১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৯:২৬:২৩ অপরাহ্ন


ঢাবি এলামনাই’র একুশ শুরু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৩
ঢাবি এলামনাই’র একুশ শুরু ঢাবির কর্মকর্তাবৃন্দ


অন্যান্য বছরের মত এবারো ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন সম্মিলিত একুশ পালনের কর্মসূচি ঘোষণা করেছে। একুশ উদযাপনের মূল অনুষ্ঠান হবে গত ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত উডসাইডের কুইন্স প্যালেসে। অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা এবং রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন। ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন মহান একুশে প্রবাসে জন্ম নেয়া এবং বেড়ে ওঠা শিশু কিশোরদের মধ্যে একুশ এবং বাংলাদেশ নিয়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে। এবারো তার ব্যত্যয় হয়নি। এবারো শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় গত ১২ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসের পিএস ৬৯ স্কুলের অডিটোরিয়ামে। বয়সভিত্তিক প্রই প্রতিযোগিতায় ক বিভাগে ছিলো কিন্ডারগার্টেন থেকে ২য় গ্রেড পর্যন্ত। তাদের বিষয়বস্তু ছিলো বাংলা বর্ণমালা, আবৃত্তি, ছড়া ও কবিতা। খ বিভাগে ছিলো (৩য় গ্রেড থেকে ৫ম গ্রেড) অংকন, বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনার, ইংরেজি শব্দের বাংলা অনুবাদ এবং আবৃত্তি। গ বিভাগে ছিলো (৬ষ্ঠ গ্রেড থেকে ৮ম গ্রেড) বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ, আবৃত্তি একুশের কবিতা। ঘ বিভাগে ছিলো (৯ম গ্রেড থেকে ১২ গ্রেড) অপরাজেয় বাংলা, ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে রচনা এবং আবৃত্তিতে মুক্তিযুদ্ধের কবিতা।

এই সব প্রতিযোগিতায় প্রায় শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবার অন্যান্য বারের তুলনায় প্রতিযোগির সংখ্যা ছিলো বেশি। আবার অনেকে বলেছেন, এই ধরনের প্রতিযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ তারা এই প্রতিযোগিতার মাধ্যমে নিজেদের শেকড়কে খুলে যাবে না। এবং তাদের শেকড় সম্পর্কে জানতে পারবে। জানা গেছে, এই সব প্রতিযোগিতায় যারা বিজয়ী হয়েছে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে আগামী ২০ ফেব্রুয়ারি মূল অনুষ্ঠানে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট সাঈদা আক্তার লিলি, সাধারণ সম্পাদক গাজী শামস উদ্দিন মোহাম্মদ হানিফ মজুমদার, তাজুল ইসলাম, স্বপন  বড়ুয়া, এ কে আজাদ তালুকদার, এম এস আলম, মোহাম্মদ আজহার আলী খান, মোহাম্মদ জহিরুল হক, শামসুন নাহার চৌধুরী নুপুর, মোঃ ইউসুফ আলী, মোহাম্মদ লিয়াকত আলী ও মোহাম্মদ রুহুল আমিন সরকার।  জাহাঙ্গীর নগর  বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সুমিত মন্ডল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের  সাবিনা শারমিন নিহার ও মোঃ আজিজ নঈমী,  শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সৈয়দ মিজানুর রহমান। অন্যান্যের মাঝে আরো উপস্থিত ছিলেন সবিতা দাস ও শেখ সিরাজ।

এদিকে বাংলাদেশ সোসাইটির একুশের অনুষ্ঠান হবে উডসাইডের তিব্বতি কম্যুনিটি সেন্টারে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে নতুন প্রজন্মের মাঝে বিভিন্ন প্রতিযোগিতা আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ১২টা ১ মিনিটে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ। এ ছাড়াও বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটস, জ্যামাইকা, ব্রুকলীন, ব্রঙ্কসে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে একুশে ফেব্রুয়ারি পালন করা হবে।

শেয়ার করুন