১৪ জুলাই ২০১২, রবিবার, ১১:২৫:৩৫ পূর্বাহ্ন


হুমায়ূন মেলা ৭ ও ৮ অক্টোবর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
হুমায়ূন মেলা ৭ ও ৮ অক্টোবর


প্রয়াত জনপ্রিয় লেখক এবং উপন্যাসিক হুমায়ূন আহমেদকে নিয়ে শো টাইম গত কয়েকবছর ধরে মেলা করে আসছে। এবারো তারা হুমায়ূন আহমেদকে নিয়ে মেলার আয়োজন করতে যাচ্ছে। তবে এবার মেলার আয়োজন একটু ভিন্ন এবং বড় আকারে হতে যাচ্ছে। আগামী ৭ এবং ৮ অক্টোবর দুই দিনব্যাপী হুমায়ূন মেলা অনুষ্ঠিত হবে যাচ্ছে নিউইয়র্কের মেরি লুইস একাডেমিতে। গত ২৮ আগস্ট সন্ধ্যায় এক সাংবাদিক সম্মেলনে শো টাইম মিউজেকর প্রেসিডেন্ট আলমগীর খান আলম এ কথা বলেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের প্রেসিডেন্ট কবি মিশুক সেলিম, সাহিত্য একাডেমির মোশাররফ হোসেন, লেখক আকবর হায়দার কিরণ ও লেখক শিব্বির আহমেদ।

সংবাদ সম্মেলনে আলমগীর খান আলম বলেন, গত কয়েক বছর ধরে আমরা লেখক হুমায়ূন আহমেদের প্রতি সম্মান জানিয়ে এবং তার স্মৃতি রক্ষা, সেই সাথে তার কালজয়ী সৃষ্টিকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হুমায়ূন মেলার আয়োজন করে আসছি। এবার এই মেলাকে একটু বড় আকারে করতে চাই। এবার এই মেলা হবে ২ দিনব্যাপী। মেলা অনুষ্ঠিত হবে জ্যামাইকার মেরি লুইস একাডেমিতে। এবার আমাদের সাথে যুক্ত হয়েছেন বাংলাদেশ রাইটর্সে ক্লাব যুক্তরাষ্ট্র। মেলায় অন্যান্য বারের মত এবারো আলোচনা সভা, হুমায়ূন আহমেদের সৃষ্টি নিয়ে আলোচনা, বই মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। মেলায় অতিথি হিসাবে আসছেন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, লেখক শাদাত হোসেন, হুমায়ূন আহমেদের স্ত্রী শিল্পী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন, অভিনেতা চঞ্চল চৌধুরী ও প্রকাশক মাযহারুল ইসলাম। সংবাদ সম্মেলনে আলমগীর খান আলম কবি মিশুক সেলিমকে আহবায়ক এবং ছড়াকার মনজুর কাদেরকে সদস্য সচিব করে ১৮ সদস্য বিশিষ্ট মেলার কমিটি ঘোষণা করেন।

কবি মিশুক সেলিম হুমায়ূন মেলাকে সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সম্মেলন

অন্যদিকে আরেকটি সংবাদ সম্মেলনে আলমগীর খান আলম আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর পঞ্চম বাংলাদেশ সস্মেলন সফল করার জন্য সবার প্রতি আহবান জানিয়েছেন। বাংলাদেশ সম্মেলন অনুষ্ঠিত হবে লাগোয়ার্ডিয়া মেরিয়ট হোটেলের বলরুমে। সম্মেলন চলবে বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী বেবী নাজনীন, বিশিষ্ট ব্যবসায়ী নূরুল আজিম, দীলিপ, আহসান হাবিব প্রমুখ।

বাংলাদেশ সম্মেলনে সঙ্গীত পরিবেশন করবেন বাউল শিল্পী গণেষ বাউল, শিল্পী সেলিম চৌধুরী, প্রতিক হাসান ও অভিনেত্রী তিশা। বাংলাদেশ সম্মেলনে আরো থাকবে রকমারি স্টল, ট্যালেন্ট শো, ফ্যাশন শো, সেমিনার, কাব্য জলসা এবং মেগা কনসার্ট। এই সম্মেলনে কোন প্রবেশ মূল্য নেই। সম্মেলনের স্লোগান দেয়া হয়েছে- প্রবাসে শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য হোক আমাদের নতুন কিছু করার প্রত্যয়।

শেয়ার করুন