১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৫:৩৩:১৪ অপরাহ্ন


অগ্নিকাণ্ডে নাশকতা খুঁজতে গিয়ে সমালোচিত সরকার
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৩
অগ্নিকাণ্ডে নাশকতা খুঁজতে গিয়ে সমালোচিত সরকার ৪ এপ্রিল সকালে আগুন লাগে ঢাকার ঐতিহাসিক বঙ্গবাজারে।


অগ্নিকাণ্ডের ঘটনায় নাশকতার গন্ধ খুঁজতে গিয়ে সরকার বিভিন্ন কারণে সমালোচিত হচ্ছে। অগ্নিকাণ্ডের ঘটনায় নানান ধরনের মন্তব্য ও একেক জনের একেক রকম বক্তব্যেও সরকারের ক্রেডিবিলিটি নষ্ট হচ্ছে। আগ বাড়িয়ে বেফাঁস কথাবার্তায় সরকারের দিকেই দোষের পাল্লা ভারি হচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। এতে করে বরং একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারের তড়িৎ ও কার্যকর পদক্ষেপের পাশাপাশি দ্রুত তা নিয়ন্ত্রণের ব্যাপারে সাফল্য চাপা পড়ে যাচ্ছে। চাপা পড়ে গেছে বা যাচ্ছে অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসকে সহায়তার অংশ হিসেবে সেনাবাহিনীর অবদান।  

একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা..

রাজধানীতে সর্বশেষ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে গত ১৭ এপ্রিল সোমবার রাজধানীর উত্তরায় বিজিবি মার্কেটে । তবে এবার ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট প্রায় এক ঘণ্টার চেষ্টার পর আগুণ নিয়ন্ত্রণে নিয়ে আসে। সকাল ১০টা ২৫ মিনিটে বিজিবি মার্কেটের আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ইউনিটগুলো দ্রুত ঘটনাস্থলে যায়। তবে এর আগে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ৪ এপ্রিল সকালে আগুন লেগেছে ঢাকার ঐতিহাসিক বঙ্গবাজারে। ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট, সেনাবাহিনী, বিমানবাহিনী এবং সাধারণ জনতার চেষ্টায় ছয় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে পুড়ে গেছে বঙ্গবাজার, মহানগর, আদর্শ ও গুলিস্তাান মার্কেট। ফায়ার সার্ভিসের তিন সদস্যসহ ৮ জন আহত ও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরপর গত শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে ঢাকা নিউ সুপার মার্কেটে (দক্ষিণ) আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিটের প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। গত ১৬ এপ্রিল রোববার সকালে এসে আগুন পুরোপুরি নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের মিডিয়া শাখা থেকে জানানো হয়েছে, সকাল ৯টায় আগুন নেভানোর পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে মার্কেটটি হস্তান্তর করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত হতাহতের কোনো তথ্য জানা যায়নি। তবে আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের ২৫ জনসহ ৩১ জন আহত হয়েছেন।

অগ্নিকাণ্ডের ঘটনায় কে কি বললেন..

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকান্ডরে ঘটনায় নাশকতার কথা বিভিন্ন মহল থেকে উচ্চারিত হলেও এর প্রমাণ পায়নি বলেই দাবি করে সিটি করপোরেশেনের তদন্ত কমিটি। তারা বলেছে, মার্কেটের তৃতীয় তলায় একটি এমব্রয়ডারি টেইলার্স থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। সিগারেটের আগুন অথবা মশার কয়েলের আগুন থেকে এই ঘটনা ঘটেছে। এতে ৩ হাজার ৮৪৫ জন ব্যবসায়ী সর্বস্ব হারিয়েছেন। ক্ষয়ক্ষতি হয়েছে ৩০৫ কোটি টাকার। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। তবে এর আগেই আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলে  ফেলেছে আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়েছে কি না, নাশকতা করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। 

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের শনিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শনে এসে বলে বসেন একটি সুনির্দিষ্ট সময়ে বার বার অগ্নিকান্ড ঘটছে, তাই আমরা শঙ্কিত। বার বার অগ্নিকান্ড নাশকতা কি না, খতিয়ে দেখার আহ্বান ছিল তাপসের। কিন্তু গণমাধ্যমে খবর বেরিয়েছে যে অগ্নিকাণ্ডের ঘটনায় আলামত সংগ্রহ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ক্রাইম সিন ইউনিট। সিআইডি ঢাকা মহানগর (দক্ষিণ) পুলিশ পরিদর্শক মো. আনোয়ার উদ্দিন মিয়া বলেছেন, ‘আমরা ঘটনাস্থলের বাইরের একটা নকশা তৈরি করেছি। এরপর মার্কেটের ভেতরে প্রবেশ করে সেখান থেকে কিছু আলামত সংগ্রহ করছি।’ তিনি জানান, আলামত ল্যাবে পাঠানো হবে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর আগুন লাগার কারণ জানা যাবে।

প্রথমে প্রধানমন্ত্রীর সন্দেহ....

