২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:১৮:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :


দেশকে জিনাত স্বাগতা
সংসার ভাঙার পেছনে একাধিক কারণ ছিল
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২২
সংসার ভাঙার পেছনে একাধিক কারণ ছিল জিনাত শানু স্বাগতা


জিনাত শানু স্বাগতা। অভিনেত্রী, মডেল ও উপস্থাপক। সম্প্রতি তিনি অভিনয় করেছেন ‘দেয়ালের দেশ’ সিনেমায়। তবে এখন তিনি সবচেয়ে বেশি আলোচনায় ব্যক্তিগত জীবন নিয়ে। কারণ ৭ বছরের প্রেম আর ৬ বছরের সংসার ভাঙার খবর প্রকাশ হয়েছে সম্প্রতি। ভাঙনের বয়সও টানা এক বছর হলো। এ বিষয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। স্বাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির।  

প্রশ্ন: প্রেম আর বিয়ে মিলিয়ে আপনার ১৩ বছরের সংসার ভাঙার খবর সম্প্রতি প্রকাশ্যে এসেছে। এ নিয়ে অনেক কথা হচ্ছে। এই বিষয়কে আপনি কিভাবে দেখছেন?

জিনাত শানু স্বাগতা: বিয়ে ভাঙার ইস্যুতে আলোচনা, সমালোচনা দুটোকেই আমি ইতিবাচকভাবে নিয়েছি। যারা আমাকে আর রাশেদকে (জামান) পছন্দ করতেন তারা হয়তো বিচ্ছেদের খবর শোনে অবাক হয়েছেন। এই আশ্চার্য হওয়া থেকে মানুষ সমালোচনা করবে এটাই স্বাভাবিক। অনেকে আবার আমাদের সিদ্ধান্তকে ইতিবাচক ভাবেই নিয়েছেন। কারণ তারা আবেগের বাইরে গিয়ে চিন্তা করেছেন। 

প্রশ্ন: আসলে কী কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিতে হলো?

জিনাত শানু স্বাগতা: সহজ করে বলতে হয়, ভালো থাকার জন্য। ৭ বছর প্রেম আর ৬ বছর সংসার করার উদ্দেশ্যটা যেমন ভালো থাকার জন্য ছিল, বিচ্ছেদের সিদ্ধান্তটাও ঠিক একই কারণে। দু’জনের বোঝাপড়ায় সমস্যা হচ্ছিল। তাই দুই পরিবার মিলে একটা পর্যায়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নেয়। ২০২১ সালের ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে জামানের সঙ্গে আমার বিচ্ছেদ হয়।

প্রশ্ন: দীর্ঘ এক বছর খবরটা গোপন রাখা হয়েছিল কেন?

জিনাত শানু স্বাগতা: খবরটা আসলে কার কাছে গোপন ছিল, আমাদের দুই পরিবারের সবাই জানতো বিষয়টা। আর গণমাধ্যমকে তো আমার জনানোর কথা না। আপনাদের (সাংবাদিক) ব্যর্থতার কারণেই এতোদিন জানতে পারেননি। আমার সম্পর্কে খোঁজ খবর নিলে হয়তো বা আগেই জানতেন। 

প্রশ্ন: কোন ঘটনার কারণে মনে হলো যে দু’জনের আর একসঙ্গে থাকা ঠিক হবে না?

জিনাত শানু স্বাগতা: আমরা সম্পর্কটা এগিয়ে নেওয়ার জন্য বারবার চেষ্টা করেছি। যখন দেখলাম, কোনোভাবে সম্ভব হচ্ছে না, তখনই আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই। এখানে বিশেষ গুরুত্ব দিয়ে কোনো কিছু বলতে চাচ্ছি না। একাধিক নেগেটিভ কারণ নিশ্চই ছিল। 

প্রশ্ন: বিয়ে ভাঙার পর নতুন কোনো সম্পর্কে জড়িয়েছেন?

