২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৭:৪৭:৫২ অপরাহ্ন


চট্টগ্রাম সমিতির ওয়েবসাইট উদ্বোধন ও স্মরণসভা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২৩
চট্টগ্রাম সমিতির ওয়েবসাইট উদ্বোধন ও স্মরণসভা চট্টগ্রাম সমিতির স্মরণসভায় নেতৃবৃন্দ


অন্তর্বর্তীকালীন কমিটি দায়িত্ব নেয়ার পর তাদের প্রতিশ্রুতি অনুযায়ী, চট্টগ্রাম সমিতির কার্যক্রমকে ডিজিটালভাবে সাধারণ সদস্যদের কাছে পৌঁছে দেয়ার প্রচেষ্টা হিসেবে সংগঠনের জন্য একটি অত্যাধুনিক ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। গত ১৯ ফেব্রুয়ারি সন্ধ্যায় সমিতির প্রধান কার্যালয়ে এই ওয়েবসাইটটি উদ্বোধন করা হয়। এ সময় সমিতির সাবেক ও বর্তমান অনেক নেতৃবৃন্দের পাশাপাশি আজীবন ও সাধারণ সদস্যসহ শতাধিক লোকজন উপস্থিত ছিলেন। উক্ত ওয়েবসাইটের মাধ্যমে যে কোনো কেউ সমিতির কার্যক্রম সম্পর্কে অবগত হতে পারবেন, চট্টগ্রামবাসীরা সদস্য হওয়ার জন্য আবেদন করতে পারবেন, সমিতির নিয়মিত হিসাব সম্পর্কেও অবগত হতে পারবেন। প্রদর্শনীর মাধ্যমে তা সবার সামনে উপস্থাপন করেন অন্তর্বর্তীকালীন কমিটির অন্যতম সদস্য নুরুল আনোয়ার। এই ওয়েবসাইটের মাধ্যমে সংগঠন এবং সদস্যরা উপকৃত হবেন বলে সবাই আশা প্রকাশ করেছেন। 

একই সময়ে সংগঠনের পক্ষ থেকে যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা এবং চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মোসলেম উদ্দীন আহমদের স্মরণে শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। চট্টগ্রাম সমিতি সাবেক সাধারণ সম্পাদক ও অন্তর্বর্তীকালীন কমিটির সদস্য মোহাম্মদ আবু তাহেরের সভাপতিত্বে এবং সাবেক কোষাধ্যক্ষ ও অন্তর্বর্তীকালীন কমিটির আরেক সদস্য মীর কাদের রাসেলের পরিচালনায় অনুষ্ঠিত যৌথসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, সাবেক সাধারণ সম্পাদক ও অন্তর্বর্তীকালীন কমিটির সদস্য মেহবুবর রহমান বাদল, সাবেক উপদেষ্টা ও নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, আজীবন সদস্য ও সাবেক ট্রাস্টি বোর্ডের সদস্যবিশিষ্ট রাজনীতিবিদ খোরশেদ খন্দকার, সাবেক নির্বাচন কমিশনার রুহুল আমিন হোসেন। সভায় আরো বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সহসভাপতি ও নির্বাচন কমিশনার মাকসুদুল হক চৌধুরী, অন্তর্বর্তীকালীন কমিটির সিনিয়র সদস্য আহসান হাবীব, সমিতির সাবেক কর্মকর্তা ও রাজনীতিবিদ হেলাল মাহমুদ এবং সাবেক সহসভাপতি মাসুদ সিরাজী প্রমুখ। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন অন্তর্বর্তীকালীন কমিটির অন্যতম সদস্য নুরুল আনোয়ার। দোয়া পরিচালনা করেন আহলে সুন্নাত ওয়াল জামাতে ইউএসএ’র মহাসচিব মোহাম্মদ সেলিম উদ্দীন এবং কোরআন তেলাওয়াত করেন মাহবুবুর রহমান। 

সভায় বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষার প্রসারের ওপর গুরুত্বারোপ করেন এবং নিউইয়র্ক সিটি কাউন্সিলে ২১ ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস ঘোষণা করায় এই বিল যারা স্পন্সর করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। বিশেষ করে এই বিলের কো-স্পন্সর বাংলাদেশের চট্টগ্রামেরই বংশোদ্ভূত কাউন্সিল মেম্বার শাহানা হানিফের প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এছাড়া বক্তারা সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মোসলেম উদ্দীনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। পরিশেষে সভার সভাপতি আবু তাহের তার বক্তব্যে সব চট্টগ্রামবাসীকে সংগঠনের সদস্য হওয়ার উদাত্ত আহ্বান জানান এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন। 

উল্লেখ্য, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত কুইন্স প্যালেসে সম্মিলিত একুশ উদযাপনে উপস্থিত হয়ে অস্থায়ী শহিদ মিনারে সংগঠনের পক্ষ থেকে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করেন অন্তর্বর্তীকালীন কমিটির কর্মকর্তারা।

শেয়ার করুন