২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৫:১০:১৫ অপরাহ্ন


বিয়ানীবাজার সমিতির দুই হাজার কবর ক্রয়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৩
বিয়ানীবাজার সমিতির দুই হাজার কবর ক্রয় কবরের কাগজপত্র হস্তান্তর


যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ দুই হাজার কবর ক্রয় করেছে। গত ৯ ফেব্রুয়ারি নিউজার্সিতে ফাউনটেন লন মেমোরিয়াল পার্ক সিমিট্রিতে এসব কবরস্থান ক্রয় করে। একসঙ্গে দুই হাজার কবর ক্রয় করার মধ্য দিয়ে বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ প্রবাসে নতুন ইতিহাস সৃষ্টি করছে বলে জানান সমিতির সভাপতি আব্দুল মান্নান এবং সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুব। এর আগে যুক্তরাষ্ট্রে কোনো বাংলাদেশি সংগঠনের একসঙ্গে দুই হাজার কবর ক্রয় করার কোনো নজির নেই বলে জানান তারা। ফাউনটেন লন মেমোরিয়াল পার্ক সিমিট্রি কর্তৃপক্ষ মি. মাইকেল জুনিয়র এবং বারেন্ডা এলিস থেকে কবরস্থানের জন্য সাইনআপ ও কাগজপত্র গ্রহণ করেন সমিতির সভাপতি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুব, কোষাধ্যক্ষ আব্দুল হান্নান দুখু ও সমিতির অ্যাটর্নি হাসান মালিক।

কবরস্থান পরিদর্শন ও চুক্তি স্বাক্ষরের সময় আরো উপস্থিত ছিলেন সমিতির উপদেষ্টা বুরহান উদ্দীন কপিল ও আহমেদ এ হাকিম, সহসাধারণ সম্পাদক আবদুন নূর হারুন, সাংগঠনিক সম্পাদক এটিএম তালহা, দফতর সম্পাদক আব্দুল হামিদ, কমিউনিটি অ্যাকটিভিস্ট জহির উদ্দিন জুয়েল, বিশিষ্ট ব্যবসায়ী নজিব আলী, আসাদ উদ্দিন প্রমুখ।

কবরস্থানের কাগজপত্র গ্রহণ শেষে উপস্থিত সমিতির সদস্যবৃন্দকে সঙ্গে নিয়ে মহান আল্লাহ পাকের নিকট শুকরিয়া জ্ঞাপন করে দোয়া পরিচালনা করেন উপদেষ্টা হাজি শামসুল ইসলাম।

সমিতির সভাপতি আব্দুল মান্নান এবং সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুব জানান, সমিতির ক্রয়কৃত দুই হাজার কবরের মূল্য ১.২ মিলিয়ন ডলার। এর মধ্যে ৩০ শতাংশ ডাউন পেমেন্ট ৩ লাখ ৬০ হাজার ডলার। তারা জানান, বিয়ানীবাজার সমিতি নিজেদের নামে ২০০টি কবর রাখবে। বাকি কবরগুলো ১৮টি বিভিন্ন আঞ্চলিক সংগঠন ও প্রতিষ্ঠানের মাঝে ভাগ করে দেয়া হবে, যার সমুদয় মূল্য তারা ৮ মাসের কিস্তিতে সমিতিকে পরিশোধ করবে। তারা বলেন, আঞ্চলিক সংগঠনগুলো কবরে স্বয়ংসম্পূর্ণ হলে বিয়ানীবাজার সমিতির উপর থেকে কবরের চাপ কমবে।

সমিতির সভাপতি আব্দুল মান্নান এবং সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুব বলেন, বর্তমান কমিটি দায়িত্ব নেয়ার পর থেকে সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ড ছাড়াও দেশে-প্রবাসে বিভিন্ন জনকল্যণমূলক কর্মকাণ্ড অব্যহাত রেখেছে। বর্তমান কমিটি বিয়ানীবাজারবাসীর জন্য যেন আরও মহৎ কাজ করতে পারে সেজন্য তারা সকলের সার্বিক সহযোগিতা ও দোয়া কামনা করেছেন। তারা জানান, কবর বন্টনের জন্য নির্ধারিত ১৮টি আঞ্চলিক সংগঠন ও প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ছোটদেশ সোশ্যাল অর্গানাইজেশন ইউএসএ ইনক, শ্রীধারা জনমঙ্গল সমিতি ইউএসএ ইনক, গোলাপশাহ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক, বৈরাগীবাজার অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক, পাতন আব্দুল্লাহপুর সোসাইটি ইনক, বড়লেখা সোশ্যাল অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন ইনক, চন্দগ্রাম ওয়েলফেয়ার সোসাইটি ইনক, খাশারীপাড়া সোসাইটি ইনক, তিলপাড়া ইউনিয়ন, বাংলাবাজার জামে মসজিদ ইনক, মাদানি মসজিদ ইনক, ১০৮ জ্যামাইকা এলএলসি, আব্দুল হামিদ কুনাগ্রাম, তালহা ইনক, ফুলতলী জামে মসজিদ অ্যান্ড ইসলামিক ইনস্টিটিউট ওজনপার্ক ইনক, ইফজাল আহমেদ ফেনগ্রাম, রিচমন্ড হিল জামে মসজিদ ইনক এবং বাবুল এস আহমেদ।

শেয়ার করুন