২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৯:২৩:০৯ পূর্বাহ্ন


মক্কায় শুরু পবিত্র হজের আনুষ্ঠানিকতা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২৩
মক্কায় শুরু পবিত্র  হজের আনুষ্ঠানিকতা


বিশ্বের সবচে বড়,সন্মানজনক ধর্মীয় অনুষ্ঠান পবিত্র হজ যথাযত ভাবগাম্ভিজের মধ্যদিয়ে শুরু হয়েছে সৌদী আরবের মক্কা নগরীতে। রোববার থেকে ওই পবিত্র নগরীতে মুসলমানদের এ আনুষ্ঠানিকতা। প্রতিবারের ন্যায় এবারও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সামার্থবান মুসলামনগন এ হজ পালনে মক্কায় সমাবেত হয়েছেন। পবিত্র কাবার কাছে যেয়ে উচ্চস্বরে তালবিয়া পাঠ করছেন-, ‘লাব্বাইক আল্লাহহুম্মা লাব্বাইক। লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়াননেমাতা লাকা ওয়াল মুলক। লা শারীকা লাকা’।

অর্থ - ‘আমি আপনার ডাকে সাড়া দিয়েছি, হে আল্লাহ! আমি আপনার ডাকে সাড়া দিয়েছি। আমি আাপনার ডাকে সাড়া দিয়েছি, আপনার কোন শরীক নেই, আমি আপনার ডাকে সাড়া দিয়েছি। নিশ্চয়ই সমস্ত প্রশংসা, নেয়ামত এবং সা¤্রাজ্য আপনারই। আপনার কোনো শরিক নেই। (বুখারি, হাদিস : ১৫৪৯; মুসলিম, হাদিস : ২৮১১)। 

সৌদি আরবে বিগত বছরগুলোর মধ্যে সবচেয়ে বড় হজের আনুষ্ঠানিকতা এবার। প্রচন্ড গরম উপেক্ষা করে এদিন মুসলমানগন মিনার উদ্দেশে রওয়ানা দেন। এবার ১৬০ দেশের ২৫ লাখের বেশি মুসলামন হজ পালন করবেন বলে ধারণা করা হচ্ছে। করোনার কারণে ২০২০ সালে মাত্র ১০ হাজার, ২০২১ সালে ৫৯ হাজার এবং ২০২২ সালে ১ লাখ মুসলমান হজে অংশ নিয়েছিলেন।

স্বাভাবিক সময় গাড়িতে কাবা শরীফ ও তার আশপাশ থেকে মিনায় পৌঁছতে ২০ মিনিট লাগে। কিন্তু হজ মৌসুমে রাস্তায় তীব্র যানজটের কারণে দুই ঘণ্টার বেশি সময় লেগে যায়। পবিত্র মসজিদুল হারাম (কাবা শরিফ) থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে মিনা। হজযাত্রীরা নিজ নিজ তাঁবুতে নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত করবেন।

মিনায় অবস্থান করা পবিত্র হজের অংশ। ৮ জিলহজ তারা মিনায় অবস্থান করে মঙ্গলবার ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন। এরপর প্রায় আট কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে রাতযাপন ও পাথর সংগ্রহ করবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফিরবেন। 


শেয়ার করুন