২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৭:২৬:১৪ অপরাহ্ন


শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২৩
শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী আজ ৩০ মে, মঙ্গলবার। ১৯৩৬ সনের ১৯ জানুয়ারী এ নেতা বগুড়ার নশিপুর ইউনিয়নের বাগবাড়ী গ্রামে জন্মগ্রহন করেন। শৈশবে তার ডাক নাম ছিল কমল। তার পিতার নাম ছিল মনসুর রহমান এবং মাতার নাম ছিল জাহানারা খাতুন ওরফে রানী।

পাঁচ ভাইদের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়। তার পিতা কলকাতা শহরে এক সরকারি দপ্তরে রসায়নবিদ রূপে কর্মরত ছিলেন। তার শৈশবের কিছুকাল বগুড়ার গ্রামে ও কিছুকাল কলকাতা নগরীতে অতিবাহিত হয়। ভারতবর্ষ বিভাগের পর তার পিতা পশ্চিম পাকিস্তানের করাচি নগরীতে চলে যান। তখন জিয়া কলকাতার হেয়ার স্কুল ত্যাগ করেন এবং করাচি একাডেমি স্কুলে ভর্তি হন। ঐ বিদ্যালয় থেকে তিনি ১৯৫২ সালে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন এবং তারপর ১৯৫৩ সালে করাচিতে ডি.জে. কলেজে ভর্তি হন।


শিক্ষাজীবনে উর্দু ও ইংরেজি ভাষায় শিক্ষাগ্রহণ করায় তিনি বাংলায় কথা বলতে পারলেও সাবলিলভাবে বাংলা লিখতে ও পড়তে পারতেন না। ১৯৫৩ সালেই তিনি কাকুল মিলিটারি একাডেমিতে পাকিস্তান সেনাবাহিনীর অফিসার ক্যাডেট রূপে যোগদান করেন। সেই সূত্র ধরেই তিনি সেনাবাহিনী অফিসার ও মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বীরউত্তম খেতাবে ভূষিত হন। 

পরবর্তিতে তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। 

দলের প্রতিষ্ঠাতার শাহাদাত বার্ষিকী পালন উপলে বিভিন্ন কর্মসূচি নিয়েছে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো।

বহুদলীয় গণতন্ত্র, গণমাধ্যমের স্বাধীনতা, বাংলাদেশী জাতীয়তাবাদ এবং উৎপাদনমুখী রাজনীতির প্রবক্তা হিসেবে জিয়াউর রহমান পরিচিতি পেয়েছিলেন অতি অল্প সময়ে। রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেওয়ার পাঁচ বছরের মাথায় ১৯৮১ সালের এই দিনটিতে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল বিপথগামী সেনা সদস্যের গুলিতে শাহাদাৎবরণ করেন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ‘বীর উত্তম’ খেতাব পেয়েছিলেন সাবেক এই রাষ্ট্রপতি ও সেক্টর কমান্ডার। ১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাহী-জনতার বিপ্লবের মাধ্যমে মতার কেন্দ্রবিন্দুতে আসা জিয়াউর রহমান রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেন ১৯৭৭ সালের ২১ এপ্রিল। তার পরের বছর পহেলা সেপ্টেম্বর আত্মপ্রকাশ করে জিয়াউর রহমানের হাতে গড়া রাজনৈতিক দল বিএনপি। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার বাগবাড়ীতে জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান।

জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে বিএনপি কেন্দ্রীয়ভাবে ১৩ দিনের কর্মসূচি গ্রহন করেছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে ছাড়াও দেশ ও দেশের বাইরেও বিএনপির বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে এবং পালন করছে।   


শেয়ার করুন