২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৭:০২:৫৫ পূর্বাহ্ন


তুরস্কের দক্ষিন পূর্বাঞ্চলীয় ১০টি প্রদেশে জরুরী অবস্থা জারি
তুরস্ক এবং সিরিয়ায় আড়াই কোটিরও বেশি মানুষ ভূমিকম্পের শিকার - বিশ্ব স্বাস্থ্য সংস্থা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৩
তুরস্ক এবং সিরিয়ায় আড়াই কোটিরও বেশি মানুষ ভূমিকম্পের শিকার - বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভূমিকম্পে ধ্বংসস্তুুপের পাশে সব হারানো ক্রন্দনরত এক নারী/ছবি সংগৃহীত


দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় বিধ্বংসী এক ভূমিকম্পে পাঁচ হাজারেরও বেশি মানুষের মৃত্যুর পর সেখানে আন্তর্জাতিক সাহায্য প্রচেষ্টা জোরদার করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও অনুমান করছে, তুরস্ক এবং সিরিয়া জুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছেন। দুটি দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষদের বাঁচাতে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন। উত্তর সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজন সাহায্যের জন্য ডাকাডাকি করছেন কিন্তু তাদের ডাকে সাড়া দেওয়ার মতো প্রায় কেউ নেই। খবর বিবিসির। 

ইস্তাম্বুলের একজন তুর্কি সাংবাদিক ইব্রাহিম হাসকোলোলু বলেছেন, "লোকেরা এখনও (ধসে পড়া)ভবনের নিচে রয়েছে, তাদের সাহায্যের প্রয়োজন।" তিনি বিবিসি নিউজকে বলেছেন, ধ্বংসস্তূপের নিচে থেকে আটকে পড়া লোকজন তাকে এবং অন্যান্য সাংবাদিকদের ভিডিও, ভয়েস নোট এবং তাদের লাইভ অবস্থান পাঠাচ্ছে। তারা আমাদের বলছে যে তারা কোথায় আছে এবং "আমরা তাদের জন্য কিছুই করতে পারছি না," মি. হাসকোলোলু বলেছেন, তুরস্কের জন্য এখন প্রয়োজন সমস্ত আন্তর্জাতিক সহায়তা। 



জরুরী অবস্থা জারি 

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভুমিকম্পে তুরস্কের দক্ষিন পূর্বাঞ্চলীয় ১০টি প্রদেশে আগামী ৩ মাসের জন্য জরুরী অবস্থা জারি করেছেন তুরস্কোর প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান। মঙ্গলবার ওই ঘোষনা দেন তিনি। 

এদিকে সর্বশেষ তথ্য অনুসারে মৃত্যুর সংখ্যা বাড়ছে। একটি সূত্র মতে ওই সংখ্যা ৬ হাজারের কাছাকাছি হতে পারে। বিবিসি এমনই এক তথ্য শেয়ার করেছে। তবে ভুমিকম্পে ক্ষতিগ্রস্থদের উদ্ধারে ধীরগতিতে চলছে বলে অভিযোগ উঠেছে। এটাও ঠিক ওই এলাকাতে প্রচন্ড ঠান্ডার জন্য উদ্ধারকাজ কিছুটা ব্যাহত হচ্ছে বলেও খবর আসছে। 

দেশটির গনমাধ্যমে দেয়া ভাষণে প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান বলেন, আমাদের উদ্ধার কাজ দ্রুত সম্পন্ন করার জন্য জরুরি অবস্থা ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে প্রায় এক শতক পর এমন ভয়াবহ ভূমিকম্প দেখল তুরস্ক। এরইমধ্যে উদ্ধারকাজের ধীরগতি নিয়ে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে এরদোয়ান সরকারের বিরুদ্ধে সমালোচনা হচ্ছে। স্থানীয় গত সোমবার ভোররাতে তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরমধ্যে বেশ কয়েকটি আফটারশকও হয়েছে। সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে হয় এ ভুমিকম্প। 


শেয়ার করুন