২৮ এপ্রিল ২০১২, রবিবার, ১০:১৬:৫৫ অপরাহ্ন


উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের পহেলা বৈশাখ বরণ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৫-২০২৩
উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের পহেলা বৈশাখ বরণ উদীচীর বর্ষবরণে পরিবেশনা


উদীচী যুক্তরাষ্ট্রের পহেলা বৈশাখ শুভ নববর্ষ ১৪৩০ উদযাপন করলো গত ৩০ এপ্রিল। উদীচীর পহেলা বৈশাখ উদযাপন প্রবাসে সবচেয়ে একটি বড় আয়োজন বরাবর হয়ে এসেছে। নাচে-গানে, আনন্দে ভরপুর বাঙালি আহারে, ভোজনে মুখরোচক একটি অনুষ্ঠান। অনেকে সেটাকে প্রবাসে ছোট্ট বাংলাদেশ, কেউ কেউ সেটাকে প্রবাসে বটমূলের বৈশাখ ইত্যাদি নানা অভিধায় অবহিত করেছেন। একসময় বিরাট বটগাছ তৈরির মাধ্যমে তারও প্রতিবিম্ব ছিল দেখার মতো। কিন্তু কোভিড-১৯-এর কারণে বিগত বছর তিনেক উদীচী  ঐতিহ্যগতভাবে বিরাট আকারে পহেলা বৈশাখ অনুষ্ঠান উদ্্যাপন করতে পারেনি। দীর্ঘদিন পর এবার যখন করার উদ্যোগ নেওয়া হয়েছে, যথাসময়ে রমজান থাকায় নতুন সমস্যা দেখা দেয়। তার মধ্যে আবার হল ও স্থান নির্ধারণও সমস্যা হয়ে দাঁড়ায়। অবশেষে গত ৩০ এপ্রিল জ্যামাইকায় আশা হলে উদীচী পহেলা বৈশাখ উদ্্যাপন করে। দুর্ভাগ্যবশতৎ গত তিন দিন যাবৎ প্রকৃতি বৈরী হয়ে দাঁড়ায়। একনাগাড়ে বৃষ্টি ও ঠান্ডার মধ্যেও অপ্রত্যাশিত প্রবাসীদের উপস্থিতিতে ছিল অনুষ্ঠানের আয়োজন। 

অনুষ্ঠানের সূচনা করেন উদীচী যুক্তরাষ্ট্রের সভাপতি সুব্রত বিশ্বাস। বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক আলীম উদ্দীন, সহসভাপতি শরাফ সরকার, সাংস্কৃতিক সম্পাদক ক্লারা রোজারিও। তারপর উদীচী শিল্পীগোষ্ঠী দলীয় গান এবং এসো হে বৈশাখ রবীঠাকুরের গানের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। নাচ-গান, কবিতা আবৃত্তিতে আনন্দে ভরপুর ছিল অনুষ্ঠানটি। বৃষ্টির কারণে বিরাট আয়োজনের মঙ্গল শোভাযাত্রাটি বাহির করা সম্ভব হয়নি। তবে হলের পাশে সীমিত আকারে করে নিয়ম রক্ষা করা হয়েছে। 

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুর আগে পিঠা উৎসব উপস্থিতদের উপভোগ্য ছিল। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে যথারীতি ঘরে তৈরি পহেলা বৈশাখের আলু, বেগুন, শুঁটকি, কচুর ভর্তাসহ নানা স্বাদের বাঙালি খাবার পরিবেশন করা হয়। তিন বছর পর দর্শক-শ্রোতাদের উদীচীর ঐতিহ্যগত পহেলা বৈশাখ চরম বৈরী আবহাওয়ার মধ্যে বিপুলসংখ্যক উপস্থিত দর্শক-শ্রোতাদের আবার নতুন আনন্দে উদ্বেলিত করেছে বলেই ধারণা করা যায়। 

নাচে-গানে অংশ নিয়েছেন- রফিকুল ইসলাম, আশীষ রায়, প্রবীর দাশ, সুলেখা পাল, ক্লারা রোজারিও, লিলি মজুমদার, ফুলু রায় চৌধুরী, স্নিগ্ধা আচার্য, সুপর্ণা সরকার, মুনমুন সাহা, রাবেয়া আক্তার। নাচে- সিথিয়া রিয়া, অনিন্দিতা ভট্টচার্য, দেবস্মিতা চৌধুরী, রাউওশী বিশ্বাস, শিশুশিল্পী প্রজহাত্মত সাহা, পূর্ণাত্তম সাহা, সুদীপ্তা ধর, আদৃতা ধর, শিবাদিত্য দত্ত, দেবাদিত্য দত্ত, পারমিতা রায় ও নিশাত হাস।

শেয়ার করুন