২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৫:০৯:০৯ অপরাহ্ন


কামাল হায়দার স্মরণে চট্টগ্রাম সমিতির দোয়া মাহফিল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২৩
কামাল হায়দার স্মরণে চট্টগ্রাম সমিতির দোয়া মাহফিল দোয়া মাহফিলে মঞ্চে নেতৃবৃন্দ


গত ২০ মে শনিবার চট্টগ্রাম এসোসিয়েশন অব নর্থ আমেরিকার  সাবেক সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা কামাল হায়দারের মৃত্যুতে এসোসিয়েশনের পক্ষ থেকে নিউইয়র্কস্থ সমিতির নিজস্ব কার্যালয়ে একটি দোয়া মাহফিল ও শোক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অন্তর্র্বর্তীকালীন কমিটির প্রবীণ  সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক মনির আহমেদ, সঞ্চালনায় ছিলেন নুরুল আনোয়ার। ১ম পর্বে দোয়া মাহফিল পরিচালনা করেন ব্রঙ্কস ইসলামিক সেন্টারের ইমাম হাফেজ মুসাদ্দেক আহমেদ। শোক সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সর্বজনাব ফ্লোরিডা থেকে আগত চট্টগ্রাম সমিতির প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সিনিয়র সহ সভাপতি মহিউদ্দিন বাবুল, সাবেক সভাপতি সারওয়ার জামান চৌধুরী  সিপিএ, সাবেক সভাপতি কানাডা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস মিয়া, প্রাক্তন ট্রাস্টি চেয়ারম্যান ও সাবেক সভাপতি মোঃ হানিফ, সাবেক সভাপতি কাজী সাখাওয়াত হোসেন আজম, সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, সাবেক ট্রাস্টি বোর্ডের কো চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সিরাজী, সাবেক নির্বাচন কমিশনার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন হোসেন।

মরহুম কামাল হায়দারের স্মৃতি চারণ করে আরো বক্তব্য রাখেন অন্তর্র্বর্তীকালীন কমিটির সিনিয়র সদস্য আবুল কাসেম, সাবেক সাধারণ সম্পাদক মোরশেদ রিজভী, সাবেক নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, সরওয়ার হোসেন এবং বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট ব্যাবসায়ী আলমগীর সরওয়ার, মেজবাহ উদ্দিন আহমেদ। সকল আলোচকগন কামাল হায়দার এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
সভায় শোক প্রস্তাব করা হয় চট্টগ্রাম সমিতির সাবেক কর্মকর্তা ও বিশিষ্ট জনদের জন্য। শোক প্রস্তাবে তারা বলেন, যাদের আমরা ইতোমধ্যে হারিয়েছি এবং সদ্য প্রয়াত স্বাধীন বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান প্রখ্যাত অর্থনীতিবিদ, চট্টগ্রামের কৃতি সন্তান, ডঃ নুরুল ইসলাম এর জন্যেও শোক প্রস্তাব গ্রহণ করা হয়। উল্লেখ্য তিনি ১৯৫৫ সালে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন। উনি জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহকারী মহাপরিচালক এবং অর্থনৈতিক ও সামাজিক নীতি বিভাগের দায়িত্ব পালন করেন। ডঃ ইসলাম দীর্ঘদিন ধরে ওয়াশিংটনে বসবাস করছিলেন। আমরা চট্টগ্রাম সমিতির পক্ষ থেকে উনার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।  
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্তর্র্বর্তীকালীন কমিটির সদস্য সর্বজনাব আবু তাহের, মীর কাদের রাসেল, মুক্তাদির বিল্লাহ, সুমন উদ্দিন, হারুন মিয়া, কম্যুনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে ছিলেন মোঃ এনামুল হায়দার, নাসির উদ্দিন আহমেদ, হেলাল মাহমুদ, মেজবাহ উদ্দীন, কাউসার চৌধুরী, মোঃ আরিফুল ইসলাম, আরিফ চৌধুরী, ইকবাল হোসাইন, ফারুক তালুকদার, মোঃ শফি, মোঃ দিদার, মোঃ বেলাল, সরওয়ার আলম, আনোয়ার হোসেন, করিমুল্লাহ মাস্টার, নজরুল ইসলাম, মোঃ  হাসান প্রমুখ।

শেয়ার করুন