০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৩:৫৫:৪১ অপরাহ্ন


ক্ষমতার দম্ভ শহীদ মিনারকেও কলঙ্কিত করছে
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২৩
ক্ষমতার দম্ভ শহীদ মিনারকেও কলঙ্কিত করছে


মহান একুশ উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানানোর সময় জেএসডির উপর বাহিনীর হামলা ও নির্যাতনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন স্বাধীনতার পতাকা উত্তোলক, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, অযোগ্য প্রশাসনের ক্ষমতার দম্ভ ও আস্ফালন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পরিবেশকেও বিনষ্ট করে তুলেছে।

গত মঙ্গলবার এক বিবৃতিতে তিনি একথা বলেন।  

রব আরো বলেন, শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের অব্যবস্থাপনার প্রতিবাদের প্রেক্ষিতে কর্তৃপক্ষের ছত্রছায়ায় জেএসডির সাধারণ সম্পাদকসহ দলীয় ও ছাত্রনেতৃবৃন্দের উপর হামলার মত ন্যাক্কারজনক ঘটনা খুবই নিন্দনীয়। অযোগ্য প্রশাসনের ক্ষমতার দম্ভ ও আস্ফালন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পরিবেশকেও বিনষ্ট করে তুলেছে। 'শহীদ মিনার' বাঙালি জাতি রাষ্ট্র নির্মাণ লড়াইযয়ের উৎসমুখ ও অপরাজেয় শক্তির অভূতপূর্ব প্রেরণা। শ্রদ্ধা প্রর্শনের সেই বেদীটিও দখলে নেওয়ার মহড়ার কারণে বিরাট জনগোষ্ঠী একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করতে  পারে না। সেখানে ভিন্নমতপথকে শ্রদ্ধা নিবেদনে পদে পদে বাধা সৃষ্টি এবং পরিশেষে হামলা বা আক্রমণের মাধ্যমে ভয়ের সংস্কৃতি বিস্তারের ফ্যাসিবাদি মনোবৃত্তিরই বহিঃপ্রকাশ ঘটেছে। রাষ্ট্রের সকল ক্ষেত্রে অন্যায় অবিচার চূড়ান্ত পর্যায়ে উপনীত হয়েছে। হামলা মামলা আক্রমণ করে ক্ষমতা ধরে রাখার দিন দ্রুত শেষ হয়ে যাচ্ছে। ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ না করলে ক্ষমতাসীনদের জন্য তা অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠবে।

বিবৃতে রব আরো বলেন, এসব ঘটনার তদন্ত বা অনুসন্ধানের দাবি আর নয় - গণমানুষের মধ্য থেকে উঠে আসা নতুন গণশক্তির উত্থানে গণজাগরণ সৃষ্টি করে গণঅভ্যুত্থানের মাধ্যমে সরকারের পতন এবং একুশ ও মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক রাষ্ট্র বিনির্মাণে 'দ্বিতীয় মুক্তিযুদ্ধ' সংগঠিত করে সকল অন্যায়ের জবাব ও প্রতিকার নিশ্চিত করতে হবে।

নেতৃবৃন্দের শ্রদ্ধার্ঘ অর্পণ  

মহান একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ বেদীতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এর নেতৃত্বে পুস্পমাল্য অর্পন করেন সিনিয়র সহ সভাপতি তানিয়া রব,সহ সভাপতি এডভোকেট কে এম জাবির, সিনিয়র যুগ্ম সাধারণ  সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী,দপ্তর সম্পাদক কামরুল আহসান অপু প্রমুখ।

জিকুর মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন এবং স্মরণ সভা।

এদিকে গতকাল জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নুর আলম জিকু'র মৃত্যু বার্ষিকী উপলক্ষে সকালে জেএসডি নেতৃবৃন্দ তাঁর কবরে শ্রদ্ধা নিবেদন করেন এবং ফাতেহা পাঠ করেন।  এরপর সেখানে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। জেএসডি ঢাকা মহানগর পশ্চিম আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মাইনুর রহমান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী,যুগ্ম সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল,আবুল কালাম মাইনুল আলম রাজু, আবদুস সালাম প্রমুখ।


শেয়ার করুন