২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৬:২১:৫৬ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের আশ্রয়প্রার্থী আইনের ভবিষ্যৎ নিয়ে সীমান্তে উত্তেজনা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
যুক্তরাষ্ট্রের আশ্রয়প্রার্থী আইনের ভবিষ্যৎ নিয়ে সীমান্তে উত্তেজনা


মেক্সিকোর সাথে যুক্তরাষ্ট্রের সীমান্তে আশ্রয়প্রার্থীদের ওপর বিধিনিষেধের ভবিষ্যৎ নিয়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। সুপ্রিম কোর্ট আশ্রয়প্রার্থীদের ওপর মহামারীকালীন নিষেধাজ্ঞা বজায় রাখার জন্য একটি অস্থায়ী আদেশ জারি করার পর এই উত্তেজনা বাড়তে থাকে। রক্ষণশীল রাজ্যগুলো আশ্রয়প্রার্থীদের বহিষ্কার করার জন্য তাদের কর্মকর্তাদের ওপর চাপ সৃষ্টির জন্য একটি সংক্ষিপ্ত সময়ের অনুমতি জিতেছে, যাতে অনেককে বহিষ্কার করা যায় কিন্তু আশ্রয়প্রার্থীদের নয়।

সুপ্রিম কোর্টে সর্বশেষ লিখিত আবেদনে, তারা যুক্তি দিয়েছিল যে বর্ধিত সংখ্যা অভিবাসীরা আইনপ্রয়োগকারী সংস্থা এবং স্বাস্থ্যসেবার মতো জনসাধারণের পরিষেবাগুলোর ওপর প্রভাব ফেলবে। দক্ষিণ সীমান্তে একটি মারাত্মক বিপর্যয় সম্পর্কেও তারা সতর্ক করে দেয়। প্রধান বিচারপতি জন রবার্টস পরবর্তী আদেশের জন্য স্থগিতাদেশ দিয়েছেন।

সীমান্ত নিরাপত্তা প্রয়োগকারী সংস্থা ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি, রবার্টসের আদেশ আমলে নিয়ে বলেছে, সংস্থাটি টাইটেল ফোরটি টু’র জনস্বাস্থ্যের আদেশ উঠে গেলে নিরাপদ, সুশৃঙ্খল এবং মানবিক উপায়ে সীমান্ত পরিচালনার প্রস্তুতি চালিয়ে যাবে।

২০২০ সালের মার্চ থেকে অভিবাসন-প্রার্থীদের ২৫ লাখ বার আমেরিকান ও আন্তর্জাতিক আইনের আওতায় দেশটিতে আশ্রয় চাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এক্ষেত্রে কারণ হিসেবে টাইটেল ফরটি টু নামের একটি গণস্বাস্থ্য আইনের অধীনে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের কথা বলা হয়। এল পাসোতে ডেমোক্রেটিক মেয়র অস্কার লিসার ১৯ ডিসেম্বর সোমবার সতর্ক করে দিয়ে বলেন, সিউদাদ হুয়ারেজের সীমান্তের ওপারের আশ্রয় কেন্দ্রগুলোতে আনুমানিক ২০ হাজার অভিবাসন-প্রার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য প্রস্তুত। লিসার আরো বলেন, ১৯ ডিসেম্বর আদালতের স্থগিতাদেশ সত্ত্বেও রেডক্রস ১০ হাজার খাট নিয়ে আসার পর এলো পাসো শহরটির বড় বড় ভবনগুলিকে আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত করে আরো অভিবাসন-প্রার্থীদের থাকার সক্ষমতা বাড়ানোর চেষ্টা করে, যা কিছু আসছে তার জন্য আমরা প্রস্তুত থাকবো।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, টাইটেল ফরটি টু শেষ করার প্রস্তুতি হিসেবে তারা দক্ষিণ সীমান্তে আরো সীমান্ত টহল প্রক্রিয়াকরণ সমন্বয়কারী আরো নজরদারি এবং প্রবেশের বন্দরগুলোতে নিরাপত্তা বাড়ানোতে মনোযোগ দিয়েছে। বর্তমানে দক্ষিণ সীমান্তে প্রায় ২৩ হাজার কর্মী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

শেয়ার করুন