২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০২:১৯:১৪ পূর্বাহ্ন


বিয়ানীবাজার সমিতির উদ্যোগে ইমিগ্রেশন সংক্রান্ত আইনি পরামর্শ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৩-২০২৩
বিয়ানীবাজার সমিতির উদ্যোগে ইমিগ্রেশন সংক্রান্ত আইনি পরামর্শ আইনি পরামর্শ সভায় মঞ্চে অতিথিবৃন্দ


বর্তমান কমিটির নির্বাচনি অঙ্গীকারের মধ্যে ছিল রাজনৈতিক আশ্রয় প্রত্যাশী অভিবাসী ও অন্যান্য ইমিগ্রেশন সমস্যা নিয়ে বিজ্ঞ আইনজীবীর মাধ্যমে  আইনি  পরামর্শের আয়োজন করার। তারই বাস্তবায়নে গত ১৯ মার্চ বিয়ানীবাজার সমিতি ওজনপার্কের স্কাইলাইন রেস্টুরেন্টে ইমিগ্রেশন সংক্রান্ত এক আইনি পরামর্শ সভার আয়োজন করে। অ্যাটর্নি হিসেবে ছিলেন অশোক কুমার কর্মকার। সাংগঠনিক সম্পাদক আবু তালহার পরিচালনায় আইনি পরামর্শ সভায়  সভাপতিত্ব করেন সমিতির সভাপতি আব্দুল মান্নান। মঞ্চে উপবিষ্ট ছিলেন উপদেষ্টা বুরহান উদ্দীন কপিল, অনুষ্ঠানের স্পন্সর আব্দুস সবুর, নজরুল ইসলাম, আহমদ মোস্তফা বাবুল, গৌছ উদ্দীন খান।

কোষাধ্যক্ষ আব্দুল হান্নান দুখুর পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আইনি পরামর্শ সভার কাজ শুরু হয়। পরামর্শ সভার পরামর্শ প্রদানকারী অ্যাটর্নি অশোক কুমার কর্মকার  উপস্থিত এ  দেশে অবৈধভাবে আশা, বিশেষ করে অ্যাসাইলাম প্রার্থীদের ব্যাপারে পরামর্শ প্রদানের পূর্বে বলেন, কোর্টে আশ্রয় প্রার্থীদের নিজেদের গুছিয়ে কথা বলতে হবে। যে কথা বলবেন, তা বিশ্বাসযোগ্য হতে হবে। বিশ্বাসযোগ্য না  হলে  অ্যাসাইলাম হবে না। আপনার সমস্যা আপনাকে ভালোভাবে উপস্থাপন করতে হবে। তিনি বলেন, ভুল হতে পারে। সব জায়গায় ভুল করা  ঠিক নয়। কারণ আপনার অবস্থান, আপনার দেশ ছাড়ার কারণ, সব কিছুই আপনার জানা। তিনি বলেন, অনেকে বলেন, কেউ মুখস্থ করেছি। মুখস্থ করলে হবে না। নিজের ঘটনা নিজেকে বলতে হবে। দেশ কেন ছেড়ে এসেছেন, নির্যাতনের বর্ণনা, দুর্দশার চিত্র। সবকিছুই অ্যাসাইলাম প্রার্থীকেই বলতে হবে। যদি বলেন ভাগ্য উন্নয়নের জন্য এসেছেন। অ্যাসাইলাম হবে না। গরিবের জন্য অ্যাসাইলাম না। নির্যাতনের কারণে এসেছেন, একথা বলতে হবে। এরপর  উপস্থিত অ্যাসাইলাম প্রার্থীসহ ইমিগ্রেশন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অ্যাটর্নি অশোক কুমার কর্মকার। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিরোধী রাজনৈতিক মতাদর্শের কারণে অ্যাসাইলাম করা যায়। সে সঙ্গে  ক্ষমতাসীন দলের লোকজনও অ্যাসাইলাম করতে  পারে।

অনুষ্ঠানে অন্যদের মধ্য উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ আব্দুল হান্নান দুখু, দপ্তর সম্পাদক আব্দুল হামিদ, প্রচার সম্পাদক খলকুর রহমান, সদস্য আবু তাহের, আব্দুন নূর, জহির উদ্দীন জুয়েল, তাজ উদ্দীন। পরামর্শ সভা শেষে সভার সভাপতি আব্দুল মান্নান উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

শেয়ার করুন