২২ জুলাই ২০১২, সোমবার, ০৮:৪৫:৬ অপরাহ্ন


আহবাব চৌধুরীর বইয়ের মোড়ক উন্মোচন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৬-০৭-২০২৩
আহবাব চৌধুরীর বইয়ের মোড়ক উন্মোচন আহবাব চৌধুরীর বইয়ের মোড়ক উন্মোচন


বিশিষ্ট লেখক ও রাজনীতিবিদ আহবাব চৌধুরী খোকনের নতুন বই মুক্ত মনের ভাবনার মোড়ক উন্মোচন হল গত ১৬ জুলাই নিউইয়র্ক বাংলা বই মেলার মুক্ত মঞ্চে। বই মেলার দ্বিতীয় দিনে মুক্ত মনের ভাবনা নামে এই গ্রন্থের মোড়ক উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা ও লেখক ডা. জিয়াউদ্দিন আহমদ, মুক্ত ধারার কর্ণধার বিশ্বজিৎ সাহা, কবি সুবদ সরকার, কবি তমিজ উদ্দিন লোদি। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি ফকির ইলিয়াস, কবি কাজী জহিরুল ইসলাম, কবি সোনিয়া কাদির, কবি বিমল গুহ, কবি জুলি রহমান, কবি মাকসুদা আহমদ, কবি সারওয়ার চৌধুরী, সাংবাদিক নিহার সিদ্দিকি, সাংবাদিক সিদ্দিকুর রহমান সুমন, সংগঠক মামুন রহমান ও লিয়াকত আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন কবি মাসুম আহমদ।

মোড়ক উন্মোচন অলুষ্ঠানে ড. জিয়াউদ্দিন আহবাবের লেখার ভূয়সী প্রশংসা করেন এবং এই বইটি পাঠক প্রিয়তা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। মুক্তধারার কর্ণধার বিশ্বজিৎ সাহা বলেন, ঢাকা ও কলকাতার মত নিউইয়র্কে ও বইমেলা উপলক্ষ্যে লেখকরা নতুন বই বের করছেন এটা আমাদের জন্য একটি খুশির খবর। আশা করি এই ধারা ভবিষ্যতে বৃদ্ধি পাবে এবং আমরা আরো নতুন বই উপহার পাবো। তিনি মুক্ত মনের ভাবনা প্রশংসিত হবে বলে আশা ব্যক্ত করেন। 

উল্লেখ্য কমিউনিটি অ্যাকটিভিস্ট ও রাজনীতিবিদ আহবাব চৌধুরী খোকন একজন কলাম লেখক। তিনি সাপ্তাহিক দেশ পত্রিকার একজন নিয়মিত লেখক। মুক্ত মনের ভাবনা তার তৃতীয় বই। এর পূর্বে কালের ভাবনা ও জিরো পয়েন্ট নামে তার আরো দুটি বই প্রকাশিত হয়েছে। ৩২টি  প্রবন্ধের সংকলন এই বইটি লেখক উৎস্বর্গ করেছেন ১৯৭৫ সালে সড়ক দুর্ঘটনায় নিহত বড়ভাই নজরুল হোসেন চৌধুরীকে। বইটির ভূমিকা লিখেছেন কবি ও গল্পকার সেলিম আওয়াল ও প্রচ্ছদ একেছেন লুৎফুর রহমান তোফায়েল। বইটি প্রকাশ করেছে কৈতর প্রকাশন সিলেট। মুক্ত মনের ভাবনা জ্যাকসন হাইটসের মুক্তধারায় পাওয়া যাব। দেশ ও প্রবাস জীবনের বহু সমস্যা ও সম্ভাবনা নিয়ে লিখিত এই বইটি সংগ্রহে রখার মতো একটি সংকলন বলে অনেকে মন্তব্য করেছেন।

শেয়ার করুন