১২ এপ্রিল ২০১২, বুধবার, ০৩:০৩:১১ পূর্বাহ্ন


হেফাজতে মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ বাম জোটের
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৩-২০২৩
হেফাজতে মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ বাম জোটের নওগাঁয় র‌্যাবের হেফাজতে সুলতানা জেসমিন নামের এক নারীর মৃত্যু হয়


বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক সভা ২৮ মার্চ সেগুনবাগিচাস্থ বাসদ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক  বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সিপিবি’র সাধারণ সম্পাদক  রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বাসদের সহকারী সাধারণ সম্পাদক  রাজেকুজ্জামান রতন, বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক পার্টির যুগ্ম সম্পাদক রুবেল সিকদার, বাসদ (মার্কসবাদী)’র তাসলিমা আক্তার বিউটি ও কমিউনিস্ট লীগের তৈমুর খান অপু।

সভার এক প্রস্তাবে নওগাঁয় র‌্যাবের হেফাজতে সুলতানা জেসমিন নামের এক নারীর মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, র‌্যাবের উপর মার্কিন নিষেধজ্ঞা জারির পর বিচারবহির্ভূত হত্যা এবং হেফাজতে মৃত্যু পুরো বন্ধ না হলেও কিছুদিন কমেছিল। যা আবার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সুলতানার হেফাজতে মৃত্যু বিচারবহির্ভূত হত্যারই আরেক রূপ। অতীতে বিচারবহির্ভূত হত্যা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যুর কোন ঘটনার আইনি প্রক্রিয়ায় বিচার ও দোষীদের শাস্তি না হওয়ার জন্যই বার বার এ ধরনের হত্যা ও মৃত্যুর ঘটনা ঘটে চলেছে। কয়েক দিন আগেও গভীর রাতে আসামী ধরতে যাওয়ার নামে সোনারগাঁও এ র‌্যাব গুলি করে একজনকে হত্যা করেছে। বিচারবহির্ভূত হত্যা ও হেফাজতে মৃত্যু নাগরিকের সাংবিধানিক অধিকারের উপর চরম আঘাত। প্রস্তাবে বিচারবহির্ভূত হত্যা ও হেফাজতে মৃত্যু বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

সভার অপর এক প্রস্তাবে সরকারি হাসপাতালে বেসরকারি চিকিৎসা চালুর সরকারি সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। প্রস্তাবে বলা হয়, এর মাধ্যমে নাগরিকের স্বাস্থ্য ও চিকিৎসার দায়িত্ব রাষ্ট্র ও সরকার অস্বীকার করে চিকিৎসা ব্যবস্থার বেসরকারিকরণ করতে চাওয়ারই ইঙ্গিত বহন করছে। প্রস্তাবে সরকারি হাসপাতালে বেসরকারি চিকিৎসা চালু না করে সরকারি ব্যবস্থাপনায়ই সরকারি হাসপাতালে দুই শিফটে চিকিৎসা দেয়ার দাবি জানানো হয়।

সভার অপর এক প্রস্তাবে দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান উর্ধ্বগতিতে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, সরকার ১ কোটি মানুষকে কার্ডের মাধ্যমে টিসিবি’র পণ্য সরবরাহের কথা বলছে, যা খুবই অপ্রতুল এবং দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতিতে ভরা। ফলে প্রকৃত অর্থে যাদের স্বল্পমূল্যে নিত্যপণ্য পাওয়ার কথা অধিকাংশ ক্ষেত্রে তারা পাচ্ছে না। প্রস্তাবে কার্ডের সংখ্যা ও পণ্যের পরিমাণ বৃদ্ধি করে অনিয়ম-স্বজনপ্রীতিমুক্তভাবে স্বল্পমূল্যে পণ্য সরবরাহের দাবি জানানো হয়। একই সাথে গ্রাম-শহরে রেশনিং ও ন্যায্য মূল্যের দোকান চালুর দাবি জানানো হয়।

কর্মসূচি

র‌্যাবের হেফাজতে মৃত্যুর ঘটনার প্রতিবাদে বাম জোটের উদ্যোগে আগামী ৩০ মার্চ বৃহস্পতিবার বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন