২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৯:৩৫:০৭ পূর্বাহ্ন


সরকারকে ‘সাইবার নিরাপত্তা আইন’ নিয়ে যে সতর্ক করলো অ্যামনেস্টি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
সরকারকে ‘সাইবার নিরাপত্তা আইন’ নিয়ে যে সতর্ক করলো অ্যামনেস্টি


বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইনের নাম ও বিষয়বস্তুতে পরিবর্তন এনে সাইবার নিরাপত্তা আইন নামে সরকারের নতুন আইন করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পাশাপাশি নতুন আইন যেন আন্তর্জাতিক মানবাধিকার সঙ্গে সামঞ্জস্য হয় এ বিষয়ে সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছে এ সংস্থাটি।

গত ৭ আগস্ট সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি নতুন সাইবার আইনে আগের আইনের একই ধরনের ‘দমনমূলক’ বৈশিষ্ট্য না রাখার বিষয়টি নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

অফিসিয়াল টুইটার পেজে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক দফতর বলেছে, বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাতিলে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ভিন্নমত দমন এবং অনলাইনে মতপ্রকাশের স্বাধীনতাকে ক্ষুণ্ণ করতে ক্ষমতাসীন দল ও এর সহযোগীরা কঠোর ওই আইনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছিল। টুইটে বলা হয়েছে, তবে বাংলাদেশ সরকারকে এটা অবশ্যই নিশ্চিত করতে হবে যে, ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে যে সাইবার নিরাপত্তা আইন করার পরিকল্পনা করা হয়েছে, তাতে যেন ওই আইনের দমনমূলক বৈশিষ্ট্যগুলো ফিরিয়ে আনা না হয়।

সংস্থাটি বলেছে, প্রস্তাবিত নতুন আইনটি প্রণয়নের আগে সমস্ত অংশীদারদের যেন এটি যাচাই-বাছাই করার এবং আইনের বিষয়ে নিজেদের মতামত প্রদানের পর্যাপ্ত সুযোগ দেওয়া হয়। একই সঙ্গে এই আইনের যাবতীয় বিধিবিধানগুলো যাতে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ হয়, সেটিও নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

প্রসঙ্গত, ৭ আগস্ট সোমবার বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ পরিবর্তন করে নতুন আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন আইনটি ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে প্রতিস্থাপিত হবে বলে জানিয়েছে আইনমন্ত্রী আনিসুল হক।

শেয়ার করুন