়েন্টও সমান ৬। কিন্তু গোল পার্থক্যে গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল। এছাড়া ক্যামেরুন ৪ ও সার্বিয়া পেয়েছে ১ পয়েন্ট। 


শেয়ার করুন