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের আগুন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এটা ভুলে যাইয়েন না বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের কথা, কেউ যেন ভুলে না যায়। তাদের অগ্নিসন্ত্রাস ভিন্নরূপে বিরাজমান কি না, ভিন্নরূপে তারা এ ধরনের কিছু করছে কি না-এটা সবাইকে একটু নজরদারিতে রাখতে হবে।’ 

ফখরুল ইসলাম আলমগীর বললেন ‘রহস্যজনক’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সাম্প্রতিক সময়ের সংঘটিত অগ্নিকাণ্ডের ঘটনাগুলোকে ‘রহস্যজনক’ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, নবাবপুর মার্কেটে আগুন লাগার কয়েক দিনের মধ্যে এ নিউ সুপার মার্কেটে আগুনের ঘটনা খুবই রহস্যজনক।’ পুনরাবৃত্তির কারণে এসব অগ্নিকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি করেন বিএনপি মহাসচিব।

আগুনের সূত্রপাত নিয়ে ব্যবসায়ীদের অভিযোগ

ঢাকা নিউ সুপার মার্কেটে গত শনিবার সকালে আগুন লেগে পুড়ে গেছে শতাধিক দোকানের জিনিসপত্র। বিদ্যুতের শর্টসার্কিট থেকে এ আগুন লাগতে পারে বলে মনে করেন ওই মার্কেটের ব্যবসায়ীরা। যা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে । ঢাকা নিউ সুপার মার্কেটের পাশে কথা হয় ওই মার্কেটের কয়েক ব্যবসায়ীর সঙ্গে। ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) বণিক সমিতির সাবেক জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক ইশতিয়াক আহমেদ বলেন, তাঁরা সকাল পৌনে ছয়টার দিকে মার্কেটের নিরাপত্তারক্ষীদের কাছ থেকে আগুন লাগার খবর পান। ইশতিয়াক আহমেদ বলেন, ‘নিরাপত্তারক্ষীরা আমাদের জানিয়েছে, ভোর চারটার দিকে (সাহ্রির সময়) সিটি করপোরেশনের একদল লোক নিউ সুপার মার্কেটের পূর্ব পাশের সিঁড়ি বিনা নোটিশে ভাঙতে আসেন। নিরাপত্তারক্ষীরা তাঁদের অনেকবার নিষেধ করেন, সমিতির নেতাদের সঙ্গে কথা বলতে বলেন। অন্তত আগে বিদ্যুতসংযোগ বন্ধ করে নিতে বলেন, কিন্তু সিটি করপোরেশনের লোকজন কারও কথা না শুনে সিঁড়ি ভাঙা শুরু করেন। এর কয়েক মিনিটের মধ্যেই হঠাৎ মার্কেটের নিচতলা ও তিনতলায় বিকট শব্দ হয় এবং ধোঁয়া বের হতে থাকে।’ অন্যদিকে ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) বণিক সমিতির বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব কাজী আবুল খায়েরও একই কথা জানান। তিনি মনে করেন, নিয়ম না মেনে, বিদ্যু সংযোগ বন্ধ না করে সিঁড়ি ভাঙার কারণে আগুন লাগতে পারে। অন্যদিকে ঘটনাস্থলে উপস্থিত ব্যবসায়ীরা বলেন, গত রমজান মাসে ওই সিঁড়ি ঝুঁকিপূর্ণ বলে ব্যারিকেড দিয়ে রেখেছিল সিটি করপোরেশন। কিন্তু গত এক বছরেও তারা এ বিষয়ে কিছু করেনি। এদিকে ব্যবসায়ীদের দাবির কয়েক ঘণ্টা পরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এক বিবৃতিতে বলেছে, আগুনের সঙ্গে সিটি করপোরেশনের কাজের সম্পর্ক নেই। কারণ হিসেবে তারা বলেছে, নিউ মার্কেট সংলগ্ন একটি পথচারী পারাপার সেতুর সঙ্গে নিউ সুপার মার্কেটের সংযোগ দাপ্তরিক প্রক্রিয়া অনুসরণ করেই বিচ্ছিন্ন করা হয়েছে। আগুন লাগার আধা ঘণ্টারও আগে তাদের কাজ শেষ হয়। দক্ষিণ সিটি করপোরেশন আরও বলেছে, সেতু বিচ্ছিন্নকরণের স্থান থেকে ৪০০ ফুটেরও বেশি দূরত্বে আগুন লেগেছে এবং সেতু বিচ্ছিন্নকরণের কাজে গ্যাস কাটার ব্যবহার করা হয়নি। 

