২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:৩০:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :


ইমরান খানকে মুক্তিদানের নির্দেশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১-০৫-২০২৩
ইমরান খানকে মুক্তিদানের নির্দেশ


ইমরান খানকে অনতিবিলম্বে মুক্তিদানের নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। একই সঙ্গে পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যানের গ্রেফতারকে অবৈধ বলেও ঘোষনা করেছে ওই আদালত। খবর পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন এর। 

আদেশ দানকরা তিন বিচারপতির বেঞ্চে রয়েছেন প্রধান বিচারপতি উমর আতা বান্দিলাল, বিচারপতি মুহাম্মদ আলি মাজহার ও বিচারপতি আতহার মিনাল্লাহ। বেঞ্চের পক্ষ থেকে তাকে অবিলম্বের মুক্তির নির্দেশ দেওয়া হয়েছে। তবে তাকে শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে হাজির হয়ে রুজু করতে বলা হয়েছে। আদালত যে সিদ্ধান্ত দেবে সেটি মেনে নেওয়ার জন্য তাকে নির্দেশ দেওয়া হয়েছে। 

এর আগে বেঞ্চের পক্ষ থেকে স্থানীয় সময় সাড়ে চারটার মধ্যে তাকে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়। আদালতের নির্দেশিত সময়ের এক ঘণ্টার বেশি সময় তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর শুনানি শুরু হয়। এর আগে আল কাদির ট্রাষ্ট মামলায় গ্রেফতারের ঘটনাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদনের প্রেক্ষিতে এই রায় দেয় সর্বোচ্চ আদালত। 

এদিন বিকাল ৫টা ৪৫ মিনিটে তাকে কোর্ট রুম-১ পৌঁছানো হয়। বিচারপতিরা আসন গ্রহণ করার পর শুনানি শুরু হয়। ইমরানকে হাজির করা ঘিরে সর্বোচ্চ আদালতের আশেপাশে নিরাপত্তা জোরদার করা হয়। র‌্যাঞ্জার ও বোমা নিষ্ক্রিয়কারী দল মোতায়েন করা হয়েছে। পিটিআই নিজের কর্মী-সমর্থকদের সুপ্রিম কোর্ট থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছে।

এদিকে ইমরান খানের গ্রেফতারের ঘটনায় গোটা পাকিস্তান জুড়ে চলছে তান্ডব। ইন্টারনেট বন্ধ করে দেয়া ও রাস্তায় নিরাপত্তা কর্মীদের নামিয়েও নিয়ন্ত্রন করা যাচ্ছিলনা পিটিআইয়ের সমার্থকদের। 

এর আগে (গত মঙ্গলবার) ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণে একটি মামলায় হাজিরা দিতে গেলে সেখান থেকে দুর্নীতির মামলায় গ্রেফতার করা হয় ইমরান খানকে। পরে সাবেক প্রধানমন্ত্রীকে আট দিনের রিমান্ডে নেয় দুর্নীতি দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)। আল-কাদির ট্রাস্ট মামলায় তাকে রিমান্ডে নেওয়া হয়েছিল।


শেয়ার করুন