জিনাত শানু স্বাগতা: কোনো মানুষই সম্পর্ক ছাড়া বাঁচতে পারে না। জীবন চলার পথে কারো না কারো সঙ্গে সম্পর্কে জড়ায়। তবে এখনো তেমন কাউকে ভালো লাগেনি, যার সঙ্গে সম্পর্কে জড়ানো যায়। যদি কখনো ভালো লাগে, সম্পর্কে জড়াতেও পারি। আর যদি কাউকে ভালো না লাগে, তবে যেভাবে আছি, সেভাবেই জীবনটাকে এগিয়ে নেব।

প্রশ্ন: ‘দেয়ালের দেশ’ সিনেমার কি খবর?

জিনাত শানু স্বাগতা: অনেক নেতিবাচক ঘটনার মধ্যে একটি ভালো খবর হলো ‘দেয়ালের দেশ’ সিনেমা। কারণ এই সিনেমার গল্পটি অসাধারণ। চরিত্রটিও বেশ পছন্দ হয়েছে। তাই এতে আমি অভিনয় করেছি। এই মুহূর্তে গল্প ও চরিত্র নিয়ে বিস্তারিত কিছু বলার ব্যাপারে নির্মাতার নিষেধ রয়েছে। এটি নির্মাতার প্রথম সিনেমা। আমার অভিনীত বছরের শেষ সিনেমা। ভালো একটি কাজ দিয়ে বছরটি শেষ করতে যাচ্ছি- এটি ভেবে ভালো লাগছে।

প্রশ্ন: ‘বউ শাশুড়ি’ ধারাবাহিকে অভিনয় করছেন। এটি নিয়ে দর্শক প্রতিক্রিয়া কি জানার সুযোগ হয়েছে?

জিনাত শানু স্বাগতা: এ ধারাবাহিকে আমি যুক্ত হয়েছি বেশি দিন হয়নি। এরই মধ্যে যাঁরা নাটকটি দেখেছেন, প্রত্যেকেই ভালোলাগার কথা জানিয়েছেন। নাটকের গল্প একেবারেই আলাদা, যা দর্শক দেখলেই বুঝতে পারবেন। এখানে বউ-শাশুড়ির সম্পর্কের গল্প তুলে ধরা হয়েছে। আমার চরিত্রটি বউয়ের। দিন শেষে দর্শকরা নাটকে ভালো একটি গল্প দেখতে চান। নির্মাতা আকাশ রঞ্জন দর্শকের প্রত্যাশা পূরণ করতে পেরেছেন বলেই নাটকটি তাঁরা গ্রহণ করেছেন।

প্রশ্ন: টিভি নাটকে কাজ কমিয়ে দিয়েছেন কেন?

জিনাত শানু স্বাগতা: এখন নাটকে বাজেট কমে গেছে। এই বাজেটে আমার পক্ষে কাজ করা সম্ভব নয়। চ্যানেলওয়ালারা ব্যস্ত রিচ ও ভিউ নিয়ে। তিন দিনের নাটক এক দিনে করার চেষ্টা চলছে। এতে নাটকের মান ক্রমেই নেমে যাচ্ছে। মানহীন কাজ করতে চাই না।

প্রশ্ন: বিদায়ী বছরটি আপনার জন্য কেমন ছিল?

জিনাত শানু স্বাগতা: সবকিছু মিলিয়ে বছরটি ভালোই ছিল। বছরের শুরুতে আমার অভিনীত সিনেমা ’লাল মোরগের ঝুঁটি’ মুক্তি পেয়েছে। ’ম্যাজিক বাউলিয়ানা’ উপস্থাপনা করেছি। ওটিটিতে অভিষেক হয়েছে। করোনার জন্য গত দুই বছর জীবনটা থমকে ছিল। চলতি বছরে কাজের ব্যস্ততা বেড়েছে। জীবনকে নতুনভাবে দেখার সুযোগ পেয়েছি।

প্রশ্ন: নতুন বছরে প্রত্যাশা কী?

জিনাত শানু স্বাগতা: পৃথিবীতে অনেক সমস্যা বিরাজ করছে। আশা করছি, এগুলো কেটে যাবে। জীবনের থমকে যাওয়া চাকাটা সামনে আরও সুন্দর করে ঘুরবে। ভালো কাজ নিয়ে দর্শকের সামনে আবারও হাজির হতে চাই।

শেয়ার করুন