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর সব বদলে গেলো..

ঢাকা নিউ সুপার মার্কেটে আগুন লাগার ব্যাপারে একেকজন একেক রকমের বক্তব্য দেয়া শুরু করেন। তবে কেউই প্রথমে আগুন লাগার ঘটনাকে নাশকতা বলে চালায় দেয়নি। খোদ নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে ব্যাবসায়ীরাই বলেছে বিদ্যুতের শর্টসার্কিট থেকে এ আগুন লাগতে পারে। এর আগে রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকান্ডরে ঘটনায় নাশকতার কথা বিভিন্ন মহল থেকে উচ্চারিত হলেও এর প্রমাণ পায়নি বলেই দাবি করে সিটি করপোরেশেনের তদন্ত কমিটি। তারা বলেছে, মার্কেটের তৃতীয় তলায় একটি এমব্রয়ডারি টেইলার্স থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। সিগারেটের আগুন অথবা মশার কয়েলের আগুন থেকে এই ঘটনা ঘটেছে। অন্যদিকে ঢাকা নিউ সুপার মার্কেটে গত শনিবার সকালে আগুন লেগে পুড়ে গেছে শতাধিক দোকানের জিনিসপত্র। যেই মাত্র প্রধানমন্ত্রী নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় সন্দেহ প্রকাশ করেছেন। সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। আর তখনই পরিস্থিতি পাল্টে গেলো।  আগুন নিয়ন্ত্রণে আসার পর নিউমার্কেটের সামনে সংবাদ সম্মেলন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তাঁর কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল- একের পর এক অগ্নিকান্ড ঘটছে, এটা নাশকতা কিনা। জবাবে মাইন উদ্দিন বলেন, ‘একের পর এক আগুন লাগছে। এমন কিছু আছে কিনা, তা খতিয়ে দেখতে পুলিশকে অনুরোধ করব।’  অথচ ফায়ার সার্ভিস পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, রাজধানীর যে ৯টি বিপণী বিতানকে ফায়ার সার্ভিস অতি ঝুঁকিপূর্ণ । তিনি আরোও জানান করোনার সংক্রমণসহ বেশ কিছু কারণে ২০১৯ সালের পর ঝুঁকিপূর্ণ বিপণীবিতানের তালিকা হালনাগাদ করা হয়নি। এখন নতুন করে সেই কাজ শুরু হয়েছে। গত সাড়ে তিন মাসে ৫৮টি বিপণীবিতান পরিদর্শন করেছে ফায়ার সার্ভিস। তাতে দেখা গেছে, সব কটিই ঝুঁকিপূর্ণ। ফায়ার সার্ভিসের পরিচালক তাজুল ইসলাম বলেন, আগুন লাগার মূল কারণ হচ্ছে অসাবধানতা। 

পাল্টে গেলো ডিএসসিসি’র বক্তব্য 

এদিকে প্রধানমন্ত্রীর বক্তব্যের পরপরই একে একে সবার বক্তব্য ঘুরে গেছে। রাজধানীর নিউ মার্কেটের সঙ্গে সংযুক্ত পথচারী পারাপার সেতু বা ফুটওভার ব্রিজটি থেকে আগুন লাগার তথ্যকে গুজব বলে অভিহিত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তারা অভিযোগ করে ঢাকা নিউ মার্কেটের নিউ সুপার মার্কেটের তৃতীয় তলায় আগুন লাগাকে কেন্দ্র করে কিছু অসাধু ব্যক্তি বা স্বার্থান্বেষী মহল নিউ মার্কেটের সঙ্গে সংযুক্ত পথচারী পারাপার সেতুর (ফুটওভার ব্রিজ) সংযোগ বিচ্ছিন্নকরণে করপোরেশনের নেওয়া উদ্যোগকে সম্পর্কিত করার অপচেষ্টা করছেন। অবশ্য  তারা বলেছে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ খুঁজে বের করতে সবাই এগিয়ে আসি। তাহলেই গণমাধ্যম আরও বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করতে সক্ষম হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন..

