০৩ মে ২০১২, শুক্রবার, ০৭:২০:১৭ অপরাহ্ন


ভীত হয়ে সরকার মরিয়া - মির্জা ফখরুল
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১২-০১-২০২৩
ভীত হয়ে সরকার  মরিয়া -  মির্জা ফখরুল


চলমান আন্দোলনে ভীত হয়ে সরকার বিরোধী দল দমনে ‘মরিয়া হয়ে উঠেছে’ বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গণঅবস্থান কর্মসূচিতে ফরিদপুর-ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে পুলিশ ও ক্ষমতাসীন দলের হামলার ঘটনার প্রসঙ্গ টেনে বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন।


তিনি বলেন, ‘‘ কিছু আগে বলতেন যে, আমরা নাকী রাস্তায় দাঁড়াতে পারি না, আমাদের নাকী কোমড় নেই। এখন এতো অস্থির হয়ে গেছেন যে, সবরকম শক্তি নিযোগ করেই আপনারা জনগনের ওপর অত্যাচার করছেন, নির্যাতন করছেন এই আন্দোলনকে বন্ধ করার জন্য।”


‘‘ তার অর্থই হচ্ছে যে, সরকারের এখন পায়ের তলে মাটি নেই এবং সরকার প্রমাদ গুনছে, ভয় পেয়েছে, অত্যন্ত বেশি ভীত হয়েই তারা এসব আক্রমন চালাচ্ছে।”


চলমান আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষন করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘প্র্র্রধানমন্ত্রীর অনেক কথারই আমরা জবাব দেই না। উনি কখন কী বলে জনগন ঠিক বুঝতে পারে না কি লক্ষ্যে বলেন, কি কারণে বলেন। আমরা মনে করি যে, এগুলোর জবাব দেয়ার কোনো প্রয়োজন নাই। কাজেই সেটা প্রমাণ হবে।”


‘‘ যেদিন পাকিস্তান বাহিনী আত্মসমপর্ণ করে সারোয়ার্দি উদ্যানে। তার আগের দিনই ইয়াহিয় খান বলেছিলেন, জং জারি রায়ে গা। পতন যখন স্পষ্ট হয়, পতন যখন আঘাত করতে আসতে থাকে, পতন যখন দেখতে পায়, তখন এই ধরনের অসংলগ্ন কথা অনেক বেরিয়ে আসে।”

‘গণঅবস্থান কর্মসূচি: একদিনে গ্রেফতার শতাধিক’


মির্জা ফখরুল অভিযোগ করেন, গণঅবস্থান কর্মসূচি চলাকালে ফরিদপুর ও ময়মনসিংহে ক্ষমতাসীন দলের সশ্বস্ত্র নেতা-কর্মীরা আইন শৃঙ্খলা বাহিনীর সামনেই হামলা চালায়। পুলিশ সেখানে শুধু নিরব দর্শকের ভুমিকাই পালন করেনি উল্টো বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়েছে, টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে, লাঠিচার্জ করেছে, নেতা-কর্মীদের গ্রেফতার করেছে।


গণঅবস্থানে একদিনে সারাদেশে গ্রেফতার হয়েছে প্রায় শতাধিক এবং আহত প্রায় আড়াই‘শ। ফরিদপুরে পুলিশ বাদী হয়ে বিএনপির নেতা-কর্মীদের আসামী করে মামলা করেছে।


যুগপত আন্দোলনে গঠিত বিভিন্ন জোট নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘‘ আমি আওয়ামী লীগে সাধারণ সম্পাদকের কথার উত্তর দেই না। কারণ আমার মতোই সারাদেশে মানুষও উনার কথা গুরুত্ব দেয় না। সেটার প্রমাণ আপনারা পান যে, উনার এই যে স্মার্ট বাংলাদেশ বলার সঙ্গে সঙ্গে যে ঘটনা ঘটেছে এটাই হচ্ছে সবচেয়ে প্রতীকী ঘটনা ঘটেছে।”

 

১৬ জানুয়ারির কর্মসূচি সংশোধন :


 মির্জা ফখরুল জানান, আগামী ১৬ জানুয়ারি ১০ দফা দাবি আদায় ও বিদ্যুতের মূল্য কমানোর দাবিতে দেশব্যাপী সকল মহানগর ও সকল উপজেলায় সমাবেশ ও মিছিল হবে। গতকাল বোধ হয়  আমরা জেলা বলেছিলাম, জেলাটা হবে না।


 সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, আহমেদ আজম খান,চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম, সহ গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন প্রমূখ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন