২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৯:৫৪:২৯ অপরাহ্ন


আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি২০ তেও সিরিজ জয়
সাফল্যের স্বপ্ন চূড়ায় বাংলাদেশ ক্রিকেট
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ৩০-০৩-২০২৩
সাফল্যের স্বপ্ন চূড়ায় বাংলাদেশ ক্রিকেট বল হাতে সাকিবের ২২ রানে পাচ উইকেট লাভ। এতে করে এ ফরম্যাটে সর্বাদিক উইকেট সংগ্রহের রেকর্ডও এক তার/ছবি সংগৃহীত


বৃষ্টি সংক্ষিপ্ত ১৭ ওভারে সীমিত ম্যাচে লিটন কুমার দাস ( ৮৩), রনি (৪৪),সাকিব (৩৮*),হৃদয় (২৪) এর ঝড়ো ব্যাটিং তান্ডবে ২০২/৩ রানের চূড়ায় পৌঁছেছিল বাংলাদেশ প্রথম ব্যাটিং করে। এর পর ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা চৌকষ ক্রিকেটার সাকিব আল হাসানের মাইল ফলক (৫/২২ ) এবং সঙ্গী তাসকিনের দুধর্ষ বোলিংয়ে (৩/২৭) আইরিশদের ১২৫/৯ রানে আটকে ফেলে। যার অর্থ ৭৭ রানে ম্যাচ জয়ী হয়ে বাংলাদেশ টি২০ ম্যাচে জয়ের ধারা অক্ষুন্ন রাখে। এতে সিরিজও নিশ্চিত হয়ে গেল টিম বাংলাদেশের। ইংল্যান্ডের পর আরো একটি সিরিজ জিতলো বাংলাদেশ হোমে। 

ক্রিকেটে বাংলাদেশের জয়যাত্রা এখন অপ্রতিরুদ্ধ গতিতে এগিয়ে চলছে। ক্রমাগত জয়ে অর্জিত হচ্ছে নতুন নতুন মাইলস্টোন। কাল চট্টগ্রামের সাগরিকায়  একপেশে দ্বিতীয় টি ২০ আন্তর্জাতিক  ম্যাচে ৭৭ রানে বাংলাদেশের বিশাল জয় একম্যাচ হাতে রেখেই বাংলাদেশের এ সিরিজ জয়। হারতে ভুলে যাওয়া পরিবর্তিত বাংলাদেশের সামনে এখন আরো একটি ধবল ধোলাই অর্জনের হাতছানি। নিন্দুকেরা হয়তো বলবে, দুর্বল আয়ারল্যান্ড।  কিন্তু এই দলটি এইতো কিছুদিন আগে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি ২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে আলোড়ন তুলেছিল। 

খুব বেশীদিন আগের কথা না। বাংলাদেশ কিন্তু ২০২২ অধিকাংশ সময় জুড়ে তিন ফরম্যাটেই আন্তর্জাতিক অঙ্গনে পরাজয়ের বৃত্তে ঘুরপাক খাচ্ছিলো। ওডিআই ক্রিকেটে জয় আসছিলো। কিন্তু টেস্ট এবং বিশেষ করে টি ২০ ক্রিকেটে ছিল অনেকটাই বর্ণহীন,ছন্নছাড়া। তুখোড় ভারতকে ওডিআই সিরিজে হারিয়ে শুরু। জয়রথ ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে অব্যাহত। ইতিমধ্যেই অর্জিত হয়েছে ক্রমাগত ৫ টি ২০ আন্তর্জাতিক ম্যাচ জয়ের রেকর্ড। কাল লিটন দ্রুততম ৫০, লিটন রনি জুটির টি২০ ক্রিকেটে সর্বোচ্চ ১২৪ রানের জুটি , সাকিবের টি ২০ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট (১৩৬) উইকেট শিকার মাইলফলক অর্জিত হয়েছে। 

বাংলাদেশ এমন আগুনে ফর্মে আছে যে বৃষ্টি বাধাও বাংলাদেশের কাছে অনেকটাই হার মানছে। এ ম্যাচে টস হবার পরেই নেমেছিল মুষলধারায় বৃষ্টি। সেই বৃষ্টি থামার পর ওভার কমিয়ে করা হলো নির্ধারিত ১৭। টস হেরে ব্যাটিং করতে এসে যেভাবে বেধড়ক পিটিয়েছে রনি -লিটন জুটি তাতে হয়তো আইরিশরা ভেবেছে বৃষ্টি ম্যাচটি ধুয়ে দেয়াই ভালো ছিল। ওদের প্রচন্ড  মারমূখী ব্যাটিংয়ে ৯.২ ওভারে আসলো ১২৪।  রনির ২৩ বলে ৪৪ রানের ইনিংসে ছিল ৩ চার ২ ছক্কা। লিটন নিজের ব্যাক্তিগত সর্বোচ্চ ৮৩ রানের ইনিংসে ১০ টি দৃষ্টিনন্দন চার আর ৩ টি ছক্কা মেরেছিলো। ওদের রান তান্ডবের ধারা অক্ষুন্ন ছিল সাকিবের অপরাজিত ৩৮ এবং হৃদয়ের ২৪ রানের ইনিংসে।  এহেন ঝড়ের দিনে আইরিশ বোলিং এলোমেলো যায়।

এরপর সফরকারী দলটি ব্যাটিং করতে এসে তাসকিন, সাকিবের বিধ্বংসী বোলিংয়ের মুখে পড়ে। সিরিজের দ্বিতীয় ম্যাচ ছিল সাকিবময় দিন। বিচক্ষণ সাকিব উইকেটে টার্ন থেকে বুঝে নিয়েছিল। কিন্তু এই উইকেটে ওর বোলিং বৈচিত্র বিশেষত আর্ম বল খেলার কৌশল সম্ভবত জানা ছিলনা আইরিশদের। তাসকিন শুরু করার পর একাধারে ৫ উইকেট তুলে নিয়ে সাকিব টি ২০ ক্রিকেটে টিম সৌদির রেকর্ড (১৩৪) উৎরে নিজে ১৩৬ উইকেটের চূড়ায় পৌঁছালো। বাংলাদেশের বোলিং তোপের মুখে একমাত্র কার্টিস ক্যাম্পার (৫০) ছাড়া কেউ প্রতিরোধ গড়তে পারে নি। ১২৫/৯ থিম যায় ওদের ইনিংস। পরজয়ের ব্যাবধান ৭৭।  বাংলাদেশ ৩ ম্যাচের টি ২০ সিরিজ ২-০ জয় করে এখন নিশ্চিত ধবল ধোলাই অর্জনের পথে। শেষ ম্যাচে অবশ্যই বেঞ্চে বসে থাকা দুই একজনকে পড়খ করতেই পারে। 

বাংলাদেশের বদলে যাওয়ার রহস্য উইকেটের চরিত্র পরিবর্তন, মাঠের খেলার নিয়ন্ত্রণ সম্পূর্ণ ভাবে অধিনায়কের হাতে ছেড়ে দেয়া, খেলোয়াড়রা চাপ মুক্ত হয়ে ভয় ডরহীন নিবেদিত ক্রিকেট। অবশ্যই হাতুরাসিংহ ,অ্যালেন ডোনাল্ডদের কৃতিত্ব দৃশ্যমান। তবে মনে রাখতে হবে আসল পরীক্ষা হবে এশিয়া কাপ আর বিশ্বকাপে। আপাতত বাংলাদেশ বিজয় উৎসব করতেই পারে। একমাত্র ক্রিকেট বাংলাদেশের ঐক্যের প্রতীক এখন। 


শেয়ার করুন