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন আগ বাড়িয়ে কাউকে দায়ি করে কিছু বলেলনি। তিনি জানিয়েছেন, রাজধানীর নিউমার্কেটের পাশে নিউ সুপার মার্কেটে যে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তাতে কোনো নাশকতা ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

শেষ কথা..

অগ্নিকাণ্ডের ঘটনা নি:সন্দেহে দেশ জাতির জন্য দু:খজনক। কিন্তু এটিও খেয়াল করে দেখতে হবে যে বাংলাদেশ সরকার কত দ্রুত অগ্নিকাণ্ডের ঘটনায় দায়িত্বশীল ভূমিকা রাখছে। খোঁজ নিয়ে জানা গেছে প্রতিটি অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোরভাবে তার দিকে নজর রাখেন, মনিটরিয় করেন। সব দিকে খেয়াল রেখে তিনি পরিস্থিতি সামাল দেন-যা পত্রপত্রিকায় আসে না। অন্যদিকে এবারে রাজধানীতে প্রায় প্রতিটি অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসকে সহায়তার অংশ হিসেবে সেনাবাহিনী প্রধান এর নির্দেশে অগ্নিকন্ড নিয়ন্ত্রণ কাজে বাংলাদেশ সেনাবাহিনীর ফায়ার ক্রু মোতায়েন করা হয়। অগ্নিকান্ড এলাকার ট্রাফিক নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনীর মিলিটারি পুলিশের (এমপি) সদস্যদের মোতায়েন করা হয়। মানবিক সহায়তার অংশ হিসেবে বৈরী পরিস্থিতিতে বাংলাদেশ সেনাবাহিনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ওয়াটার বাউজারের মাধ্যমে পানি ও অন্যান্য অগ্নি নির্বাপণের সরঞ্জামাদিসহ সহায়তা প্রদান করে, যা রাজধানীবাসী অধীর আগ্রতে পর্যবেক্ষণও করে। এছাড়া যেকোন প্রকার অপ্রত্যাশিত ঘটনা এড়ানোর জন্য পর্যাপ্ত সংখ্যক সেনাসদস্য মোতায়েন করা হয়। গুলশান, বঙ্গবাজার ও নবাবপুরের আগুন নিয়ন্ত্রণেও ফায়ার সার্ভিসের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনী সম্মিলিতভাবে কাজ করে। আর এজন্য অনেকে মনে করেন বিভিন্ন ধরনের বিভিন্ন পক্ষ থেকে এলোপাতাড়ি মন্তব্যে সরকারের ভালো দিকগুলি উঠে আসে না।  অথচ সারা দেশ যখন প্রচন্ড তাপদাহে পুড়ছে তখন কোথায় লোড শেডিং এ দেশ মহা বিপর্যয়ের মুখে পড়বে বলে দেশি বিদেশী বিশেষজ্ঞরা নানান ধরনের আশঙ্কা করেছিলেন। অথচ এই বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনে আগের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। গত সপ্তহের বৃহস্পতিবার রাত ৯টার দিকে রেকর্ড ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদন হয়েছে। এর আগে গত সপ্তাহের বুধবার রাত ৯টায় রেকর্ড ১৪ হাজার ৯৩২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এরও আগে গত মঙ্গলবার দেশে ১৪ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। যা খুব একটা বড়ো করে আসেনি। আর এজন্য রাজনৈতিক বিশ্লেষকদের মতে কোনো একটা ঘটনার পেছণে নাশকতা খুঁজতে গিয়ে সরকার আসলে সমালোচিতই হচ্ছে। আর এর পাশাপাশি আরো বিপত্তি ঘটে যখন সরকারের শীর্ষ থেকে ঘটনার বাছ-বিচার না করে একের জন একের রকম বক্তব্য দেন। এতে সরকারের ভালো দিকগুলি মারাত্মকভাবে ছাই চাপা পড়ে যায়।

শেয়ার করুন