২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৪:৩৭:২৬ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দেশকে শামীমুর রহমান শামীম
রাজনৈতিক পরিস্থিতি সংকটের দিকেই যাচ্ছে
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২২
রাজনৈতিক পরিস্থিতি  সংকটের দিকেই যাচ্ছে শামীমুর রহমান শামীম/ফাইল ছবি


বিএনপির সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম বলেছেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি অত্যন্ত সংকটজনক অবস্থানের দিকেই যাচ্ছে। আপনি জানেন এসরকার গত ১৩ বছর ধরেই জনগণের ভোট ছাড়া ক্ষমতায় আছে। তারা ভোট জালিয়াতির মাধ্যমে, কেন্দ্র দখল করে নিজেরা নিজেদের বিজয়ী ঘোষণা করে অবৈধ্যভাবে তারা ক্ষমতায় আছে।

আমেরিকা থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকায় এক সাক্ষাৎকারে সাবেক এই ছাত্রনেতা শামীমুর রহমান শামীম এ কথা বলেন। নিচে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো। 

দেশ: আপনার চোখে দেশের বর্তমান অবস্থা। 

শামীমুর রহমান শামীম: দেশের রাজনৈতিক পরিস্থিতি অত্যন্ত সংকটজনক অবস্থানের দিকেই যাচ্ছে। আপনি জানেন এসরকার গত ১৩ বছর ধরেই জনগণের ভোট ছাড়া ক্ষমতায় আছে। তারা ভোট জালিয়াতির মাধ্যমে, কেন্দ্র দখল করে নিজেরা নিজেদের বিজয়ী ঘোষণা করে অবৈধভাবে তারা ক্ষমতায় আছে।ক্ষমতাসীন দল পার্লামেন্ট বহাল রেখে, মন্ত্রী পদে থেকে, এমপি পদে থেকেই নির্বাচন দিয়ে আবারো নির্বাচিত হচ্ছেন। এটা পৃথিবীর কোনো সভ্য দেশে নেই।এরা প্রত্যেকটা ক্ষেত্রে প্রশাসনকে ব্যবহার করছে। তারা গণতন্ত্রের ছদ্মাবরণে বাকশাল প্রতিষ্ঠা করছে। যে গণতন্ত্রের জন্য এদেশের মানুষ মুক্তিযুদ্ধ করেছিল, লক্ষ লক্ষ মানুষ জীবন দিয়েছিল। সেই স্বাধীনতার মূল চেতনাকেই তারা ধ্বংস করে দিয়েছে। এটাই দেশে সবচেয়ে বড়সংকট। তারা দেশের জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। 

দেশ: প্রশ্ন হচ্ছে আপনারা দাবি করেন যে বিএনপি একটি জনগণের দল। সে হিসেবে কি বলা যায়, আপনাদের এসব অভিযোগ বা দাবি ব্যাপারে জনসমর্থন আছে?

শামীমুর রহমান শামীম: জনসমথর্ন আছে কি নেই তা প্রমাণ হবে এসরকার ক্ষমতা ছেড়ে দিলে। বা এরা তাদের জনপ্রিয়তা যাচাইয়ের জন্য নির্বাচন দিক এবং এর জন্য একটা লেবেলপ্লেয়িং ফিল্ড তৈরি করুক। দেখুক কাদের জনসমর্থন আছে? আমরাতো লেবেলপ্লেয়িং ফিল্ড চাই। দুই দল একসাথে খেলবে। রেফারি থাকবে। আপনি ক্ষমতায় থেকে নির্বাচন করবেন, প্রশাসনের হেল্প নেবেন-এটাতো জনগণ চায় না। আমাদের জনসমর্থন আছে কি-না সেটা জনগণের ওপর ছেড়ে দিন। 

দেশ: আপনরা যে ভোটের অধিকার ফিরে পেতে আন্দোলন করছেন তাতে তো সরকার সাড়া দিচ্ছে না। এর পাশাপাশি আপনাদের দাবির প্রতিও জনগণের সমর্থন থাকলেতো তারা এদাবিতে তোলপাড় করে ফেলতো। তা-কি হচ্ছে? অবস্থা দেখে মনে হচ্ছেতো আপনাদের প্রতিই জনগণের সমর্থন নেই।

