২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৫:০৯:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :


১ লাখ ৭০ হাজার কোটি ডলারের ব্যয় প্রস্তাব যুক্তরাষ্ট্রের সিনেটে অনুমোদিত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
১ লাখ ৭০ হাজার কোটি ডলারের ব্যয় প্রস্তাব যুক্তরাষ্ট্রের সিনেটে অনুমোদিত


যুক্তরাষ্ট্রের সিনেট গত ২২ ডিসেম্বর ১ লাখ ৭০ হাজার কোটি ডলারের এক বিশালাকৃতির ব্যয় প্রস্তাব পাস করেছে। প্রস্তাবটির মাধ্যমে আগামী সেপ্টেম্বর পর্যন্ত কেন্দ্রীয় বা ফেডারেল সরকারের সংস্থাগুলোর অর্থায়ন করা হয়েছে। এছাড়াও সেটির মাধ্যমে ইউক্রেনের জন্য আরেক দফায় সহায়তা প্রদান করা হয়েছে। 

প্রস্তাবটি ৪ হাজার ১৫৫ পাতায় সংকলিত। সেটিতে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ কর্মসূচিগুলোর জন্য ৭৭ হাজার ২৫০ কোটি ডলার রয়েছে এবং প্রতিরক্ষার জন্য রয়েছে ৮৫ হাজার ৮০০ কোটি ডলার। বিলটি ফেডারেল সংস্থাগুলোকে এই অর্থবছরের জন্য অর্থায়ন প্রদান করবে। অর্থবছরটি সেপ্টেম্বরের শেষে সমাপ্ত হবে।

বিলটি ৬৮-২৯ ভোটে পাস হয়েছে। এটিকে এখন হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে চূড়ান্ত ভোটের জন্য পাঠানো হবে। এরপর সেটি প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করলে তা আইনে রূপান্তরিত হবে।

গত ২১ ডিসেম্বর সন্ধ্যায় আইনপ্রণেতারা জেলেনস্কির বক্তব্য শোনেন, যেখানে তিনি রাশিয়ার সাথে তার দেশের যুদ্ধে যুক্তরাষ্ট্রের সহায়তার গুরুত্ব সম্পর্কে বলেন। যুক্তরাষ্ট্রের বিলটিতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ও ন্যাটো মিত্রদের সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তার জন্য ৪ হাজার ৫০০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়েছে, যা কিনা বাইডেনের অনুরোধ করা অর্থের চেয়েও বেশি। এর ফলে এখন পর্যন্ত মোট সহায়তার পরিমাণ বেড়ে ১০ হাজার কোটি ডলারের চেয়েও বেশি হলো।

আইনপ্রণেতা ও নিজেদের বাসায় বসে বক্তব্যটি শুনতে থাকা আমেরিকানদের উদ্দেশ্যে জেলেনস্কি বলেন, আপনাদের অর্থ কোনো দান না। এটি বৈশ্বিক নিরাপত্তা ও গণতন্ত্রের জন্য একটি বিনিয়োগ, যা আমরা সর্বোচ্চ দায়িত্বশীলতার সাথে ব্যবহার করি।

শেয়ার করুন