০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৩:১৬:৪৮ পূর্বাহ্ন


গণমাধ্যম কর্মীদের কণ্ঠরোধের অপচেষ্টা গ্রহণযোগ্য নয়
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৫-০১-২০২৩
গণমাধ্যম কর্মীদের কণ্ঠরোধের অপচেষ্টা গ্রহণযোগ্য নয়


গণমাধ্যম কর্মীদের কন্ঠরোধ করার একটি অপচেষ্টা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না বলে অভিমত ব্যক্ত করেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। সংগঠনটি এর তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে। 

গত ২৩ জানুয়ারি সোমবার এমএসএফ এর পক্ষ থেকে এক বিবৃতিতে এব্যাপারে বিস্তারিত তুলে ধরা হয়। বলা হয় গণমাধ্যম প্রকাশিত তথ্যানুযায়ী, সাতক্ষীরায় দৈনিক প্রজন্ম একাত্তর ও দীপ্ত টিভির সাতক্ষীরা প্রতিনিধি রঘুনাথ খাঁকে সাদা পোষাকধারী আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তুলে নিয়ে গেছে বলে অভিযোগ করেছেন তাঁর স্ত্রী সুপ্রিয়া রানী। তিনি থানাসহ বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে কোথাও তার খোঁজ পাননি। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে এ ধরনের অভিযোগ ভয়াবহ মানবাধিকার লংঘন। এ কারণে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগ প্রকাশ করছে।

এমএসএফ দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় যে সূত্রে জানা যায়, সংবাদ সংগ্রহ সংক্রান্ত বিষয়ে গত ২৩ জানুয়ারি সোমবার সকালে সাংবাদিক রঘুনাথ খাঁ একটি ভাড়ায় চালিত মোটরসাইকেলযোগে দেবহাটায় খলিশাখালী এলাকায় যান। সেখানে রঘুনাথ খাঁ মোবাইলে কিছু ছবি তোলেন। এরপর তিনি সাতক্ষীরার বড়বাজারে বাজার করেন। বাজার নিয়ে ফিরে আসার পথে সাতক্ষীরা বড়বাজার সড়কের ডে নাইট কলেজ মোড়ে তাকে গতিরোধ করেন আইন প্রয়োগকারী সংস্থার লোকজন। পরে তাকে বাইক থেকে নামিয়ে নিয়ে যাওয়া হয়। সাংবাদিক ও মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁর স্ত্রী সুপ্রিয়া রাণী খাঁ জানান, খবর পেয়ে তিনি থানাসহ বিভিন্ন জায়গায় খোঁজ নিয়েছেন। কিন্তু কোথাও তার খোঁজ তিনি পাননি।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) মনে করে, সাংবাদিকেরা দেশের জনগণকে ও সরকারকে বিভিন্ন পর্যায়ে তথ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। জনগণের বক্তব্য ও প্রয়োজনীয়তাসমূহ এবং সরকারের গৃহীত পদক্ষেপের কার্যকারিতার বিষয়ে নীতিনির্ধারকদের অবহিত করে আসছেন। এমএসএফ মনে করে, সাদা পোষাকধারী আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রঘুনাথ খাঁকে তুলে নেয়ার মধ্য দিয়ে গণমাধ্যম কর্মীদের কন্ঠরোধ করার একটি অপচেষ্টা যা কোনোভাবেই প্রহণযোগ্য হতে পারে না। এ ঘটনা শুধু মাত্র দু:খজনকই নয় বরং সংবাদপত্র ও সাংবাদিকদের স্বাধীনতারও পরিপন্থি। এমএসএফ সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে পরিবেশ তৈরি, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতকরণ, গণতান্ত্রিক ব্যবস্থায় গণমাধ্যমের প্রত্যাশিত ভূমিকা এবং সাংবাদিকতার ক্ষেত্রে ঘটনাসমূহের প্রভাব বিবেচনায় নিয়ে আটককৃত সাংবাদিক রঘুনাথ খাঁর অবস্থান জানানোর পাশাপাশি তাঁকে দ্রুত মুক্তি প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছে।

শেয়ার করুন