২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৮:৫০:১৬ অপরাহ্ন


যুক্তরাষ্ট্র-মেক্সিকো অভিবাসী প্রবেশে নতুন নীতিমালা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০৫-২০২৩
যুক্তরাষ্ট্র-মেক্সিকো অভিবাসী প্রবেশে নতুন নীতিমালা প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসে এল পাসো যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের একটি প্রসারিত পথ ধরে হাঁটছেন


যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো মানবিক ভিত্তিতে অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়ার পাশাপাশি অবৈধ সীমান্ত পারাপার প্রবাহ নিয়ন্ত্রণের জন্য নতুন একটি পরিকল্পনার বিষয়ে চুক্তিতে পৌঁছেছে। গত ২ মে মেক্সিকো সিটিতে মেক্সিকান প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর এবং ইউএস হোমল্যান্ড সিকিউরিটি উপদেষ্টা লিজ শেরউড-র‍্যান্ডালের মধ্যকার বৈঠকের পর এই পরিকল্পনা ঘোষণা করা হয়।

পরিকল্পনার অধীনে যুক্তরাষ্ট্র মানবিক প্যারোল প্রোগ্রামের অংশ হিসেবে কিউবা, হাইতি, নিকারাগুয়া এবং ভেনেজুয়েলা থেকে অভিবাসন প্রত্যাশীদের গ্রহণ করবে। মেক্সিকো অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী এই চারটি দেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের গ্রহণ করতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্র এল সালভাদর, গুয়াতেমালা এবং হন্ডুরাস থেকে প্রায় ১ লাখ মানুষকে পারিবারিক পুনর্মিলন কর্মসূচির আওতায় গ্রহণ করবে।

চুক্তিটি প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টাইটেল ফোর্টি টু নামে পরিচিত প্রশাসনের দ্বারা আরোপিত কোভিড বিধিনিষেধের সমাপ্তির আগে আসে। এই নিষেধাজ্ঞাগুলো যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দেশে অবৈধভাবে প্রবেশের জন্য কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশীকে দ্রুত বহিষ্কার করার অনুমতি দেয়। টাইটেল ফোর্টি টু নীতিমালটি আনুষ্ঠানিকভাবে ১১ মে শেষ হবে।

এর সঙ্গে সম্পর্কিত একটি পদক্ষেপে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে অতিরিক্ত দেড় হাজার সক্রিয় দায়িত্বে থাকা সামরিক কর্মী পাঠাতে সম্মত হয়েছে। কারণ স্থানীয় এবং রাজ্য কর্মকর্তারা মধ্য এবং দক্ষিণ আমেরিকা থেকে অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা বৃদ্ধি করতে প্রস্তুত। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

শেয়ার করুন