২২ জুলাই ২০১২, সোমবার, ০৮:০৮:৫৩ অপরাহ্ন


ফাইনালে দক্ষিন আফ্রিকা পরাস্ত ৭ রানে
টি২০ বিশ্বকাপ ভারতের
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২৪
টি২০ বিশ্বকাপ ভারতের টি২০ বিশ্বকাপ জয়ের পর ভারতের দুই অভিজ্ঞ ক্রিকেটার রুহিত শর্মা ও বিরাট কোহলির আনন্দঘন মূহুর্ত/ছবি সংগৃহীত


আরেকটি বিশ্বকাপ ঘরে তুললো ভারত। তবে এটা টি২০। এ ভার্সানের বিশ্বকাপ যখন শুরু, সেই ২০০৭ এর বিশ্বকাপ জিতেছিল ভারত। সে থেকে দীর্ঘ প্রতিক্ষার পর এবার আবার সাফল্য ধরা দিল দলটির। রুহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়ার দল জিতে গেছে এবারের ওয়েষ্টইন্ডিজ যুক্তরাষ্ট্র অনুষ্টিত ২০২৪ সনের আসর।


বার্বাডোজে অনুষ্টিত তুমুল উত্তেজনাপূর্ণ ফাইনালে দক্ষিন আফ্রিকাকে পরাস্ত করে জিতে নেয় ম্যাচ সাত রানে। ম্যাচে প্রোটিয়ার প্রধান্য থাকলেও শেষ পর্যন্ত নিজেদের গেমপ্লানে নিজেরাই পরাস্ত হয়। বিশেষ করে দক্ষিন আফ্রিকার লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের করুন ব্যর্থতায় হাতের নাগালে থাকা জয় হাতছাড়া হয়েছে।


টসে জিতে প্রথম ব্যাটিং করে ভারত সংগ্রহ করেছিল ১৭৬ রান সাত উইকেটে। বিরাট কোহলির দ্বায়িত্বশীল ৫৯ বলে করা ৭৬ রানের ইনিংসের উপর দাড়িয়ে ওই রান করে ভারত। অণ্যদের মধ্যে প্যাটেলের ৪৭ রান উল্লেখযোগ্য।


এরপর খেলতে নেমে দক্ষিন আফ্রিকা সুচনায় অর্থাৎ ১২ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়লেও পরে সেটা পুষিয়ে দেন ডি কক, কালাসেনরা। এরমধ্যে কক ৩১ বলে ৩৯ করে আউট হন। এরপর দলের হাল ধরেন হেনরি ক্লাসেন। মুলত তার করা অ্যাটাকিং ২৭ বলে ৫২ রান জয়ের দোরগোড়ায় পৌছায় প্রোটিয়া। কিন্তু ক্লাসেন আউট হওয়ার পর আর কেউ দ্বায়িত্ব নিতে পারেনি। মিডল লো’য়ার অর্ডার ব্যাট হাতে এতটা অনভিজ্ঞ এটা কল্পনাতীত বিশেষ করে বিশ্বকাপের এক ফাইনাল ম্যাচে।


শেষাব্দি শেষ হয় ইনিংস ৮ উইকেটে ১৬৯ রান সংগ্রহের মধ্যদিয়ে। এটা টি২০ বিশ্বকাপের দ্বিতীয় ট্রফি জয় ভারতের।


শেয়ার করুন