০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৭:৪১:০৫ অপরাহ্ন


ঈদের জামাত কখন কোথায়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৩
ঈদের জামাত কখন কোথায়


এক মাস সিয়াম সাধনার পর চাঁদ দেখা সাপেক্ষে নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় আগামী ২১ অথবা ২২ এপ্রিল শুক্রবার বা শনিবার পবিত্র ঈদুল ফিতর। তবে মসজিদ কমিটির অধিকাংশ লোকজন আরবী মাসের হিসাব উল্লেখ করে বলেছেন এবার ২১ এপ্রিল ঈদ হওয়ার সম্ভাবনা বেশি। নিউইয়র্কে বাংলাদেশ অধ্যুষিত এলাকার মসজিদগুলোর ইমাম এবং কমিটির সদস্যের সঙ্গে আলাপকালে তারা জানান, ইতিমধ্যেই ঈদের নামাজের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এবার আবহাওয়া ভালো থাকায় অধিকাংশ মসজিদের পক্ষ থেকে খোলা আকাশের নিচে, অথবা স্ট্রিটে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। যে মসজিদের পক্ষ থেকে খোলা আকাশের নিচে জামাতের ব্যবস্থা করা হয়েছে, সেখানে একটি জামাত অনুষ্ঠিত হবে। অন্যদিকে মসজিদের ভিতরে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। এই সব ঈদ জামাতে মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা রাখা হয়েছে।

জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। জ্যামাইকা মুসলিম সেন্টারের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম দেলোয়ার জানান, ঈদ জামাতটি অনুষ্ঠিত হবে টমাস এডিসন হাই স্কুল মাঠে। তিনি সব মুসল্লিকে যথাসময়ে আসার অনুরোধ জানিয়েছেন। উল্লেখ্য, জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগেই নিউইয়র্কে সব বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়। যে কারণে নিউইয়র্ক সিটির মূলধারার রাজনীতিবিদরা মুসলিম সম্প্রদায়কে ঈদ শুভেচ্ছা জানাতে এখানে আসেন। চাঁদ দেখাসাপেক্ষে ২১ বা ২২ এপ্রিল ঈদের জামাত অনুুষ্ঠিত হবে।

জ্যামাইকার দারুস সালাম মসজিদের উদ্যোগে ঈদের ৪টি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের অভ্যন্তরে। প্রথম জামাত সকাল ৭টা ৩০ মিনিট, দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০ মিনিট, তৃতীয় জামাত সকাল ৯টা ৩০ মিনিট এবং চতুর্থ জামাত সকাল ১০টা ৩০ মিনিট। দারুস সালাম মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মুকিত জানান, প্রথম জামাত ছাড়া প্রতিটি জামাতে মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

এস্টোরিয়ার আল আমিন মসজিদের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে মসজিদ সংলগ্ন স্ট্রিটে (৩৬-৩৭ অ্যাভিনিউ, ৩৬ স্ট্রিট)। ঈদ জামাতে মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে। বৃষ্টি হলে মসজিদের ভিতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা, ৮টা এবং ৯টায়।

১৪০৪ নিউক্লার্ক অ্যাভিনিউ ব্রুকলিনের বেলাল মসজিদে ঈদের তিদনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা এবং তৃতীয় জামাত সকাল ৯টায়।

জ্যাকসন হাইটসে মোহাম্মদী সেন্টারের উদ্যোগে নিউইয়র্ক ঈদগাহে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং শেষ জামাত সকাল ১১টায়। নিউইয়র্ক ঈদগাহে যারা নামাজ পড়বেন, তাদের মধ্য থেকে একজনকে লটারির মাধ্যমে ওমরাহ পালনের জন্য সাড়ে ৩ হাজার ডলার দেওয়া হবে।

জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের বাংলাদেশ স্ট্রিটে সকাল ৮টা ৩০ মিনিটে।

উডসাইডের বায়তুল জান্নাহ মসজিদের উদ্যোগে মসজিদ সংলগ্ন (৬২-০১,৩৯ এভিনিউ) রাস্তায় ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায়।

২৩৩২ নিউক্লার্ক অ্যাভিনিউ ব্রুকলিনের মুনা সেন্টারে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

নিউজার্সির প্যাটারসনের মসজিদ আল ফেরদৌস সংলগ্ন পার্কিং লটে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে।

পার্কচেস্টার জামে মসজিদের উদ্যোগে ঈদের দুটো জামাত অনুষ্ঠিত হবে সমজিদে ভিতরে সকাল ৮টা এবং সকাল ৯টায়।

ওজনপার্কে ঈদের জামাতের সময়

আল আমান মসজিদ (ফরবেল স্টিট) ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে স্থানীয় ডিওটি পার্কে সকাল সাড়ে ৮টায়। বৃষ্টি হলে মসজিদের ভিতর দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায়। ২য় জামাত সকাল ৯টায়।

ফুলতলি জামে মসজিদ (৮৪ স্টিট ১০১ অ্যাভিনিউ) স্থানীয় পিএস ৬৪ স্কুল  মাঠে  সকাল ৮ টা ১৫ মিনিটে একটি জামাত অনুষ্ঠিত  হবে।

আল ফোরকান মসজিদ (ওজনপার্ক) প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টা।

শেয়ার করুন