২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:৩১:০৬ অপরাহ্ন
শিরোনাম :


নিউইয়র্কের মঞ্চে একটি চুরির গপ্পো
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
নিউইয়র্কের মঞ্চে একটি চুরির গপ্পো নাটকের একটি দৃশ্য


গত ২৬ আগস্ট শনিবার জ্যামাইকা পারফর্মিং আর্টসে সন্ধ্যায় মঞ্চস্থ হলো বাংলাদেশ থিয়েটার অব আমেরিকার ৩৭তম প্রযোজনা, দ্য রিও ফোর-The Virtuous Burglar-অবলম্বনে নাট্যকার আনিকা মাহিন একা রূপান্তরিত এবং নির্দেশক রোকেয়া রফিক বেবী নির্দেশিত নাটক “একটি চুরির গপ্পো”।

নাটকটির কাহিনি গড়ে উঠেছে মূল নাটক থেকে আনিকা মাহিন একার রূপান্তরিত নাটকটির পয়েন্ট অব ডিপারচার হলো, ক্লাউন বডির সংযোজন ও নাটকের ক্লাইম্যাটিক সিকোয়েন্সে চতুর্থ দেওয়াল ভেঙে দেওয়া। এক চোর বেশ অবস্থাপন্ন রাজনৈতিক নেতার ফ্লাটে চুরি করতে ঢোকে। সে খবর পায় যে, বাড়ির মালিক এবং তার স্ত্রী বাড়িতে থাকবে না। চুরির সময় ফোন বেজে ওঠে, চোরের স্ত্রী তাকে ফোন করে উপহার নিয়ে আসার জন্য। যখন চোর শুনতে পায় বাড়িতে মালিক ঘরে প্রবেশ করছে প্রেমিকাকে নিয়ে, যিনি আরেক জনের স্ত্রী, চোর তখন গ্র্যান্ড ফাদার ক্লকের পেছনে লুকোয়। পেন্ডুুলামে তার মাথায় লেগে ঘড়ির সময় পাল্টে যায়। সমাজপতি তার স্ত্রী সম্পর্কে যা-তা বলে এবং তার প্রেমিকা তার স্বামী সম্পর্কে। এদিকে চোরের বউ আবার ফোন করলে বাড়ির মালিক ফোন ধরে। চোরের বউ মনে করে এটা তার স্বামী অন্য কারো সঙ্গে গোপনে প্রেম করছে। আর সমাজপতি মনে করে মহিলার স্বামী প্রাইভেট ডিটেকটিভ এবং তার নিজের বউকেও ভাড়া করেছে। এমন সময় রাস্তায় অ্যাম্বুলেন্সের আওয়াজ শোনা গেলে মালিকের প্রেমিকা মনে করে ডিটেকটিভ পুলিশে খবর দিয়েছে এবং মালিককে বলে নিজের ওপর পিস্তল চালাতে। যেই পিস্তল চালাতে যাবে তখন ঘড়িতে বাজে ১২টা। এতে বাড়ির মালিক এবং প্রেমিকা মনে করে ঘড়ি উল্টা দিকে যাচ্ছে এবং এটি আত্মহত্যা না করার এক দৈব ইঙ্গিত। এদিকে পেন্ডুলামের উপর্যুপরি আঘাত সহ্য করতে না পেরে চোর ঘড়ির পেছন থেকে বেরিয়ে আসে। তারপর প্রহসনের পালা একে একে উন্মোচিত হতে থাকে। প্রহসনের বাস্তবতা এবং বাস্তবতার পেছনের রাজনীতির একের পর এক আখ্যান উন্মোচনের নাটক একটি চুরির গপ্পো।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কুশীলব, আলমগীর চঞ্চল, স্বপ্না কাওসার, ফজলুল কবীর, শারমীন রেজা ইভা, রোকেয়া রফিক বেবী ও ফারুক আজমসহ অন্যরা। নাটকের প্রতিটি অভিনেতা চমৎকার অভিনয় করেছেন। দীর্ঘদিন পর প্রবাসী বাংলাদেশিরা একটি সুন্দর ও উপভোগ্য নাটক দেখলেন। নাটকটির কলাকুশলীরা হলেন, সহকারী নির্দেশক শামীম মামুন (লিটন) ও জেফ হোসেন, মঞ্চ পরিকল্পনা-সজ্জা ও নির্মাণ রোকেয়া রফিক বেবী, স্বপ্না কাওসার, জোসেফ কার্টার, কেভিন কার্টার এবং মনিরুল ইসলাম, আলোক নির্দেশনা ও প্রক্ষেপণ আলোক লাইটিং ও জিয়াউল হক, আবহ সংগীত শামীম মামুন (লিটন), প্রযোজনা অধিকর্তা স্বপ্না কাওসার এবং একটি চুরির গপ্পো নাটকটির প্রধান সমন্বয়কারী ফজলুল কবীর।

শেয়ার করুন