২০ মে ২০১২, সোমবার, ০৩:৩৫:১২ পূর্বাহ্ন


বাংলাদেশ ডে প্যারেড নিয়ে মতবিনিময় সভা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
বাংলাদেশ ডে প্যারেড নিয়ে মতবিনিময় সভা বাংলাদেশ ডে প্যারেড নিয়ে মতবিনিময়ে নেতৃবৃন্দ


গত ২৯ এপ্রিল সন্ধ্যায় জ্যাকসন হাইটস এর ‘স্মার্ট টেক’ এর প্রধান কার্যালয়ে ‘বাংলাদেশ ডে প্যারেড এর প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট ইউএসএ এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ডে প্যারেড এর চেয়ারপারসন শাহ শহিদুল হক সাঈদ।

সভায় অন্যান্যদের মধ্যে ছিলেন বাংলাদেশ ডে প্যারেডের আহ্বায়ক শাহ নেওয়াজ, প্রধান উপদেষ্টা গিয়াস আহমেদ, উপদেষ্টা পরিষদ এর লিগ্যাল এডভাইজার এটর্নি মঈন চৌধুরী, অন্যতম এডভাইজার নুরুল আজিম, জেবিবি’র সাধারণ সম্পাদক তারিক হাসান খান, বাংলাদেশ ডে প্যারেডের প্রধান সমন্বয়কারী ফাহাদ সোলায়মান, সদস্য সচিব তরিকুল ইসলাম বাদল, ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট ইউএসএ’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান। এ ছাড়াও সভায় বাংলাদেশী কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

দীর্ঘ সময়ব্যাপী চলা এ সভায় বাংলাদেশ ডে প্যারেড সফর করতে সবাই বদ্ধপরিকর হয়। 

বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতির লাল সবুজ আবেশ আমেরিকার বুকে ছড়িয়ে দেবার প্রত্যয়ে আগামী ২৬ মে রোববার সকাল ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত নিউ ইয়র্ক এর লিটল বাংলাদেশ খ্যাত জ্যাকসন হাইটস এর ৬৯-৮৭ স্ট্রিটের ৩৭ এভিনিউ তে আয়োজন করা হচ্ছে ‘বাংলাদেশ ডে প্যারেড’ । এ আয়োজনে থাকছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের সংস্কৃত্রি উপস্থাপন, যেমন খুশি তেমন সাজো, পুলিশ প্যারেড, সহস্র কণ্ঠে দেশের গান, বাংলাদেশ এবং আমেরিকার উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দসহ খ্যাতনামা ব্যক্তিদের পদচারণা। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। 

নিউইয়র্ক সিটি মেয়র এরিক এডামস এই প্যারেডের ভি আই পি মার্শাল হিসেবে উপস্থিত থাকবেন বলে আহবায়ক শাহ নেওয়াজ নিশ্চিত করেছেন। এছাড়াও স্থানীয় কংগ্রেসম্যান, কংগ্রেসওম্যানকেও আমন্ত্রণ জানানো হয়েছে। এই প্যারেড নিয়ে রাষ্ট্রদূত, কন্সাল জেনারেলের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে। এই আয়োজন ইতিমধ্যেই স্থানীয় কমিউনিটিতে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছে। 

বাংলাদেশ এবং আমেরিকার জাতীয় সঙ্গীত এর মাধ্যমে প্যারেডের সূচনা হবে। ৬৯ স্ট্রিট থেকে শুরু হওয়া এই প্যারেড শেষ হবে ৮৭ স্ট্রিটে। প্যারেড চলাকালীন দুপাশের রাস্তায় থাকবে বাংলাদেশ এবং আমেরিকার পতাকাসহ আমাদের দেশের সংস্কৃতির নানান ছোঁয়া। যা আমাদের নতুন প্রজন্ম এবং আমেরিকার জনগণের কাছে শিক্ষণীয় হয়ে থাকবে।

এ আয়োজনে দল মত নির্বিশেষে একক কিংবা দলীয় ভাবে অংশগ্রহণের ব্যবস্থা রয়েছে। যারা আগে নাম তালিকাভুক্তি করবেন তাদের নাম আগে ডাকা হবে এবং আগে সিরিয়াল পাবেন। প্রতিটি সংগঠনের জন্য ২০০ এবং একক অংশ গ্রহণের জন্য ৫০ ডলার রেজিস্ট্রেশন ফি ধার্য করা হয়েছে। 

বাংলাদেশ ডে প্যারেড এর পরবর্তী সভা আগামী রোববার জ্যাকসন হাইটস এর গোল্ডেন হল পার্টি সেন্টার এ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন