১৭ এপ্রিল ২০১২, বুধবার, ০৫:৪৫:১৭ পূর্বাহ্ন


জর্জিয়ার নির্বাচন : ডেমোক্র্যাটিক প্রার্থী আর ওয়ানর্ক জয়ী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
জর্জিয়ার নির্বাচন : ডেমোক্র্যাটিক প্রার্থী আর ওয়ানর্ক জয়ী ওয়ানর্ক


জর্জিায়ার রানঅপ নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী আর ওয়ানর্ক জয়লাভ করেছেন। তিনি তার একমাত্র প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী এইচ ওয়ালকারকে পরাজিত করেছেন।  এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯৫% ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ডেমোক্র্যাটিক প্রার্টি প্রার্থী আর ওয়াকনার্ক পেয়েছেন ১৭১০৫৩৪ ভোট। তার প্রাপ্ত ভোটের হার ৫০.৫%। তার প্রতিদ্বন্দ্বী ওয়ালকার পেয়েছেন ১৬৭৫৪৩১ ভোট। তার প্রাপ্ত ভোট ৪৯.৪%। দুই জনের মধ্যে ভোটের ব্যাধান প্রায় ৩৫ হাজার ১০৪ ভোট। নিউইয়র্ক টাইমসহ অধিকাংশ পত্রিকা আর ওয়ানর্ককে বিজয়ী ঘোষণা করেছে। এর ফলে মধ্যবর্তী নির্বাচনের সমাপ্তি ঘটলো। আর সিনেটে ডেমোক্র্যাটিদের অবস্থান আরো শক্ত হলো। তাদের প্রাপ্ত আসন হচ্ছে ৫১। আর রিপাবলিকানদের আসন হচ্ছে ৪৯।

গত ৮ নভেম্বর আমেরিকার মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। সেই নির্বাচনে ভোটের মার্জির ১% এর কম থাকায় বা প্রার্থীদের ভোট ৫০% এর নিচে থাকায় এই সিনেট আসনে পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। রানঅফের এই নির্বাচনটি গত ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ৮ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি সিনেটে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছিলো। অন্যদিকে রিপালিকানরা হাউজে নিয়ন্ত্রণ নিয়ে নেয়। সিনেটে ডেম্যোক্র্যাটরা ১০০টি আসনের মধ্যে ৫০টি আসনে জয়লাভ করে। অন্যদিকে হাউজে রিপাবলিকানরা পেয়েছেন ২২২ আসন, আর ডেমোক্র্যাটরা পেয়েছে ২১৩ আসন। গর্ভনর পদে রিপাবলিকানরা পেয়েছে ২৬টি আসন, আর ডেমোক্র্যাটরা পেয়েছে ২৪ আসন। জর্জিয়ার এই আসনের দিকে ছিলো উভয় দলের চোখ। বিশেষ করে রিপাবলিকানদের। কারণ তারা যদি এই আসনে নিতে পারে তাহলে সিনেটে তাদেরও আসন হবে ৫০টি। সেই দিক থেকে কোন বিল পাশ করতে হলে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোটের দিকে তাকিয়ে থাকতে হবে।

অন্যদিকে জর্জিয়ার সিনেট আসন নিয়ে ভোটারদের মধ্যেও ছিলো চরম উত্তেজনা। যে কারণে ভোটাররা সকাল থেকে লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। আবার অনেকে অগ্রিম ভোটও দিয়েছেন।

শেয়ার করুন