শামীমুর রহমান শামীম: না হচ্ছে না- তা ঠিক। কিন্তু সরকারতো সারা দেশে ভয়ংকরভাবে নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে। গত ১৩ বছরে তিন হাজার মানুষকে বিচারবহির্ভূতভাবে হত্যা করেছে। প্রায় দুই হাজার বিএনপির নেতাকর্মীকে হত্যা করেছে। ছয়শোর মতো বিএনপির নেতাকর্মীকে গুম করা হয়েছে।  আমাদের ৩৫ লাখ নেতাকর্মীর নামে মামলা। একলাখ ২৬ হাজার মামলা করেছে এসরকার। দমনপীড়ন করতে রাষ্ট্রকে সর্বোচ্চ পর্যায় থেকে ব্যবহার করা হচ্ছে। গত ১৩ বছরে বিএনপিকে নিশ্চিহ্ন করতে যা যা করার তাই করে যাচ্ছে এসরকার।তারপরও বিএনপির কোনো ক্ষতি তারা করতে পারেনি। জনসমর্থন আছে বলেই বিএনপি এখনো শক্ত অবস্থানে আছে। সরকার ভয় পাচ্ছে একমাত্র বিএনপির জনসমর্থনকেই। প্রশাসনের সহায়তায় নির্বাচন করছেন, যা সারা দুনিয়ার মানুষ জানে। 

দেশ: আপনাদের শাসনামল কি ভালো ছিল। ভোট ডাকাতির অভিযোগ কি আপনাদের বিরুদ্ধে ছিল না?

শামীমুর রহমান শামীম: আরে বলেন কি? বিএনপি তো আওয়ামী লীগের তুলনায় কিছুই করেনি। বিএনপি আওয়ামী লীগের কাছে শিশু। বিএনপি মানুষের ভোটের অধিকারতো কেড়ে নেয়নি। বিএনপির আমলে নির্বাচনে মেয়র হানিফ সাহেব নির্বাচিত হয়েছিলেন। বিএনপি নেতা মির্জা আব্বাস হেরে গেছেন। 

দেশ: একথা কি ঠিক যে আপনারা ভয়ে ভীত হয়ে ঘরে বসে আছেন, আন্দোলন সংগ্রাম করছেন না?

শামীমুর রহমান শামীম: ভয়ের কি আছে? আমরা আমাদের সাধ্যমতো আন্দোলন করে যাচ্ছি। ঘরে বসে আছি বলেই কি বিএনপির লাখ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা-মোকাদ্দমা করা হয়েছে? এসব কি কথা বলেন? গত ১৩ বছরে লাখ লাখ বিএনপির নেতা-কর্মীকে নিপীড়ন নির্যাতন করে পঙ্গু করে দেয়া হয়েছে। তাদের বসত ভিটা থেকে উচ্ছেদ করা হয়েছে। রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করা হচ্ছে বিএনপির বিরুদ্ধে। তারপরও তো বিএনপি লড়াই সংগ্রাম করে যাচ্ছে ভোটের অধিকার ফিরিয়ে আনতে। অবশ্যই এসংগ্রামে বিএনপি বিজয়ী হবে। 

দেশ: এ সরকার কি জনগণের জন্য কিছুই করেনি? 

শামীমুর রহমান শামীম: ভালো কথা বলেছেন। এসরকার জনগণের জন্য কি করেছেন না করেছেন তার ভার জনগণের ওপর ছেড়ে দেন না কেনো? জনগণই ম্যান্ডেটদেবে।সে জায়গায়তো আপনাকে যেতে হবে।জনগণের ভোটাধিকারই তো দেয়নি তারা, উন্নয়ণ আবার কীসের? আপনি কোনো দেশে দেখেছেন প্রধানমন্ত্রী তার পদে বহাল থেকে নির্বাচন করেন? পার্লামেন্ট বহাল রেখে নির্বাচন হয়? কোন দেশে? বলেন? 

