২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৭:১৫:৪২ পূর্বাহ্ন


ভাবগম্ভীর পরিবেশে প্রবাসে পবিত্র শবে বরাত পালিত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০৩-২০২৩
ভাবগম্ভীর পরিবেশে প্রবাসে পবিত্র শবে বরাত পালিত পবিত্র শবে বরাতে মুসল্লীদের উপস্থিতি


ভাবগম্ভীর পরিবেশ, ওয়াজ মাহফিল, নামাজ এবং আল্লাহর কাছে ক্ষমা চেয়ে প্রবাসে পবিত্র শবে বরাত পালিত হয়েছে। পবিত্র শবে বরাত উপলক্ষে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার বিভিন্ন মসজিদ এবং ইসলামিক সেন্টারে ওয়াজ মাহফিল, নামাজ এবং বিশেষ মুনাজাতের ব্যবস্থা করা হয়েছে। গত ৬ মার্চ ছিলো পবিত্র শবে বরাত। এই রাতকে বলা হয় ভাগ্যরজনী। ভাগ্যরজনীর রাতে মুসল্লীরা ছুটে যান বিভিন্ন মসজিদে। তারা সারা রাতব্যাপী আল্লাহর কাছে ক্ষমা প্রর্থনা করেন, ইবাদত-বন্দিগীতে ব্যস্ত ছিলেন। এস্টোরিয়ার আলম আমিন মসজিদ, ব্রঙ্কসের বাংলা বাজার মসজিদসহ বিভিন্ন মসজিদে এই রাতটি পালন করা হয়। পবিত্র শবে বরাত নিয়ে নতুন করে একশ্রেণীর মানুষ বিতর্ক সৃষ্টি করে চলেছেন। আলেমরা বলেছেন, এরা হলো বিভ্রান্তকারী। এই সব বিভ্রান্তকারীদের কাছ থেকে মুসল্লিদের দূরে থাকার আহবান জানান আলেমরা।

গত ৬ মার্চ সোমবার ১৪ শাবান রাত যথাযোগ্য ধর্মীয় ভাবগম্ভর পরিবেশে নিসফ মিন শাবার বা শবে বরাত উদযাপিত হলো এস্টোরিয়ার আলম আমিন মসজিদে। কর্মসূচির মধ্যে ছিলো খতমে কোরআন, শবে বরাতের তাৎপর্য নিয়ে আলোচনা, মিলাদ মাহফিল, বিশেষ দোয়া, জিকির আছগার এবং সেহেরি বন্টন। আল আমিন মসজিদে বাদ মাগরিব খতমে কোরআনের মুনাজাত অনুষ্ঠিত হয়। হাফেজ মাওলানা লুৎফুর রহমান চৌধুরী মুনাজাত পরিচালনা করেন। এর পর পরই আল আমিন মাদ্রাসার ছাত্রছাত্রীদের অংশগ্রহণে বিশেষ তেলওয়াত অনুষ্ঠিত হয়। তেলওয়াতে আল আমিন মাদ্রাসার প্রায় ২০ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

শবে বরাতের রাতের তাৎপর্য নিয়ে আলোচনা করেন হাফেজ মাওলানা লুৎফুর রহমান চৌধুরী। তিনি পবিত্র কোরআন ও সুন্নাহর আলোকে এই মহিমান্বিত রাতের গুরুত্ব তুলে ধরেন। হাদীসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, এ রাতে আল্লাহ সবাইকে ক্ষমা করে দিবেন কেবল মাত্র শিরককারী এবং হিংসুটে ব্যক্তি ব্যতিত। এই রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স:) জান্নাতুল বাকি জিয়ারত করেছেন- যা আমাদের জন্য অনুকরণীয়। আল্লাহ তার বন্দাদের প্রতি দয়া পরবশ হয়ে পৃথিবীর নিকটস্থ আসমানে আগমন করেন এবং তার বন্দাদের ফরিয়াদ কবুল করেন। হাদীসে এই রাতের বিশেষ মর্যাদার কথা বর্ণিত হয়েছে। মাহফিলে বিপুলসংখ্যক মুসল্লী অংশগ্রহণ করেন। সাথে থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কন্স্যুলেটের কন্সাল জেনারেল ড. মনিরুল ইসলাম।

মাহফিলে আল আমিন মসজিদ ও ইসলামিক সেন্টারের সভাপতি জয়নাল আবেদীন দু:খ প্রকাশ করে বলেন, আজকের এই মহিমান্বিত রাতে অনেক মসজি বন্ধ করে রাখা হয়েছে। এতে ধর্মপ্রাণ মানুষেরা এই রাতের নেয়ামত থেকে বঞ্চিত হচ্ছেন। তিনি সাম্প্রতিক সময়ে যেসকল আলেম নামধারী বিভিন্ন বক্তা শবে বরাত উদযাপনের বিপক্ষে অডিও/ভিডিও করে নেতিবাচক প্রচারণা চালাচ্ছেন তাদের সমালোচনা করেন এবং তাদের হেদায়েতের জন্য আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করেন। তিনি বলেন, আল আমিন মসজিদে আহলে সুন্নত ওয়াল জামাতের সকল কর্মকান্ড চালু রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে। জিকির পরিচালনা করেন মাওলানা নেছার আহম্মদ। ফজরের নামাজ শেষে আল আমিন মসজিদের কর্মসূচি শেষ হয় এবং নামাজের পূর্বে সবাইকে সেহেরি দেয়া হয়।

শেয়ার করুন