২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৪:৪৩:০৩ পূর্বাহ্ন


তিন দিন ব্যাপী প্রথম পর্ব এর আখেরি মুনাজাত ১৫ জানুয়ারী
টঙ্গীতে আম বয়ানের মাধ্যমে শুরু বিশ্ব ইজতেমা
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৩-০১-২০২৩
টঙ্গীতে আম বয়ানের মাধ্যমে শুরু বিশ্ব ইজতেমা


রাজধানী ঢাকার টঙ্গীতে শুরু হয়েছে তাবলীগ জামাতের তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমা।  আজ শুক্রবার ফজর নামাজের পর বয়ানের মধ্য দিয়ে কার্যক্রম শুরু। আজ প্রথম দিনই এজতেমা মাঠে মুসল্লীদের ঢল নেমেছে। মুলত গতকাল থেকেই তাবলীগ জামাতের সদস্যরা আসতে শুরু করে ইজতেমা ময়দানে। তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমার এটা প্রথম পর্ব। বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে গত দুই বছর ইজতেমা অনুষ্ঠিত হয়নি। ইজতেমায় আগত ধর্মপ্রাণ মুসল্লিদের শুভেচ্ছা ও সাফল্য কামনা করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী প্রদান করেছেন। 

ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে অনুষ্টিত হতে যাওয়া এ ইজতেমায় দেশ-বিদেশের হাজার হাজার মুসল্লি ইতোমধ্যে ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। আগামী ১৫ জানুয়ারি জানুয়ারি আখেরী মুনাজাতের মধ্যে দিয়ে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা শেষ হবে। এরপর চারদিন বিরতি দিয়ে আগামী ২০ জানুয়ারি দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হবে। এবং প্রথম প্রহরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২২ জানুয়ারী ইজতেমা কার্যক্রম শেষ হবে। 



এদিকে ইজতেমা ঘীরে রাজধানীর আব্দুল্লাহপুর, ১০ নম্বর সেক্টর, টঙ্গী ইন্ডাস্ট্রিয়াল সহ তুরাগতীরে এখণ উৎসবমুখর পরিবেশ। এর আগে ইজতেমার জন্য নির্ধারিত স্থানে প্যান্ডেল তৈরির কাজ সম্পন্ন করের সেচ্ছাসেবক মুসল্লীরা। 

এরই মধ্যে টঙ্গীর তুরাগ তীরে মুসল্লিদের ঢল নেমেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশ থেকে মুসল্লিরা আসছেন বিশ্ব ইজতেমা মাঠে। বিদেশিরাও এসেছেন। শীত উপেক্ষা করে চটের ছাউনির নিচে অবস্থান নিয়েছেন তারা।এবার ইজতেমার মাঠকে ৯১টি খিত্তায় ভাগ করা হয়েছে। বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিচ্ছেন। ১৬০ একর খোলা ময়দানে বাঁশের খুঁটির ওপর পাটের চট দিয়ে টানানো হয়েছে বিশাল প্যান্ডেল। তবে বিদেশি মেহমানদের জন্য টিন দিয়ে করা হয়েছে আবাসস্থল।

 ইতিমধ্যে ইজতেমা ময়দানে ২৫টি দেশের প্রায় দেড় হাজার বিদেশি মেহমান উপস্থিত হয়েছেন বলে বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি ডা. খান মোহাম্মদ শাহাবুদ্দিন  জানান।

আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে ময়দানের চারপাশে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন বলে নিশ্চিত করেছেন টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহ আলম।


শেয়ার করুন