২২ জুলাই ২০১২, সোমবার, ০৮:২৭:৫২ অপরাহ্ন


আসছেন বাংলাদেশেও
উজরা জেয়া ডোনাল্ড লু’দের গুরুত্বপূর্ণ ভারত সফর শুরু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০৭-২০২৩
উজরা জেয়া  ডোনাল্ড লু’দের গুরুত্বপূর্ণ ভারত সফর শুরু


সফররত মার্কিন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া আজ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে সাক্ষাৎকালে আঞ্চলিক স্থিতিশীলতা এবং বেসামরিক নিরাপত্তা  নিয়ে আলোচনা করেছেন। মার্কিন  প্রতিনিধি দলটি ভারতে গুরুত্বপূর্ণ  এক সফরে রয়েছে। 


এদিন বৈঠকের পর জেয়া টুইট করেন, পররাষ্ট্র সচিব এএমবি ভি এম কোয়াত্রার সঙ্গে আবার দেখা হওয়ায় আনন্দিত। গুরুত্বপূর্ণ #ইউএসইন্ডিয়া অংশীদারিত্বের জন্য কৃতজ্ঞ এবং একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক, আঞ্চলিক স্থিতিশীলতা এবং বেসামরিক নিরাপত্তা বিষয়  এগিয়ে নেওয়ার প্রচেষ্টার জন্য কৃতজ্ঞ।

মার্কিন সিনিয়র কূটনীতিক জেয়া পরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মার সঙ্গে দেখা করেন। এসময় তিনি বৈশ্বিক এবং আঞ্চলিক সমস্যাগুলো এবং দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে মার্কিন-ভারত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, আমার নয়া দিল্লী সফরে  সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মা আইএফসি-এর সঙ্গে ফলপ্রসু  আলোচনা হয়েছে। বৈশ্বিক ও আঞ্চলিক চ্যালেঞ্জ মোকাবেলায় অব্যাহত অংশীদারিত্বের জন্য ধন্যবাদ। আমাদের অতীব গুরুত্বপূর্ণ অগ্রাধিকারের বিষয়গুলো  এবং  শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বিশ্বের জন্য যুক্তরাষ্ট্র-ভারত সহযোগিতা অপরিহার্য।

শীর্ষস্থানীয় ভারতীয় কূটনীতিকদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি, মার্কিন আন্ডার সেক্রেটারি সুশীল সমাজের ইউএস-ইন্ডিয়া ডাইভারসিটি, ইক্যুইটি, ইনক্লুশন এবং অ্যাকসেসিবিলিটি (ডিইআইএ) কাউন্সিলের সদস্যদের সঙ্গেও মতবিনিময় করেন।

জেয়া বৈঠক শেষ হওয়ার পরই এক পৃথক টুইট বার্তায় বলেন, আমাদের মিশনগুলো আমাদের বৈদেশিক নীতি এবং কর্মসূচিতে ডিইআইএ’কে একীভূত করে।

বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি এবং তিব্বত ইস্যুগুলোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ সমন্বয়কারী উজরা জেয়া ভারত ও বাংলাদেশে ছয় দিনের সরকারি সফরের প্রথম ধাপে রোববার ভারতে পৌঁছান। ভারত সফরের আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আন্ডার সেক্রেটারি বাংলাদেশে সফরে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তথ্যসূত্র: বাসস। 


শেয়ার করুন