দেশ: এসরকার জনগণেরই স্বার্থেই তো অনেক বড় প্রকল্প নিযেছেন। পদ্মা ব্রিজের মতো প্রকল্প জনগণের টাকায় তারা সম্পন্ন করতে পেরেছেন। এসব ভালো কাজ কি বিএনপির চোখে পড়ে না? 

শামীমুর রহমান শামীম: তারা দেশের উন্নয়নের জন্য না,ক্ষমতায় থাকার জন্য বিশটা মেগা প্রকল্প নিয়েছে। মেগা প্রকল্পের অধিকাংশ টাকা তারা লুটপাট করে বিদেশে পাচার করেছে। এদেশের মানুষ জানে কারা এসব টাকা পাচার করেছে। মেগা মেগা প্রজেক্টে মেগা মেগা চুরি। 

দেশ: এসব প্রকল্প কি জনগণের ভাগ্য ফেরানোর জন্য করা হয়নি?  

শামীমুর রহমান শামীম: আগামী পাঁচ মাসেরও ডলার রিজার্ভ নেই বাংলাদেশ ব্যাংকে, যা দিয়ে আমদানি ব্যয় মেটাবে সরকার। পাঁচ লাখ টাকা উঠাতে যান বলে বিকালে আসেন। আওয়ামী লীগ ঘরানার অর্থনীতিবিদ আবুল বারকাতও বলেছেন যে, গত ১৩ বছরে আওয়ামী লীগের আমলে যতো টাকা পাচার হয়েছে তা স্বাধীনতার এতো বছর পরেও তা হয়নি। গত ৩৭ বছরেও এমনভাবে টাকা পাচার হয়নি।

দেশ: আচ্ছা অভিযোগ আছে বিএনপির নেতাকর্মীরা আশায় আছে আবার কবে আরেকটি নিষেধাজ্ঞা দেয়া হবে এসরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের বিরুদ্ধে- এটা কি ঠিক?

শামীমুর রহমান শামীম: মোটেই না। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দল পরিচালনা করছেন। সারা দেশে সাংগঠনিক কর্মকাণ্ড চলছে। উনি সারা দেশে দল পুনর্গঠন করছেন। অতীতের চেয়ে বিএনপি এখন বেশি শক্তিশালী। আমরা তারেক রহমানের নেতৃত্বে সমস্ত রাজনৈতিক দল নিয়ে শিগগিরই একদফার আন্দোলনে যাচ্ছি। তাহলো একটি নির্বাচনকালীন সরকার। যার অধীনে হবে নির্বাচন। 

দেশ: এসরকারকে আপনার পরামর্শ কি? 

শামীমুর রহমান শামীম: এসরকারের কাছে পরামর্শ দ্রুত গণতন্ত্র ফিরিয়ে আনুন। দেখেন ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমান দেশের জন্য অনেক অবদান রেখেছেন অনেক। স্বাধীনতাযুদ্ধে ভূমিকা রেখেছেন। তিনি একজন জনপ্রিয় নেতা ছিলেন। কিন্তু রাষ্ট্রপরিচালনায় তিনি ব্যর্থতার পরিচয় দিয়েছেন। গণতন্ত্রের সব পথ বন্ধ করে দেয়ার কারণেই ১৯৭৫ সালের মতো একটি পরিণত হয়েছে। স্বাভাবিকভাবে ক্ষমতা পরিবর্তনের পথ আপনি মসৃণ করছেন না। তাকান পাকিস্তানের দিকে। আমরা বর্বর জাতি বলি। পাকিস্তাননের সুপ্রিম কোর্ট কি রায় দিচ্ছে? তাদের প্রতিষ্ঠানগুলোকে তারা একদম নির্দলীয় করে রাখা হয়েছে। তাদের বুরোক্রেসিকেও কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে। আপনি ইচ্ছামতো রায় দিতে পারবেন না।

 

শেয়ার করুন