২৯ জুন ২০১২, শনিবার, ০৮:০৭:২৩ অপরাহ্ন


আইওয়ার অভিবাসন আইন অসাংবিধানিক ঘোষণা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২৪
আইওয়ার অভিবাসন আইন অসাংবিধানিক ঘোষণা ডেস মইনেসে আইওয়া আইনের বিরুদ্ধে বিক্ষোভ করছে অভিবাসী অধিকার গোষ্ঠীগুলো


আইওয়া ইউএস ডিস্ট্রিক্ট আদালতের বিচারক স্টিফেন লোচার গত ১৭ জুন সোমবার আইওয়া স্টেটের বিতর্কিত অভিবাসন আইন এসএফ ২৩৪০ অসাংবিধানিক ঘোষণা করে প্রাথমিক নিষেধাজ্ঞা জারি করেছেন। বিচারক রায়ে বলেন, বিতর্কিত আইনটি অসাংবিধানিক। সেই সঙ্গে আইওয়া স্টেট ফেডারেল আইনগুলোকে অগ্রাহ্য করতে পারে না।

বিচারক স্টিফেন লোচার তার সিদ্ধান্তে লিখেছেন, রাজনীতির বিষয় হিসাবে, নতুন আইন রক্ষাযোগ্য হতে পারে, কিন্তু সাংবিধানিক আইনে এটি আইনসিদ্ধ নয়।

এসএফ ২৩৪০ আইনটি আইওয়ার স্থানীয় আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের অভিবাসীদের, যারা আগে যুক্তরাষ্ট্র থেকে বা যাদের অতীতে প্রবেশে অস্বীকৃতি জানানো হয়েছে, নির্বাসিত বা অপসারণ করা হয়েছে, তাদের গ্রেফতার করার ক্ষমতা দেয়। আইনটি স্টেট বিচারকদের যে কোনো ব্যক্তিকে যে দেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, সেখানে ফেরত পাঠানোর আদেশ দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছিল। সেই সঙ্গে ওইসব অভিবাসীদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করার অনুমতি দেয়। এমনকি আইনটি শিশুদের অভিযুক্ত করা থেকে বিরত বা নিষিদ্ধ করা হয়নি। স্টেট আইনপ্রণেতারা গত এপ্রিলে আইনটি পাস করেছেন এবং গভর্নর কিম রেনল্ডস এতে স্বাক্ষর করেছেন। এটি ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা ছিল।

আইনটি অনুমোদন করার সময়, আইওয়ার রিপাবলিকান-সংখ্যাগরিষ্ঠ আইনসভা এবং গভর্নর কিম রেনল্ডস বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের দক্ষিণ সীমান্তে অভিবাসন নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা না থাকায় আইওয়া স্টেট এই পদক্ষেপ নিয়েছে। গত সপ্তাহে আদালতের যুক্তিতে আইওয়া অ্যাটর্নি জেনারেল বলেন, আইওয়ার এই আইন শুধু রাজ্য আইনপ্রয়োগকারী এবং আদালতকে ফেডারেল আইন প্রয়োগ করতে সক্ষম করবে, তারা আর নতুন আইন তৈরি করবে না। রেনল্ডস এক বিবৃতিতে বলেন, বিচারকের রায় তাকে হতাশ করেছে। রেনল্ডস বলেন, আমি এই বিলে আইওয়ান এবং আমাদের কমিউনিটিকে এই সীমান্ত সংকটের ক্রমবর্ধমান ফলাফল অপরাধ, মাত্রাতিরিক্ত মৃত্যু এবং মানব পাচার থেকে রক্ষা করার জন্য আইনে স্বাক্ষর করেছি।

ফেডারেল গভর্নমেন্ট এবং নাগরিক অধিকার গোষ্ঠীগুলো বলেছে যে, আইওয়া আইন অভিবাসনসংক্রান্ত বিষয়ে ফেডারেল সরকারের একমাত্র কর্তৃত্ব লঙ্ঘন করেছে এবং এ আইন অনেক সমস্যা এবং বিভ্রান্তির সৃষ্টি করবে।

জাস্টিস ডিপার্টমেন্টের অ্যাটর্নি ক্রিস্টোফার আইসওয়ার্থ এবং আমেরিকান ইমিগ্রেশন কাউন্সিলের প্রতিনিধিত্বকারী এমা উইঙ্গার বলেছেন আইনটি মূলত টেক্সাসের সিনেট বিল ৪, যা এসবি ৪ নামেও পরিচিত আইনের অনুরূপ একটি আইন কিন্তু টেক্সাস আইনের চেয়ে কম বিস্তৃত। 

আইওয়ার অ্যাটর্নি জেনারেল ব্রেনা বার্ড বিবৃতিতে বলেছেন, তিনি বিচারকের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন। তিনি বলেন, আমি আজকের আদালতের সিদ্ধান্তে হতাশ। আদালতের সিদ্ধান্তে আইওয়াকে অবৈধ পুনঃপ্রবেশ বন্ধ করতে এবং আমাদের সম্প্রদায়কে নিরাপদ রাখতে বাধা দিয়েছে।

শেয়ার করুন