১৬ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৮:৫৫:০৭ অপরাহ্ন


যৌনকর্মীদের প্রশ্ন
রাষ্ট্র কেন ভালো পথ দেখাচ্ছে না
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২৩
রাষ্ট্র কেন ভালো পথ দেখাচ্ছে না কর্মশালায় অংশগ্রহণকারীরা


আমরা এই রাষ্ট্রের নাগরিক। আমাদেরও অধিকার আছে। আমাদের সেবা অনেকেই নেন। তখন আমাদেরকে কেউ খারাপ মনে করেন না। দিনের পর দিন অনেকে আমাদের কাছেই পড়ে থাকেন-একটু সুখেরই আসায়। আমাদের কাছে এসে জীবনের অনেক সুখ-দুঃখ শেয়ারও করেন। কিন্তু তখন তো আমাদের কথা কেউ ভাবেন না। আমাদের কাজটা যদি খারাপই হয় বা আমাদের কাজকে খারাপ মনে করলে রাষ্ট্র কেনো আমাদেরকে ভালো পথ (পুনর্বাসন) দেখাচ্ছে না। যারা আমাদের বিরুদ্ধে কথা বলেন তারাই-বা কোনো আমাদের রুটি-রুজির পথ দেখান না?

রাজধানীতে সম্প্রতি অনুষ্ঠিত এক কর্মশালায় এসব কথা উঠে এসেছে যৌনকর্মীদের মুখ থেকে। নারীপক্ষ’র প্রান্তিক নারীর অধিকার আন্দোলন শক্তিশালীকরণ প্রকল্প’র আওতায় ‘‘যৌনকর্মীদের অধিকার আন্দোলন সমর্থনে গণমাধ্যমের ভুমিকা’’ শীর্ষক মতবিনিময় সভা নারীপক্ষ’র নাসরীন হক সভাকক্ষে এটি অনুষ্ঠিত হয়।

এতে তারা আরো অভিযোগ করেন, যৌনকর্মীদের আবাসস্থল বা যৌনপল্লী উচ্ছেদ করার কারণে এখন ঘরে ঘরে পাড়ায় পাড়ায় তা হচ্ছে। আর এসব উচ্ছেদ বা বন্ধ করার নামে আইন শৃংখলা বাহিনীর পাশাপাশি একশ্রেণীর ইউটিউবার গণমাধ্যমের কর্মী পরিচয় দিয়ে যৌনকর্মীদের নানান ধরনের হয়রানি করছে, অর্থ হাতিয়ে নিচ্ছে। যৌন কর্মীরা গণমাধ্যম কর্মীদের কাছে অনুষ্ঠিত মতবিনিময়ে অভিযোগ করেন যৌনপল্লী উচ্ছেদ করাটা আসলে আদালতের রায়ের অবমাননা। কারণ ২০০০ সালের ১৪ মার্চ  হাইকোর্ট বিভাগের দেয়া রায় অনুযায়ী ‘যৌনকর্মীদের মানবাধিকার নিশ্চিত করা এবং যৌনকর্মীদের আবাস্থল থেকে জোড়পূর্বক উচ্ছেদ করা যাবে না’ মর্মে নির্দেশ দেন। তারপরেও যৌনকর্মীদের আবাসস্থল থেকে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের উচ্ছেদের হুমকি চলছে, যা যৌনকর্মীদের উচ্ছেদের মানবাধিকার লংঘন এবং উচ্চ আদালতের রায়ের অবমাননা। 

মতবিনিময়ে গণমাধ্যমের মোট ১৪ জন প্রতিনিধি এবং ৪ জন যৌনকর্মী উপস্থিত ছিলেন। নারীপক্ষ’র সদস্য মাহবুবা মাহমুদ লীনার সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন রেহানা সামদানী কনা, প্রচার সম্পাদক-নারীপক্ষ, যৌনকর্মী আন্দোলনে নারীপক্ষ’র ভূমিকা বিষয়ক উপস্থাপন করেন জাহানারা খাতুন, সদস্য-নারীপক্ষ। মতবিনিময় সভায় ১৯৯৯ সালের সংহতি’র আন্দোলনের অভিজ্ঞতার আলোকে গণমাধ্যমের প্রতিনিধিদের মধ্যে এটিএন নিউজের নিউজ হেড মুন্নি সাহা, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব খায়রুজ্জামান কামাল, চ্যানেল আই অপরাধ বিষয়ক বিশেষ প্রতিবেদক এনামুল কবীর রুপম, যমুনা টেলিভিশনের বিশেষ সংবাদদাতা আলমগীর স্বপন, সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি প্রসূন আশিষ তাদের অভিজ্ঞতা বর্ননা করেন। তারা বিশেষভাবে আজকের সভা আয়োজনের জন্য নারীপক্ষকে ধন্যবাদ জানান এবং এই আন্দোলনের সাথে পূর্বের ন্যায় যুক্ত থাকার প্রতিশ্রুতি দেন। এতে পরবর্তীতে সংহতি’র আন্দোলনে যৌনকর্মীদের ভূমিকা এবং মানুষ হিসেবে অধিকার চর্চার ক্ষেত্রে তার অবস্থন সম্পর্কে উপস্থিত যৌনকর্মীদের মধ্যে কাজল বেগম (টানবাজার, নারায়ণগঞ্জ), হেনা আক্তার (ঢাকা), ইসমত আরা আলো (রংপুর) তাদের কথা বলেন।  

শেয়ার করুন